ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫

2018-10-16

, ৫ সফর ১৪৪০

কাটেনি নদী ভাঙন আতঙ্ক, কমছে বন্যার পানি

প্রকাশিত: ০৩:৪২ , ২৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:৪২ , ২৩ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: শরীয়তপুরে পদ্মার ভাঙন অব্যাহত আছে। পানি উন্নয়ন বোর্ড স্রোতের গতিপথ অন্য দিকে সরিয়ে দেয়ার জন্য চর কাটার সিদ্ধান্ত নিলেও, তা ব্যহত হচ্ছে। অগ্রগতি নেই ড্রেজার স্থাপনের কাজেরও। এছাড়া রাজবাড়িতে ভাঙনের হুমকির মুখে রয়েছে শহররক্ষা বাঁধ। এদিকে, বগুড়া, কুড়িগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় কমছে বন্যার পানি। তবে, এসব এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্য সংকট।

শরীয়তপুরে পদ্মার ভাঙন অব্যাহত আছে। ভাঙন রোধে নদী পাড়ে ফেলা হচ্ছে বালু ভর্তি জিও ব্যাগ। এছাড়া স্রোতের গতিপথ সরিয়ে দিতে চর কাটার  সিদ্ধান্ত নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। তবে প্রবল স্্েরাতে ব্যাহত হচ্ছে চর কাটার কাজ। অগ্রগতি নেই ড্রেজার স্থাপনের কাজেরও।

এদিকে, রাজবাড়িতে পদ্মার ভাঙনে হুমকির মুখে রয়েছে শহর রক্ষা বাঁধ। এরইমধ্যে নদী গর্ভে বিলীন হয়ে গেছে বাঁধের একাংশ। আতংকে নিরাপদ স্থানে ঘর-বাড়ি সরিয়ে নিয়েছে অনেকেই।

ব্রহ্মপুত্র ভাঙছে জামালপুরের হরিপুরে। নৌকায় করে ড্রেজিং করার কারণেই ভাঙন রোধ করা সম্ভব নয় বলে অভিযোগ স্থানীয়দের। এদিকে, মধুমতির ভাঙনে বাগেরহাটের চিতলমারীতে ঢাকা-পিারাজপুর মহাসড়কটির বেশিরভাগ অংশ বিলিন হয়ে গেছে।

অন্যদিকে, যমুনা নদীর পানি কমতে শুরু করায় বগুড়ায় উন্নতি হয়েছে বন্যা পরিস্থিতির। পানি কমতে শুরু করেছে ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলারও। এতে স্বস্তি ফিরেছে কুড়িগ্রাম, লালমনিরহাট ও সিরাজগঞ্জের মানুষজনের মধ্যে। তবে বন্যা দুর্র্গত এলাকায় দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। দেখা দিয়েছে পানি বাহিত রোগের প্রকোপও।

 

এই বিভাগের আরো খবর

রাজশাহীতে পুলিশ পেটানো মামলার আসামি গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীতে পুলিশ পেটানো মামলার এক আসামিকে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার করা হয়েছে। গুলিবিদ্ধ জার্জিস বোয়ালিয়া থানার...

দুই জেলায় গোলাগুলিতে চরমপন্থী নেতা-মাদক ব্যবসায়ী নিহত

ডেস্ক প্রতিবেদন : টাঙ্গাইলে র‌্যাবের সাথে গোলাগুলিতে শরিফ ওরফে ফরহাদ নামের চরমপন্থী দলের এক নেতা নিহত হয়েছেন। তিনি পূর্ব বাংলা কমিউনিস্ট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is