ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫

2019-02-22

, ১৬ জমাদিউস সানি ১৪৪০

জলবায়ু পরিবর্তজনিত দুর্যোগে বেড়েছে ব্যয়: জাতিসংঘ

প্রকাশিত: ১১:২৩ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ১১:২৪ , ১২ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: গত দুই দশকে জলবায়ু পরিবর্তজনিত দুর্যোগের অর্থনৈতিক ব্যয় বেড়েছে বলে জানায় জাতিসংঘ। এখন এ ধরনের দুর্যোগে ব্যয় হয় দুই লাখ ২৫ হাজার কোটি মার্কিন ডলার। 

বুধবার জাতিসংঘের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত ২০ বছরে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দুর্যোগে ১৫০ শতাংশের বেশি ব্যয় বেড়েছে।

জাতিসংঘের দুর্যোগ প্রশমন সংস্থা (ইউএনআইএসডিআর) বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে ভয়াবহভাবে আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। বিশেষ করে বন্যা ও ঝড়ের ক্ষেত্রে এ প্রভাব থাকছে। 

বিবৃতিতে আরও বলা হয়, ১৯৭৮ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে ব্যয় হয় ৮৯ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। 

কিন্তু ১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত এ ধরনের দুর্যোগে ব্যয় দাঁড়ায় দুই লাখ ২৫ হাজার কোটি মার্কিন ডলার। এতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও ভারত সবথেকে বেশি অর্থনৈতিক ব্যয় করে। 

ইউএনআইএসডিআর এর সমীক্ষায় দেখা যায়, ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ঝড় ও বন্যার মতো দুর্যোগসহ ছয় হাজার ছয়শ’য়ের বেশি জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ সৃষ্টি হয়েছে।

এই বিভাগের আরো খবর

ভারতের প্রথম রোবট পুলিশ

ডেস্ক প্রতিবেদন : প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। শুধুমাত্র একটি যন্ত্র বা কোনও সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং...

বিশ্ব মিডিয়ায় চকবাজারের ঘটনা

ডেস্ক প্রতিবেদন : বিবিসি, দ্য গার্ডিয়ান, এএফপি, আল জাজিরা, রয়টার্সসহ বিশ্বের বিভিন্ন শীর্ষস্থানীয় গণমাধ্যম তাদের প্রধান শিরোনামে ঢাকার...

ভারত সফর শেষে চীনে সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক: ভারত সফর শেষে চীন পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে বৃহস্পতিবার...

আইএসে সম্পৃক্ত হোদা মুথানাকে ফেরত নেবে না যুক্তরাষ্ট্র: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেয়া মার্কিন নাগরিক হোদা মুথানাকে যুক্তরাষ্ট্রে ফেরত নেয়া হবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is