ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৩:১৮ , ২০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:১৮ , ২০ সেপ্টেম্বর ২০১৮

 নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি এ সংকট সামাল দিতে দূরদর্শী ভূমিকার জন্য জাতিসংঘ সাধারণ অধিবেশন চলাকালে নিউ ইয়র্কে দুটি পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার সকালে ঢাকা থেকে রওনা হয়ে লন্ডনে একদিন যাত্রাবিরতি করে রোববার নিউ ইয়র্কে পৌঁছাবেন। 

এবারের সফরে তিনি ৫০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। ব্যবসায়ীদের ২০০ সদস্যের একটি প্রতিনিধি দলও তাঁর সঙ্গে যাবে।   

প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে জানাতে আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, মানবিক কারণে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে ‘নজির স্থাপন করায়’ প্রেস সার্ভিস নিউজ এজেন্সি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবার ‘ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেবে।

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ও বুট্রোস বুট্রোস-ঘালি এবং ফিনল্যান্ডের প্রেসিডেন্ট মার্তি আহতিসারি এর আগে এ পুরস্কার পেয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া রোহিঙ্গা সংকটের সমাধানে ‘দূরদর্শী নেতৃত্বের কারণে’ দাতব্য সংগঠন ‘গ্লোবাল হোপ কোয়ালিশন’-এর পরিচালনা পর্ষদ শেখ হাসিনাকে ‘স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ অ্যাওয়ার্ড দেবে।

জাতিসংঘ সাধারণ অধিবেশনের এবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘মেকিং দি ইউএন রিলেভেন্ট টু অল পিপল: গ্লোবাল লিডারশিপ অ্যান্ড শেয়ারড রেসপনসিবিলিটিস ফর পিসফুল, ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল সোসাইটিস’।

রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের জন্য চ্যালেঞ্জগুলো এবারের সাধারণ অধিবেশনে তুলে ধরবে বাংলাদেশ।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে গত বছরের ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এর আগে বিভিন্ন সময়ে আসা আরও প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বাংলাদেশ বহন করে চলেছে কয়েক দশক ধরে। 

জাতিসংঘ সাধারণ অধিবেশন শেষে ২৯ সেপ্টেম্বর দেশের পথে রওনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

উল্লেখ্য, রোহিঙ্গা সঙ্কটের সমাধানে গতবছর জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া বক্তৃতায় পাঁচ দফা প্রস্তাব তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রাখাইনের পরিস্থিতি নিয়ে কফি আনান কমিশনের সব সুপারিশ বাস্তবায়ন করার কথাও ছিল।   

এই বিভাগের আরো খবর

সংস্কারের অভাবে বেহাল দশা কুমিল্লার চাঁপাপুর-কোটবাড়ি-বরুড়া সড়কের

কুমিল্লা প্রতিনিধি : সংস্কারের অভাবে বেহাল দশা কুমিল্লার চাঁপাপুর-কোটবাড়ি-বরুড়া সড়কের। খানাখন্দের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এছাড়া,...

বিএনপির ইশতেহারে রাজাকার-দুর্নীতিবাজ-জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতা করা হয়েছে- নানক

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক বলেছেন বিএনপির  ইশতেহারে রাজাকার-দুর্নীতিবাজ ও জঙ্গিবাদের...

নির্বাচন অবাধ-সুষ্ঠু করতে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে- কমিশনার রফিকুল ইসলাম

রংপুর প্রতিনিধি: নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহনযোগ্য করতে সব ধরণের অপতৎপরতা রোধের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার...

আগামীকাল মিরপুরে বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক: মেট্রো রেল প্রকল্পের আওতায় পাইপলাইন স্থানান্তরের নিমিত্তে টাই-ইন কাজের জন্য আগামী ২০ ডিসেম্বর ২০১৮ তারিখ বৃহস্পতিবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is