ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

2019-02-24

, ১৮ জমাদিউস সানি ১৪৪০

সক্ষমতার সূচকে এক ধাপ অবনমন

প্রকাশিত: ০৫:১৫ , ১৭ অক্টোবর ২০১৮ আপডেট: ০৪:১০ , ১৮ অক্টোবর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদনে প্রতিযোগিতার সক্ষমতায় গত এক বছরে বাংলাদেশের কিছুটা উন্নতি হলেও বৈশ্বিক সূচকের অবস্থানের এক ধাপ অবনমন ঘটেছে।

বুধবার বিশ্বব্যাপী একযোগে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। চলতি বছরের শুরুতে চালানো জরিপের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়। ঢাকার সিরডাপ মিলনায়তনে ফোরামের পক্ষে বাংলাদেশে প্রতিবেদনটি প্রকাশ করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। 
 
ফোরামের গ্লোবাল কমপেটিটিভনেস রিপোর্ট ২০১৮ অনুযায়ী, এবার ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১০৩তম অবস্থানে। আগের বছর ১৩৫ দেশের মধ্যে বাংলাদেশ ১০২তম অবস্থানে ছিল।

একটি দেশের অবস্থান বিচারের জন্য প্রতিষ্ঠান, অবকাঠামো, তথ্যপ্রযুক্তি ব্যবহার, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, স্বাস্থ্য, দক্ষতা, পণ্য বাজার, শ্রম বাজার, আর্থিক ব্যবস্থা, বাজারের আকার, বাজারের গতিশীলতা, নতুন ধারণার আত্মীকরণ- এই ১২টি মানদণ্ড ব্যবহার করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এসব মানদণ্ডের ভিত্তিতে ১০০ ভিত্তিক সূচকে সব মিলিয়ে এবার বাংলাদেশের স্কোর হয়েছে ৫২.১, যার গতবছরের স্কোরের চেয়ে ০.৭ বেশি।

গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থানে সাত ধাপ, তার আগের বছর এক ধাপ অগ্রগতি হয়েছিল। এবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এই সূচক তৈরির মেথডলজি সংক্রান্ত কিছু পরিবর্তন আনা হয়েছে। তুলনা করার সুবিধার জন্য এ প্রতিবেদনে গত বছরের সূচকের অবস্থানও নতুন মেথডলজিতে প্রকাশ করা হয়েছে।

বিশ্বে প্রতিযোগিতা সক্ষমতার দিক দিয়ে এবারের সূচকের শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র, তাদের স্কোর ৮৫ দশমিক ৬। এরপরই রয়েছে সিঙ্গাপুর, জার্মানি, সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ডস, হংকং, যুক্তরাজ্য ও সুইডেন ও ডেনমার্ক।


এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার চেয়ে এগিয়ে আছে ভারত। ৬২ স্কোর নিয়ে ভারত আছে সূচকের ৫৮ নম্বরে। গতবারের চেয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে দেশটির। এছাড়াও শ্রীলঙ্কা ৫৬ স্কোর নিয়ে সূচকের  ৮৫তম, ৫১ স্কোর নিয়ে পাকিস্তান সূচকের ১০৭ নম্বরে এবং নেপাল ৫০.৮ স্কোর নিয়ে ১০৯ নম্বর অবস্থানে রয়েছে।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ২০০১ সাল থেকে এই প্রতিবেদন প্রকাশ করে আসছে। সিপিডি বাংলাদেশে বৈশ্বিক এই ফোরামের সহযোগী হিসেবে কাজ করে।

এই বিভাগের আরো খবর

বিনিয়োগে আগ্রহী আবুধাবির দুই বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে বিনিয়োগে বিশেষ আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের দু’টি বড় কোম্পানি লুলু গ্রুপ ইন্টারন্যাশনাল এবং...

অনুমোদন পেল আরো তিন ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : অনুমোদন পেল আরো তিনটি ব্যাংক। এগুলো হচ্ছে বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক। রোববার রাতে কেন্দ্রীয়...

ঋণ খেলাপির সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আশ্বাস অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিনের ঋণ খেলাপির সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেই সাথে সব ব্যাংকের...

বাজারে মুদিপণ্যের দাম স্থিতিশীল

নিজস্ব প্রতিবেদক: এ সপ্তাহে বাজারে চাল ও সবধরনের মুদিপণ্যের দাম স্থিতিশীল থাকলেও সবজি এবং মাছের দাম বেড়েছে। বিশেষ করে নতুন করে বাজারে আসা...

আশুগঞ্জে চালের বাজার অস্থিতিশীল

ভৈরব প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জের চালের পর্যাপ্ত সরবরাহ থাকার পরও বেড়েছে দাম। পাইকারী বাজারে কেজিতে ১ থেকে ২ টাকা বাড়লেও খুচরা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is