ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

উড়–ক্কু গাড়ির ধারণা দিল অ্যাস্টন মার্টিন

প্রকাশিত: ১২:১১ , ২৯ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১২:১১ , ২৯ সেপ্টেম্বর ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: উডুক্কু গাড়ির কনসেপ্ট বা ধারণা দিল বিলাসবহুল ও স্পোর্টস গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্টন মার্টিন। বৈদ্যুতিক এই ফ্লাইং ট্যাক্সিকে বলা হয়েছে ‘আকাশের জন্য একটি স্পোর্টস গাড়ি।’ চলতি সপ্তাহে অনুষ্ঠিত ফার্নবরো এয়ারশো-তে তিন আসনের এই হাইব্রিড বৈদ্যুতিক যানটির ধারণা উন্মোচন করে অ্যাস্টন মার্টিন। আপাতত এটি একটি ধারণা হলেও ভবিষ্যতে যাতায়াত ব্যবস্থায় বিপ্লবী পরিবর্তন আনতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

ভোলান্টে ভিশন নামের এই উডুক্কু যানটি উলম্বভাবে ওঠানামা করতে পারে। এটির সর্বোচ্চ গতি বলা হয়েছে ঘন্টায় ৩২২ কিলোমিটার। এই গতিতে বার্মিংহামের কেন্দ্র থেকে লন্ডনের কেন্দ্রে যেতে সময় লাগবে প্রায় আধা ঘন্টা বলে জানায় অ্যাস্টন মার্টিন কর্মী সিমন স্প্রোউল।

ইতোমধ্যেই বৈদ্যুতিক ফ্লাইং ট্যাক্সি প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে প্লেন নির্মাতা এয়ারবাস, উবারসহ অনেক স্টার্টআপ প্রতিষ্ঠান। স্টার্টআপগুলোর মধ্যে একটি গুগল সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজের কিটি হক। এছাড়া, উডুক্কু যানটি তৈরিতে ইতোমধ্যে ক্র্যানফিল্ড ইউনিভার্সিটি, ক্র্যানফিল্ড অ্যারোস্পেস সলিউশনস এবং বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস-রয়েস এর সঙ্গে অংশীদারিত্ব করেছে অ্যাস্টন মার্টিন।

ভবিষ্যতে বিলাসবহুল উডুক্কু যানে আধিপত্য ধরে রাখার প্রত্যাশা করছে অ্যাস্টন মার্টিন জানান, “স্পষ্টভাবেই এটি একটি বিলাসবহুল বস্তু, এটি আকাশে একটি স্পোর্টস গাড়ি, তাই এর দামও এটির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে, নিশ্চিতভাবেই তা সাত অঙ্কের।”

একই অনুষ্ঠানে ভিন্ন আরেকটি উডুক্কু যানের ধারণা দেখিয়েছে রোলস-রয়েস। ঘন্টায় সর্বোচ্চ ২৫০ মাইল বেগে চার থেকে পাঁচজন যাত্রী বহন করতে পারবে এই উডুক্কুযানটি। একবার পূর্ণ চার্জে ৫০০ মাইল দূরত্ব পাড়ি দিতে পারবে এটি।

এই বিভাগের আরো খবর

চার্জ ফুরাবেনা ব্যাটারির!

ডেস্ক প্রতিবেদন: বর্তমানে বাজারে বেশিরভাগ ব্যাটারি সাধারণত লিথিয়াম আয়নভিত্তিক। তাই একবারে খুব বেশি চার্জ ধরে রাখতে পারে না।...

চিতার চেয়ে ৫ গুণ দ্রুততম যে প্রাণী

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: পৃথিবীর দ্রুততম প্রাণী চিতা বলেই জানে সবাই। কিন্তু চিতার চেয়েও প্রায় পাঁচ গুণ দ্রুততম এক প্রণীর সন্ধান দিলেন...

সৌরজগৎ পার করল ‘ভয়েজার-২’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ৪১ বছর পর ইন্টারস্টেলার স্পেসে ঢুকতে পেরেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার তৈরি নভোযান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is