ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

হঠাৎ করে রাজনীতিবিদ হওয়ার প্রবণতা বন্ধ করতে হবে- রাষ্ট্রপতি

প্রকাশিত: ০২:৫৬ , ০৬ অক্টোবর ২০১৮ আপডেট: ১০:০৫ , ০৬ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবদেক : ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ চালু করার তাগিত দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। ছাত্র নেতৃত্ব থেকেই জাতীয় নেতৃত্ব গড়ে তোলা উচিত বলেও এসময় মন্তব্য করেন তিনি। সামরিক বেসামরিক কর্মকর্তা ও আমলাদের অবসরোত্তর সময়ে রাজনীতিতে নাম লেখানোর বিষয়ে উষ্মা প্রকাশ করেন রাষ্ট্রপতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৫১ তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

এসময় রাজনীতিকে ‘গরীবের সুন্দরী বউ’ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, দীর্ঘদিন রাজনীতি করার পর নিশ্চয় রাজনীতিবীদের ডাক্তার, ইঞ্জিনিয়ার বা অধ্যাপকের পদ দেয় হয় না। তাহলে কেন রাজনীতির মাঠের পরীক্ষিত মানুষকে বাদ দিয়ে সামরিক বেসামরিক কর্মকর্তা ও আমলাদের সরাসরি মন্ত্রী, এমপি করা হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। এ বিষয়ে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোকে গুরুত্বসহকারে বিষয়টি চিন্তাভাবনা করার আহ্বান জানান। অভিজ্ঞলোকদের পরামর্শ নিতে তাদের উপদেষ্টা হিসেবে রাখারও পরামর্শ দেন তিনি। 

ঢাকসুর নির্বাচন নিয়ে আশার আলো দেখছেন উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচন হলে সরাদেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন শুরু হবে। ছাত্রজীবন থেকে যারা রাজনীতি করেন তারাই পরিবর্তিতে জাতীয় রাজনীতিতে প্রবেশ করতে পারবেন। 

আব্দুল হামিদ তার স্বভাব সুলভ হাস্যরাসে ভরিয়ে তোলেন সমাবর্তন অনুষ্ঠান। নিজের পরিবারিক জীবনসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়ার সম্প্রতিক রোহিঙ্গা ক্যাম্প পরিদশন শেষে তার সাথে দেখা না করা নিয়েও হাস্যরস করেন রাষ্ট্রপতি। প্রিয়াংকার সাত সমুদ্র পাড়ি দিয়ে আমেরিকায় অপেক্ষকৃত ছোট একজনকে বিয়ে না কওে অপেক্ষাকৃত বড় কাউকে বেছে নেয়ার সুযোগ ছিলো বলেন মন্তব্য করেন।  

রেকর্ড সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহনে অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১ তম সমাবর্তন। প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজসহ মোট ২১ হাজার ১’শ ১১ জন গ্রাজুয়েট সমাবর্তনে অংশ নেন। বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ ছাড়াও ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে ডিজিটাল প্রযুক্তিতে শিক্ষার্থীরা সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে বরণ করে নেয়া হয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদকে। পরে স্ব স্ব অনুষদের ডিন  শিক্ষার্থীদের গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট এবং ডক্টরাল ডিগ্রী প্রদানের জন্য রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করেন। এ সময় ৯৬ জন শিক্ষাথীকে স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি এবং ২৭ জনকে এম ফিল ডিগ্রী প্রদান করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। জাতীয় ও এমেরিটাস অধ্যাপক ডক্টর আনিসুজ্জামান ৫১তম সমাবর্তনের বক্তা হিসেবে ডিগ্রিপ্রাপ্তদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। 
 

এই বিভাগের আরো খবর

মিরপুরে আ’লীগ অফিসে ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুর মডেল থানাধীন মোল্লাপাড়ায় (ঢাকা-১৫) আওয়ামী লীগের একটি অফিসে হামলা ও ভাঙচুরের খবর পাওয়া গেছে। মঙ্গলবার (১৮...

অর্থনৈতিক অগ্রযাত্রা ধরে রাখতে ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রীর আহবান

নিজস্ব প্রতিবেদক : ২০১৬ সালে দেশের রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় রপ্তানি নীতিমালা  ২০১৩ অনুযায়ী  ১৭৮ জন ব্যবসায়ীকে সিআইপি...

বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করে- প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক : সরকার বিচার বিভাগের উন্নয়নে যুগপোযোগী  নানা পদক্ষেপ গ্রহনণ করেছে জানিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বিচার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is