ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

সমৃদ্ধির বাংলাদেশ উপহার দিতে ইশতেহার উপ-কমিটি গঠন আ. লীগে

প্রকাশিত: ০৪:২৮ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ০৪:২৮ , ১২ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ‘সমৃদ্ধির বাংলাদেশ’ শিরোনামকে প্রাধান্য দিয়ে ‘দিন বদল শুরু করেছি, দিন বদল এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে’ শ্লোগানকে প্রাথমিকভাবে ধারণ করে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের লক্ষ্যে আওয়ামী লীগের ১২ সদস্যের ইশতেহার প্রণয়ন উপ-কমিটি গঠন করা হয়েছে। পরে এ কমিটির পরিধি আরও বাড়তে পারে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ইশতেহার প্রণয়নে উপ-কমিটিকে মৌখিকভাবে অনুমোদন দিয়েছেন। দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাককে আহ্বায়ক করে ১২ সদস্যের উপ-কমিটি গঠন করা হয়েছে। এ লক্ষ্যে ১০ অক্টোবর বুধবার সন্ধ্যায় রাজধানীতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পাশে নতুন নির্বাচনী কার্যালয়ে ইশতেহার উপ-কমিটির বৈঠক হয়।

কমিটির বাকি সদস্যরা হলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ড. মসিউর রহমান, হোসেন তওফিক ইমাম (এইচ টি ইমাম) ড. অনুপম সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আবদুল মান্নান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ব্যারিস্টার ফরহাদ হোসেন। বাকি সদস্যদের নাম শিগগিরই অন্তর্ভুক্ত করা হবে।

এ বিষয়ে ইশতেহার প্রণয়ন উপ-কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক ইশতেহার প্রণয়ন উপ-কমিটি গঠনের কথা জানান। তিনি বলেন, ‘আমরা কয়েকজন বসেছি। কাজ শুরু হয়েছে। কমিটিতে আরও কিছু সদস্য যোগ হবে। আগামী প্রজন্মের জন্য উন্নত সমৃদ্ধ বাংলাদেশ উপহার দিতে অনেক কিছুই থাকবে।

ইশতেহার প্রণয়ন কমিটির এক সদস্য জানান, গত ৩০ জানুয়ারি সিলেট থেকে টানা মেয়াদে জয়ের লক্ষ্যে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু হয় আওয়ামী লীগের। সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠের জনসভায় টানা তৃতীয় মেয়াদে সরকার পরিচালনার জন্য নৌকায় ভোট আহ্বান করেন আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যায়ক্রমে বিভাগীয় শহরের বিভিন্ন জেলার নির্বাচনি জনসভা করেন তিনি। এসব জনসভায় দলীয় সভাপতির আগামী প্রজন্মের জন্য উন্নত সমৃদ্ধ বাংলাদেশ উপহার দিতে প্রতিশ্রুতি, সম্ভাবনা ও অঙ্গীকারগুলো অর্ন্তভুক্ত থাকবে। এছাড়াও সম্প্রতি বিভিন্ন সরকারি অনুষ্ঠানে দেওয়া তার প্রতিশ্রুত অঙ্গীকারগুলোকেও ইশতেহারে অন্তর্ভুক্ত করা হবে। বিশেষ করে একনেকে পাস হওয়া ডেলটা প্ল্যানকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি গ্রামকে নগর উন্নয়নের ছোঁয়ায় শহরে উন্নীত করার পরিকল্পনাকে অগ্রাধিকার দিয়ে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে  রোডম্যাপ তুলে ধরা হবে।

সূত্র আরও জানায়, গত নবম  ও দশম জাতীয় সংসদ নির্বাচনী ইশতেহারের অসমাপ্ত লক্ষ্যমাত্রাগুলোও এবারের ইশতেহারে সংযুক্ত থাকবে। ‘এসব লক্ষ্যকে প্রাধান্য দিয়েই হ্যাটট্রিক জয়ের লক্ষ্যে চমকপ্রদক ও বিশ্বাসযোগ্য নির্বাচনী ইশতেহার উপহার দিতে কাজ শুরু হয়েছে। এ বিষয়ে জাতিসংঘ সফর শেষে দেশে ফিরে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলের ইশতেহার প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সভাপতি বলেন, আগামী নির্বাচনের জন্য তো ডেলটা প্ল্যান দিয়ে দিলাম। ৮১ বছরের প্ল্যান দিয়ে দিয়েছি। পরবর্তী শতাব্দীতে, মানে ২১০০ সালে কি রকম বাংলাদেশ হবে সেই পরিকল্পনাও দিয়ে দিয়েছি।

এছাড়াও, এবারের ইশতেহারে ব্লু-ইকোনমি এবং নতুন পঞ্চবার্ষিকী পরিকল্পনার পাশাপাশি সন্ত্রাস-দুর্নীতি-জঙ্গিবাদ-মাদকমুক্ত দেশ গড়া এবং উন্নয়ন-গণতন্ত্র-সুশাসনের ওপর আলোকপাত করা হবে। এ লক্ষ্যে ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত দলের ২০তম জাতীয় সম্মেলনের ঘোষণাপত্রের ছোঁয়া সহকারে বরাবরের মতো এবারও কিছু চমক থাকবে ইশতেহারে।

ইশতেহার প্রণয়ন কমিটির সদস্যরা আরও জানান, এবারের ইশতেহারে ভিশন-২০৪১-কে ফোকাস পয়েন্ট ধরে নির্বাচনী ইশতেহার তৈরি হচ্ছে। এবারে একটি নতুন পঞ্চবার্ষিকী পরিকল্পনাও অন্তর্ভুক্ত থাকবে কেননা চলমান ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ২০২০ সাল নাগাদ শেষ হবে। বিশেষ করে সারাদশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার অঙ্গীকারটি পুনরাবৃত্তি হবে। এছাড়াও বিভিন্ন মেগা পরিকল্পনা বাস্তবায়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর আবাসন প্রকল্পগুলোও অগ্রাধিকার পাবে। উন্নয়ন ও সুশাসনের উপর অগ্রাধিকার দিয়ে আর্থ-সামাজিক চলমান অগ্রযাত্রার রোডম্যাপ তুলে ধরে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ভবিষ্যৎ করণীয়গুলোও স্পষ্ট করা হবে।

২০০৮ সালের নির্বাচনে ‘দিন বদলের সনদ’ স্লোগান সংবলিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রতিশ্রুতি দিয়ে করা ইশতেহারটি জাতির মন জয় করে নিয়েছিল আওয়ামী লীগ। ‘দিন বদলের সনদ’ এর আদলে তরুণদের মন জয় আকর্ষণে ইশতেহারে এবারও একটি আকর্ষণীয় শ্লোগান অন্তর্ভুক্ত হবে।

এই বিভাগের আরো খবর

ব্যারিস্টার মঈনুলকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বললেন বিশিষ্ট নাগরিকরা

নিজস্ব প্রতিবেদক: একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে প্রকাশ্যে সাংবাদিক, কলামিস্ট- মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলায় সাবেক...

আইয়ুব বাচ্চুর কর্ম নতুন প্রজন্মকে পথ দেখাবে: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আইয়ুব বাচ্চু মুক্তিযুদ্ধের চেতনায়...

বিকল্পধারায় ভাঙন!

নিজস্ব প্রতিবেদক: বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব মেজর (অব.) মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে...

জামায়াত প্রশ্নে নীরব বিএনপি

নিজস্ব প্রতিবেদক: ডক্টর কামাল হোসেনের নতুন জোটে যোগ দিলেও জামায়াত নিয়ে নীরব বিএনপি। জোটে যেতে জামায়াত ছাড়ার আলোচনা হলেও, শেষ পর্যন্ত এ...

দাবি ও লক্ষ্য তুলে ধরে কূটনীতিকদের ঐক্যফ্রন্টের ব্রিফিং

নিজস্ব প্রতিবেদক: জোটের দাবি ও লক্ষ্য নিয়ে বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফ করেছে নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। আজ বৃহস্পতিবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is