ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫

2018-10-16

, ৫ সফর ১৪৪০

আর্থিক খাতে দুর্নীতির ফলে দেশে বাড়ছে ধনীক শ্রেণী

প্রকাশিত: ০৯:৫৩ , ২৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৯:৫৩ , ২৩ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক-বীমাসহ আর্থিক খাতে বিশৃঙ্খলা, বড় বড় প্রকল্পে অর্থ বরাদ্দে অস্বচ্ছতা এবং দুর্নীতির কারণে দেশে ধনিক শ্রেণী দ্রুত বাড়ছে। সেই সাথে বাড়ছে সম্পদের বৈষম্য। দ্রুত সম্পদ বৃদ্ধির তালিকায় চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বাংলাদেশ তালিকার শীর্ষে উঠে আসার অন্যতম কারণ বলে মনে করেন অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা। সম্পদের বিশাল বৈষম্য সৃষ্টিতে উদ্বেগ জানান তারা। 

পর পর কয়েক বছর ধরে দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি ৭ শতাংশের ওপর থাকা, মাথাপিছু আয় বৃদ্ধি, দারিদ্যের হার কমে যাওয়া মজবুত অর্থনীতির সূচক। গত এক দশকে দেশে বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। সব মিলে বড় হয়েছে দেশের অর্থনীতির আকার। তবে যুক্তরাজ্য ভিত্তিক সম্পদ গবেষণা প্রতিষ্ঠান- ওয়েলথএক্স এর জরিপে দ্রুত সম্পদ বৃদ্ধির তালিকায় বাংলাদেশ শীর্ষে উঠে আসায় চমকে দিয়েছে সবাইকে।

যুক্তরাষ্ট্র এবং চীনের মতো দেশকে পেছনে ফেলে বাংলাদেশের ধনীদের দ্রুত এই সম্পদ বৃদ্ধির সাথে দেশের আর্থিক খাতের অনিয়ম দুর্নীতি এবং ঋণ খেলাপিদের যোগসূত্র রয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদ এবং বিশ্লেষকরা।

ধনকুবেরেদের অতি দ্রুত সম্পদ বৃদ্ধির এই প্রবণতাকে দেশের সার্বিক অর্থনীতির জন্য উদ্বেগজনক উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, আপাত দৃষ্টিতে এটাকে উন্নয়নের অগ্রযাত্রা হিসেবে দেখা হলেও এর ফলে সমাজে ধনী এবং গরীবের বৈষম্য বাড়ছে।

কোন পথে ধনীরা আরো ধনী হচ্ছে তা খতিয়ে দেখতে জাতীয় রাজস্ব বোর্ড, দুর্নীতি দমন কমিশন এবং কেন্দ্রীয় ব্যাংকের নরজদারি আরো বাড়ানোর পরামর্শ দেন তারা।  

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is