ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫

2018-12-16

, ৭ রবিউস সানি ১৪৪০

পুরী মন্দিরে অস্ত্র-জুতো নিয়ে পুলিশের প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০৪:৫৫ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ০৪:৫৫ , ১২ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ওড়িশা রাজ্যের ঐতিহাসিক পুরী মন্দিরে আগ্নেয়াস্ত্র ও জুতো নিয়ে পুলিশের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে পুরী মন্দিরে ব্যাপক গণ্ডগোল হয়। সেই ঘটনার প্রেক্ষিতেই একটি ‘নোট’-এ এই মন্তব্য করেছে শীর্ষ আদালতের বিচারপতি মদন কে লোকুরের বেঞ্চ।

পুরী মন্দিরে ঢোকার ব্যাপারে সম্প্রতি নতুন নিয়ম চালু হলে ৩ অক্টোবর পুরীর শ্রী জগন্নাথ সেনা নামের একটি সংগঠন ক্ষোভে ফেটে পড়ে। নতুন নিয়মের বিরুদ্ধে তারা বিক্ষোভ প্রদর্শন শুরু করে। এ সময় পুলিশের সঙ্গে সংগঠনটির সদস্যদের সংঘর্ষ হয়। এতে পুলিশসহ অনেকে আহত হয়। পরে জগন্নাথ সেনা ভারতের সুপ্রিম কোর্টে যায়। তারা আদালতের হস্তক্ষেপ দাবি করে।

তবে ওড়িশা সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতে জানানো হয়, ওই দিন মূল মন্দিরের ভিতরে কোনও অশান্তি হয়নি। মূল মন্দিরের ৫০০ মিটার দূরে মন্দিরের অফিসে হামলা হয়। গন্ডগোলের অভিযোগে ৪৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সুপ্রিম কোর্ট বুধবার এক নোটে জানিয়ে দেন, পুরী মন্দিরের ভেতরে আগ্নেয়াস্ত্র নিয়ে কোনো পুলিশ ঢুকতে পারবে না। এমনকি মন্দিরে ঢোকার সময় পুলিশ কোনো জুতোও পরতে পারবে না।

মামলা শুনানির জন্য ওঠে বিচারপতি মদন বি লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তর ডিভিশন বেঞ্চে। দু’পক্ষের সওয়াল-জবাবের সময়ই এক জন বিচারপতি মন্তব্য করেন, পুলিশেরও জুতো পরে বা আগ্নেয়াস্ত্র নিয়ে মন্দিরের ভিতরে ঢোকা উচিত নয়।
 

এই বিভাগের আরো খবর

অস্ট্রেলিয়ার উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে সাইক্লোন ওয়েন

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ভয়াবহ সাইক্লোন ওয়েন। ওই অঞ্চল জুড়ে আকস্মিক বন্যা ও প্লাবনের...

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিলো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক: কয়েক দশকের মধ্যপ্রাচ্যনীতির পরিবর্তন ঘটিয়ে আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়েছে...

রাফায়েল যুদ্ধ বিমান ক্রয়, মোদী সরকারের বিরুদ্ধে তদন্ত সুপ্রিম কোর্ট খারিজ

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান কেনার বিষয়ে তদন্তের আবেদন খারিজ করে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is