ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫

2018-12-16

, ৭ রবিউস সানি ১৪৪০

নিরাপদ সড়কের উজ্জল দৃষ্টান্ত পদ্মাসেতুর সংযোগ রোড

প্রকাশিত: ১০:১৩ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ১২:০২ , ১২ অক্টোবর ২০১৮

মাদারীপুর প্রতিনিধি: নিরাপদ সড়কের উজ্জল দৃষ্টান্ত পদ্মাসেতুর সংযোগ সড়কের মাদারীপুরের শিবচর ও শরীয়তপুরের জাজিরা অংশের প্রায় ১০ কিলোমিটার সড়ক। চার লেনের সংযোগ সড়কের পাশাপাশি হালকা গাড়ির জন্য আলাদা দু’লেনের সড়ক, ওভারপাস-আন্ডারপাসসহ নানা সুবিধা থাকায় এটি যানজট ও দুর্ঘটনামুক্ত সড়কের এক দৃষ্টান্ত স্থাপন করেছে। সারাদেশে এ ধরনের সড়ক নির্মাণ করা হলে দুর্ঘটনার হার কমে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা।
পদ্মাসেতুর সংযোগ সড়কের মাদারীপুরের শিবচর ও শরীয়তপুরের জাজিরা অংশে দ্রুতগতির যানবাহনের জন্য নির্মাণ করা হয়েছে চার লেন। একপাশে স্বল্পগতির গাড়ির জন্য রাখা হয়েছে আরো দু’লেন সড়ক। বিভাজনে লাগানো হয়েছে ফলজ ও ওষুধি গাছ।
দু’বছর আগে গাড়ি চলাচলের জন্য খুলে দেয়া সড়কটির জাজিরা অংশে প্রায় ৮-১০ কিলোমিটারে কমে এসেছে যানজট। এই মহাসড়ক সংলগ্ন বিভিন্ন উপজেলার অভ্যন্তরীণ গাড়ির জন্য নির্মাণ করা হয়েছে আন্ডারপাস, ওভারপাসহ নানা স্থাপনা। দুর্ঘটনাও শূন্যের কোটায় নেমে এসেছে।
সম্প্রসারিত সড়কটি চালু হওয়ায় দুর্ঘটনার হার কমেছে বলে মনে করছেন পুলিশের এ’কর্মকর্তা।
সারাদেশে নিরাপদ সড়ক বাস্তবায়নে এ’সড়কটি উজ্জ্বল দৃষ্টান্ত হতে পারে বলে মনে করছেন স্থানীয় প্রশাসনের এ’কর্মকর্তা।
এছাড়া, পদ্মাসেতু হয়ে রাজধানীর যাত্রাবাড়ি থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার ছয় লেইনের প্রথম এক্সপ্রেস হাইওয়ে নির্মাণ কাজ চলছে। এ’টি চালু হলে ঢাকা-খুলনা মহাসড়কে দুর্ঘটনা কমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা ।  

 

এই বিভাগের আরো খবর

নারায়ণগঞ্জে ইলেকট্রনিক ট্রেন চালুর প্রস্তাব অনুমোদন 

নারায়ণগঞ্জ প্রতিনিধি: ‘নারায়ণঞ্জ সিটি করপোরেশনে লাইট রেল ট্রানজিট (এলআরটি) স্থাপনের নীতিগত প্রস্তাব’ এ অনুমোদন দিয়েছে সরকারের একটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is