ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

2018-10-22

, ১১ সফর ১৪৪০

পঞ্চাশ ঊর্ধ্ব মানুষের প্রয়োজনীয় ব্যায়াম!

প্রকাশিত: ১১:৪০ , ১১ অক্টোবর ২০১৮ আপডেট: ১১:৪০ , ১১ অক্টোবর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: যাদের বয়স ৫০ বছরের বেশি, তাদের জন্য রয়েছে কিছু প্রয়োজনীয় ব্যায়াম। যা, শরীর ও মনে প্রশান্তি আনে। 

মাউন্টেন ক্লাইম্বার
ছোট থেকে বুড়ো সবার জন্য প্রযোজ্য। খুবই কাজের। পুশ-আপ যেভাবে দিতে হয়, সেই অবস্থায় যেতে হবে। এর পর দুই হাত ও এক পায়ে ভারসাম্য রেখে অন্য পা হাঁটু ভাঁজ করে দেহের মাঝ বরাবর আনুন। পা কিন্তু মেঝেতেই থাকবে। ঊরু প্রায় পেটে পেটে লেগে থাকবে। ভাঁজ করা পা আবারও আগের অবস্থানে নিয়ে যান। একইভাবে অন্য পা আনুন।

বেয়ার ক্রল
ভালুক যেভাবে চার পায়ে হাঁটে, সেভাবেই এগোতে হবে আপনাকে। দুই হাতের সঙ্গে পায়ের সমন্বয় ঘটাতে হবে। এটা সহজাতভাবেই হয়ে যাবে। তবে দুই পায়ের পাতায় ভর দিয়ে সামনে যাওয়ার চেষ্টা করবেন। মনোযোগের সঙ্গে দেহের ডান পাশ এগিয়ে রাখবেন। ডান হাতের সঙ্গে ডান পায়ের সমন্বয় করুন। ডান অংশ যতটুকু এগোল, ততটুকুই এগিয়ে নিন সামনের অংশ।

প্লাংক
পুশ-আপ পজিশনে চলে যান। পায়ের পাতায় ভর দেবেন। কনুই থেকে হাতের তালু পর্যন্ত মেঝেতে সমানভাবে ফেলে রাখুন। এ অবস্থায় চার হাত-পায়ে ভর দিয়ে স্থির থাকবেন যত সময় পারেন। দেহের পেছনের ওজন বইবে দুই পা, আর সামনের অংশের দায়িত্ব নেবে দুই কনুই। শিরদাঁড়া সোজা অবস্থায় থাকবে। অন্তত ১৫-৩০ সেকেন্ড একই অবস্থায় থাকার চেষ্টা করবেন।

সিঁড়ি বেয়ে ওঠা
যেকোনো ভবনে সিঁড়ি বেয়ে ওঠার চেষ্টা করুন। এটা পাসহ গোটা দেহের জন্যে খুবই কাজের ব্যায়াম। হৃদযন্ত্রও সুস্থ থাকে। কিছু দূর ওঠার পর হাঁপিয়ে যেতে পারেন।

এই বিভাগের আরো খবর

বিকেলের নাস্তায় আলু রোল

ডেস্ক প্রতিবেদন: সময়টা হতে পারে বিকেল বেলা। হাতে সময় নেই। অথচ খিদে পেয়েছে। এমন সময় চটপট বানিয়ে ফেলতে পারেন আলু রোল। আলু রোল বানাতে সময়ও লাগে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is