ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-10

, ১ রবিউস সানি ১৪৪০

মিসরের মুরসির ছেলে আব্দুল্লাহ গ্রেপ্তার

প্রকাশিত: ১২:২২ , ১১ অক্টোবর ২০১৮ আপডেট: ১২:২২ , ১১ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: মিসরের সাবেক ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ছেলেকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। বুধবার রাজধানী কায়রোর কাছেই নিজ বাড়ি থেকে মুরসির সর্বকনিষ্ঠ ছেলে আব্দুল্লাহ মুরসিকে গ্রেপ্তার করা হয় বলে জানায় আল-জাজিরা। 

২০১৩ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মুরসি কারাগারে বন্দী রয়েছেন। মুরসির বড় ছেলে আহমেদ মুরসি তুর্কি আনাদোলু এজেন্সিকে জানিয়েছেন, তার ভাই আবদুল্লাহকে নিরাপত্তা বাহিনী গ্রেপ্তার করেছে। 

নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র জানায়, ‘মিথ্যা সংবাদ ছড়ানোর’ অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।  আহমেদ রয়টার্সকে বলেন, পুলিশের কাছে কোনও গ্রেপ্তারি পরোয়ানা ছিলো না। তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হচ্ছে।

২০১২ সালের ৩০ জুন মিসরের নির্বাচিত প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের এক বছরের মাথায় ২০১৩ সালের ৩ জুলাই সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মোহাম্মদ মুরসি। সেনাপ্রধান জেনারেল সিসির ক্ষমতা দখলের পক্ষে সমর্থন ছিল ইসরায়েল, সৌদি আরব ও আরব আমিরাতের। সেসময় মুরসির সমর্থকরা প্রতিবাদে রাস্তায় নেমে এসেছিলে। তখন তাদের ওপর চড়াও হয়েছিল সরকারি বাহিনী। নিষিদ্ধ করা হয়েছিল ব্রাদারহুডকে। আর মুরসিকে পাঠানো হয়েছিলো কারাগারে। সাজাপ্রাপ্তদের বিরুদ্ধে হত্যার মতো অভিযোগ ছাড়াও সহিংসতা ছড়ানোর অভিযোগ আনা হয়েছিল। সরকার দাবি করেছিল, বিক্ষোভকারীদের অনেকের কাছে ছিল অস্ত্র এবং তারা নিরাপত্তা বাহিনীর আট সদস্যকে হত্যা করেছে। যদিও প্রথমে সরকার নিরাপত্তা বাহিনীর ৪০ জন সদস্যের নিহত হওয়ার দাবি করেছিল।
কিছুদিন আগেই আব্দুল্লাহ বার্তা সংস্থা এপিকে জানিয়েছিলেন, কারাগারে তারা বাবার স্বাস্থ্যের অবনতি হয়েছে। আবদুল্লাহর গ্রেপ্তারের সংবাদ বা মুরসির পরিবারের দাবির বিষয়ে এখনো মন্তব্য করেনি মিসরের কর্তৃপক্ষ। মুরসির আরেক ছেলে ওসামাও কারগারে রয়েছেন।

এই বিভাগের আরো খবর

মিয়ানমারের প্রশংসা করায় সমালোচনায় টুইটার প্রতিষ্ঠাতা

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা ইস্যুকে পাশ কাটিয়ে মিয়ানমারের পর্যটন খাতের প্রশংসা করায় ব্যাপক সমালোচনার মুখে পড়লেন টুইটারসহ প্রতিষ্ঠাতা...

ফ্রান্সের রাজধানীতে ফের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফের বিক্ষোভে উত্তাল ফ্রান্সের রাজধানী প্যারিস। চার সপ্তাহ ধরে চলমান ‘ইয়ালো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is