ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

2018-10-22

, ১১ সফর ১৪৪০

সোফিয়ার আদলে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট তৈরি

প্রকাশিত: ১০:১১ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ১১:৫৬ , ১২ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সোফিয়ার আদলে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি পুরুষ রোবট তৈরি করেছে দেশের কয়েকজন তরুণ প্রকৌশলী। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সহায়তায় মাত্র ২৫ দিনে এই রোবটটি তৈরি করা হয়। এটি মানুষের সাথে কথা বলতে ও প্রশ্নের উত্তর দিতে পারে। রোবটটিকে আরো বুদ্ধিমান করার কাজ চলছে। ভবিষ্যতে একে মানুয়েষর দৈনন্দিন কাজে লাগানো যাবে বলে আশা করছে তরুণ প্রকৌশলীরা।

ঝটপট এমন কিছু প্রশ্নের উত্তর দিয়ে আর অঙ্গভঙ্গির মাধ্যমে মানুষের দৃষ্টি কেড়েছে মিস্টার টিভেট। তবে টিভেট এখনো পুরোপুরি জনসম্মুখে আসেনি। একবেলা কেবল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা সাক্ষাৎ ও কথাবার্তা হয়েছে। কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে তাকে।

হ্যা... বলছিলাম কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট টিভেটের কথা। পৃথিবীর একমাত্র নাগরিকত্ব প্রাপ্ত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট- সোফিয়ার আদলে এই রোবটটি তৈরি করেছেন দেশের দু’তরুণ প্রকৌশলী। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের উৎসাহ ও আর্থিক সহায়তায় এই রোবটটি তৈরি করেছেন ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট থেকে পাস ফরিদ হেসেন ও রাহাত উদ্দিন। তারা বললেন, টিভেট চারদিকেই চলাফেরা করতে পারে। একে আরো জ্ঞানী করে তোলার কাজ চলছে।

রোবট তৈরির সহযোগী প্রতিষ্ঠান আইডিইবির সভাপতি একেএমএ হামিদ বললেন, দেশের তরুণদের যে সক্ষমতা আছে, এটি তারই প্রমাণ। এই উদ্যোগকে আরো উৎসাহিত করতে কারিগরি শিক্ষাকে, স্কুলের পাঠ্যবইয়ের অন্তর্ভূক্ত করার আহ্বান জানান তিনি।

সোফিয়ার মত অত্যাধুনিক প্রযুক্তি হয়তো ব্যবহার করা হয়নি এই রোবট তৈরিতে, কিন্তু টিভেট যে শিগগিরি আরো করিৎকর্মা হবে, সে ব্যাপারে খুবই আশাবাদী এর উদ্ভাবক ও উদ্যোক্তারা।

 

এই বিভাগের আরো খবর

খাশোগি হত্যার বিষয়ে জানতেন না যুবরাজ- সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবাইর। এই হত্যার ঘটনাকে...

মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে পিকআপের ধাক্কায় রিকশায় থাকা মায়ের কোল থেকে পড়ে নাবিলা নামের এক বছরের বাচ্চার মৃত্যু হয়েছে। গতরাত সাড়ে দশটার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is