ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

হাজারীবাগে চামড়াজাত পণ্য তৈরির কারখানা

প্রকাশিত: ১০:৫০ , ১৮ অক্টোবর ২০১৮ আপডেট: ০৭:৫২ , ১৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: হাজারীবাগের ট্যানারি শিল্প পুরোপুরি বন্ধ হলেও, সেখানে এখন অন্যরকমের কোলাহল। পুরোনো ট্যানারিগুলো সংস্কার করে গড়ে তোলা হয়েছে চামড়াজাত পণ্য তৈরির কারখানা। উদ্যোক্তারা বলছেন, ওই অঞ্চলে পরীক্ষামূলকভাবে বৃহৎ শিল্প গড়ে তোলার উদ্যোগ এটি।
তাসলিমা মিজি, চামড়াজাত পণ্য প্রস্তুতের উদ্যোক্তা। বেশ কয়েকমাস হলো মিরপুর থেকে কারখানা হাজারীবাগে স্থানান্তর করেছেন। হাজারীবাগের বন্ধ হয়ে যাওয়া একটি ট্যানারি ভাড়া নিয়ে কারখানার কাজ করছেন।
একই ভবনে আরো কয়েকটি ফ্লোর ভাড়া নিয়ে তাসলিমা মিজির মত আরো অনেকেই জুতা, বেল্ট, মানিব্যাগ, লেডিস ব্যাগ, চাবির রিংসহ নানান ধরণের পণ্য তৈরি করছেন। হাজারীবাগে এ ধরণের ঠিক কতটি কারখানা গড়ে উঠেছে তার কোন হিসাব পাওয়া না গেলেও উদ্যোক্তারা ধারণা করছেন প্রায় শ’খানেক ছোট-বড় কারখানা গড়ে উঠেছে হাজারীবাগের পুরোনো ট্যানারীগুলোতে।
শুধু নতুন উদ্যোক্তাই নয়, অনেক ট্যানারি মালিকও পুরোনো অবকাঠামো ভেঙে চামড়াজাত পণ্য প্রস্ততের কারখানা গড়ে তুলেছেন। নতুন ও বৈচিত্র্যময় পণ্য প্রস্ততের চেষ্টা দেখা যায় এসব কারখানায়।
ট্যানারি স্থানান্তরের পর হাজারীবাগের জায়গার বিষয়ে এখনও সরকারের কোন সিদ্ধান্ত আসে নি। এরইমধ্যে সেখানে গড়ে উঠতে শুরু করেছে নতুন কারখানা।

 

এই বিভাগের আরো খবর

স্বর্ণের দাম আবার বাড়লো

নিজস্ব প্রতিবেদক: চলতি আগস্ট মাসে দুইবার বাড়ার পর দশ দিনের ব্যবধানে আবার বেড়েছে স্বর্ণের দাম। এবার ভরিতে বাড়ানো হয়েছে ১১৬৬ টাকা। আজ রোববার...

বন্যায় প্রায় ২শ’ কোটি টাকার ফসলের ক্ষতি: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানিয়েছেন, এবারের বন্যায় সারাদেশে প্রায় ২০০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। কৃষকের এই ক্ষতি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is