ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫

2019-02-22

, ১৬ জমাদিউস সানি ১৪৪০

অস্ট্রেলিয়ায় টর্নেডো ও বজ্রঝড়ের আঘাত, আহত ৪

প্রকাশিত: ০৪:৪৭ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ০৪:৪৭ , ১২ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার কুইনসল্যান্ডে টর্নেডো ও বজ্রঝড় ‘সুপারসেলে’র আঘাতে অন্তত চারজন আহত হয়েছে। ক্ষয়ক্ষতি হয়েছে অসংখ্য বাড়িঘর ও ফসলের।

বৃহস্পতিবার রাজ্যটির দক্ষিণ পশ্চিমে বড় বড় শিলাবৃষ্টি ও ঘূর্ণিঝড়ের দেখা মেলে বলে অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তরের-বিওএম বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

ব্রিসবেনের ২৫০ কিলোমিটার দক্ষিণের শহর টানসেতে টর্নেডো শত শত গাছ উপড়ে, অসংখ্য বাড়িঘরের ছাদ উড়িয়ে নিয়েছে।

কিনগারোয়তে টেনিস বল আকৃতির শিলা গাড়ির উইন্ডস্ক্রিনে পড়ে চারজন আহত হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

আহতদের একজন ফিওনা সিম্পসন সামাজিক যোগাযোগমাধ্যমে তার শরীরে কালশিটে দাগ ও আঁচড়ের ছবি পোস্ট করে লেখেন, “আমি আমার নবজাতককে ঢেকে ফেলি, যেন সে বাজেভাবে আঘাত না পায়। কখনোই শিলা ঝড়ের মধ্যে গাড়ি চালাইনি।” 

বৃহস্পতিবার বড় বড় আকৃতির শিলাখণ্ড ও ঘণ্টায় ৯৮ কিলোমিটার গতির বাতাস কুইন্সল্যান্ডের বাড়িঘর ও ফসলের তুমুল ক্ষয়ক্ষতি করেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। দুর্যোগে গবাদিপশু ও বন্যপ্রাণীরও ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা।

শিলাবৃষ্টিতে অসংখ্য যানবাহনের ক্ষতি ও অগণিত গাছ পড়ে থাকার পাশাপাশি ঝড়ের পর তাৎক্ষণিক বন্যারও দেখা মিলেছে বলে বিবিসিকে জানিয়েছেন রাজ্যের বাসিন্দা স্টিভেন হারলেন্ড।

শিলাঝড় ও টর্নেডোর পর সাহায্য চেয়ে তিনশ’রও বেশি ফোন এসেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ, এদের মধ্যে উপড়ানো গাছে আটকে পড়া এক গাড়িচালকও আছেন।

শুক্রবার পর্যন্ত ১০ হাজারের মতো স্থাপনা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন।

এই বিভাগের আরো খবর

ভারতের প্রথম রোবট পুলিশ

ডেস্ক প্রতিবেদন : প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। শুধুমাত্র একটি যন্ত্র বা কোনও সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং...

বিশ্ব মিডিয়ায় চকবাজারের ঘটনা

ডেস্ক প্রতিবেদন : বিবিসি, দ্য গার্ডিয়ান, এএফপি, আল জাজিরা, রয়টার্সসহ বিশ্বের বিভিন্ন শীর্ষস্থানীয় গণমাধ্যম তাদের প্রধান শিরোনামে ঢাকার...

ভারত সফর শেষে চীনে সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক: ভারত সফর শেষে চীন পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে বৃহস্পতিবার...

আইএসে সম্পৃক্ত হোদা মুথানাকে ফেরত নেবে না যুক্তরাষ্ট্র: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেয়া মার্কিন নাগরিক হোদা মুথানাকে যুক্তরাষ্ট্রে ফেরত নেয়া হবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is