ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

2018-10-22

, ১১ সফর ১৪৪০

পুরী মন্দিরে অস্ত্র-জুতো নিয়ে পুলিশের প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০৪:৫৫ , ১২ অক্টোবর ২০১৮ আপডেট: ০৪:৫৫ , ১২ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ওড়িশা রাজ্যের ঐতিহাসিক পুরী মন্দিরে আগ্নেয়াস্ত্র ও জুতো নিয়ে পুলিশের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে পুরী মন্দিরে ব্যাপক গণ্ডগোল হয়। সেই ঘটনার প্রেক্ষিতেই একটি ‘নোট’-এ এই মন্তব্য করেছে শীর্ষ আদালতের বিচারপতি মদন কে লোকুরের বেঞ্চ।

পুরী মন্দিরে ঢোকার ব্যাপারে সম্প্রতি নতুন নিয়ম চালু হলে ৩ অক্টোবর পুরীর শ্রী জগন্নাথ সেনা নামের একটি সংগঠন ক্ষোভে ফেটে পড়ে। নতুন নিয়মের বিরুদ্ধে তারা বিক্ষোভ প্রদর্শন শুরু করে। এ সময় পুলিশের সঙ্গে সংগঠনটির সদস্যদের সংঘর্ষ হয়। এতে পুলিশসহ অনেকে আহত হয়। পরে জগন্নাথ সেনা ভারতের সুপ্রিম কোর্টে যায়। তারা আদালতের হস্তক্ষেপ দাবি করে।

তবে ওড়িশা সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতে জানানো হয়, ওই দিন মূল মন্দিরের ভিতরে কোনও অশান্তি হয়নি। মূল মন্দিরের ৫০০ মিটার দূরে মন্দিরের অফিসে হামলা হয়। গন্ডগোলের অভিযোগে ৪৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সুপ্রিম কোর্ট বুধবার এক নোটে জানিয়ে দেন, পুরী মন্দিরের ভেতরে আগ্নেয়াস্ত্র নিয়ে কোনো পুলিশ ঢুকতে পারবে না। এমনকি মন্দিরে ঢোকার সময় পুলিশ কোনো জুতোও পরতে পারবে না।

মামলা শুনানির জন্য ওঠে বিচারপতি মদন বি লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তর ডিভিশন বেঞ্চে। দু’পক্ষের সওয়াল-জবাবের সময়ই এক জন বিচারপতি মন্তব্য করেন, পুলিশেরও জুতো পরে বা আগ্নেয়াস্ত্র নিয়ে মন্দিরের ভিতরে ঢোকা উচিত নয়।
 

এই বিভাগের আরো খবর

খাশোগি হত্যার বিষয়ে জানতেন না যুবরাজ- সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবাইর। এই হত্যার ঘটনাকে...

রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র চুক্তি বাতিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সঙ্গে করা পরমাণু অস্ত্র চুক্তি থেকে বেরিয়ে আসতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার নেভাদায় সাংবাদিকদের...

আফগানিস্তানে চলছে ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক: কড়া নিরাপত্তা ও তালেবান বিদ্রোহীদের হুমকির মুখেই আফগানিস্তানে চলছে ভোটগ্রহণ। শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is