ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

2019-02-19

, ১৩ জমাদিউস সানি ১৪৪০

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় দুটি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৩:১৮ , ২০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:১৮ , ২০ সেপ্টেম্বর ২০১৮

 নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি এ সংকট সামাল দিতে দূরদর্শী ভূমিকার জন্য জাতিসংঘ সাধারণ অধিবেশন চলাকালে নিউ ইয়র্কে দুটি পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার সকালে ঢাকা থেকে রওনা হয়ে লন্ডনে একদিন যাত্রাবিরতি করে রোববার নিউ ইয়র্কে পৌঁছাবেন। 

এবারের সফরে তিনি ৫০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। ব্যবসায়ীদের ২০০ সদস্যের একটি প্রতিনিধি দলও তাঁর সঙ্গে যাবে।   

প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে জানাতে আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, মানবিক কারণে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে ‘নজির স্থাপন করায়’ প্রেস সার্ভিস নিউজ এজেন্সি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবার ‘ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেবে।

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ও বুট্রোস বুট্রোস-ঘালি এবং ফিনল্যান্ডের প্রেসিডেন্ট মার্তি আহতিসারি এর আগে এ পুরস্কার পেয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া রোহিঙ্গা সংকটের সমাধানে ‘দূরদর্শী নেতৃত্বের কারণে’ দাতব্য সংগঠন ‘গ্লোবাল হোপ কোয়ালিশন’-এর পরিচালনা পর্ষদ শেখ হাসিনাকে ‘স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ অ্যাওয়ার্ড দেবে।

জাতিসংঘ সাধারণ অধিবেশনের এবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘মেকিং দি ইউএন রিলেভেন্ট টু অল পিপল: গ্লোবাল লিডারশিপ অ্যান্ড শেয়ারড রেসপনসিবিলিটিস ফর পিসফুল, ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল সোসাইটিস’।

রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের জন্য চ্যালেঞ্জগুলো এবারের সাধারণ অধিবেশনে তুলে ধরবে বাংলাদেশ।

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে গত বছরের ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এর আগে বিভিন্ন সময়ে আসা আরও প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বাংলাদেশ বহন করে চলেছে কয়েক দশক ধরে। 

জাতিসংঘ সাধারণ অধিবেশন শেষে ২৯ সেপ্টেম্বর দেশের পথে রওনা হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

উল্লেখ্য, রোহিঙ্গা সঙ্কটের সমাধানে গতবছর জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া বক্তৃতায় পাঁচ দফা প্রস্তাব তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রাখাইনের পরিস্থিতি নিয়ে কফি আনান কমিশনের সব সুপারিশ বাস্তবায়ন করার কথাও ছিল।   

এই বিভাগের আরো খবর

মাদক নিয়ন্ত্রণে বদি, সড়ক নিয়ন্ত্রণে শাজাহান : সক্ষমতা নিয়ে সংসদে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক : মাদক নিয়ন্ত্রণে আবদুর রহমান বদি আর সড়কে শৃংখলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে গঠিত কমিটির বিষয়ে জাতীয় সংসদে প্রশ্ন...

আইএফআইসি ব্যাংকের সাবেক পরিচালকের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক: আইএফআইসি ব্যাংকের সাবেক পরিচালক ব্যবসায়ী লুৎফর রহমান বাদল ও তার স্ত্রী সোমা আলম রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের...

ঠাঁকুরগাওয়ে সংঘর্ষে হতাহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত : বিজিবি প্রধান

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বহরমপুর গ্রামে গরু জব্দ করা নিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির গুলিতে হতাহতের ঘটনাটি...

আশ্রিত রোহিঙ্গাদের আবাসন ও জ্বালানী সহযোগিতা দেবে আইওএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারকে জোরালো আহবান জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন...

জাতীয় স্বার্থে ভূমিকা রাখুন : গণমাধ্যমকে রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে দায়িত্বশীল ভূমিকা পালনে গণমাধ্যমের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is