ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

থেমে গেল সুরের মূর্ছনা

প্রকাশিত: ০২:৪৮ , ১৮ অক্টোবর ২০১৮ আপডেট: ০৮:৪০ , ১৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আধুনিক ব্যান্ড সঙ্গীত মানেই ‘আইয়ুব বাচ্চুকে’ চিনেছে দেশের মানুষ। গিটার, সূর আর গায়কী ঢংকে নিজের নামের পরিপূরক করে তুলেছিলেন এই সঙ্গীত তারকা। একাধারে গায়ক, গীতিকার, সুরকার এবং সিনেমার প্লেব্যাক শিল্পী তিনি । শুরুটা ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ড দল নিয়ে। দেশে রক সঙ্গীতের  জোয়ার তৈরি করা এই তারকা আধুনিক ও ক্লাসিক্যাল গানেও ছিলেন অনন্য গুণের। ‘গিটার যাদুকরের’ সবচেরেয় বড় গুণটি ছিলো বিপদগ্রস্ত শিল্পীদের কাছে মানবতার প্রসারিত বুক নিয়ে ছুটে যাওয়া। যেন বড্ড অসময়েই থেমে গেলো রূপালি গিটারের সুর।
কে শুনেনি তার গিটার? কার কাছে অজানা তার শুর? এমন গলার, এমন গায়কীর আর যে দ্বিতীয় কেউ  কেউ ছিলেনা; তাই সঙ্গীত প্রেমীদের কাছে এক নামের অপ্রতিদ্বন্দ্বী তিনি। তিনি আইয়ুব বাচ্চু।
পাগলা হাওয়ার জোড়ে মাটির পিদিম নিভু নিভু করে... জীবনধর্মী, মর্মস্পর্শী গানগুলোকে রকের সুরে মাতিয়েছেন এই কন্ঠ জাদুকর। পশ্চিমা ধারার গান বাংলাদেশেও যে মানুষের কাছে জনপ্রিয়তা পেতে পারে, তার সাফল্যের দাবিদার আইয়ুব বাচ্চু ছাড়া আর কেউ নন।
আকাশ ছুয়েছে মাটিকে...আমি ছুঁয়েছি তোমায়... সত্যিই আকাশ ছুয়েছিলেন তিনি। ছুঁয়েছিলেন মাটিকেও। জয় করেছিলেন হাজারো-লক্ষ মানুষের হৃদয়।

দেশে আইয়ুব বাচ্চু আর গিটার যেন সমার্থক হয়ে ওঠে। কেবল গিটারের অনুরণনে লক্ষ্যপ্রাণে যেন মাদল বাজিয়েছেন তিনি। এভাবেই হয়ে ওঠেন আইকনিক ‘গিটার জাদুকর’।
তারা ভরা রাতে খুঁজেছি তোমায়... এই গান দিয়ে শুরু ....তারাভরা রাতে, কিংবা মেঘলা বিকেলে বাচ্চুর কন্ঠ খুঁজে ফিরবে দেশের মানুষ। এলআরবি ব্যান্ডে আইয়ুব বাচ্চুকে ছাড়া অন্য কাউকে হয়তো খুঁজে ফিরবে না ভক্তকুল। তার শুরুটা আশির দশকে ‘ফিলিংস ব্যান্ডে’ এর মাধ্যমে।
১৯৯১ সালে গড়ে তোলেন ‘এলআরবি’। এই ব্যান্ডদল থেকেই পান গগনচুম্বী জনপ্রিয়তা। একক এবং দল মিলিয়ে তার প্রকাশিত অ্যালবাম ১৮টি। সেই তুমি, রুপালী গিটার, হাসতে দেখ গাইতে দেখ, আর বেশি কাঁদালে উড়াল দিব আকাশে, আমি কষ্ট পেতে ভালোবাসি- গানগুলো পেয়েছে তুমুল শ্রোতাপ্রিয়তা।
তবে, সহকর্মীদের কষ্টে বসে থাকতেন না এই মানবিক, দরদী রকস্টার। সাধ্যমত সহযোগিতা করতেন তিনি।

১৯৬২ সালে চট্টগ্রামে জন্ম নেয়া রবিন- আজকের আইয়ুব বাচ্চু। সঙ্গীত প্রেমীদের কাঁদিয়ে অসময়ে ‘আকাশে উড়াল’ দিলেন রকস্টার। গিটারের সুরেই ভক্ত হৃদয়ে বেঁচে থাকুন অনন্তকাল।

 

এই বিভাগের আরো খবর

শিশুদের দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: দেশের শিশুরা যেন বিশ্বের সাথে তাল মিলিয়ে বিজ্ঞান-প্রযুক্তিতে এগিয়ে যেতে পারে সেই লক্ষে সরকার কাজ করছে বলে জানিয়েছেন...

জ্ঞানের আলো ছড়ানো মুক্তিযোদ্ধা

দিনাজপুর প্রতিনিধি: দেশপ্রেমে উজ্জীবিত হয়ে একাত্তরে যে যুবক বাড়ি ছেড়েছিলেন দেশ স্বাধীন করতে, তিনিই বৃদ্ধ বয়সে সংগ্রাম করছেন এলাকার...

শহীদদের প্রতিকৃতিতে ফুল দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনসে মুক্তিযুদ্ধ জাদুঘরে শহীদদের প্রতিকৃতে ফুল দিয়ে শ্রদ্ধা...

প্রথম প্রহরে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার শপথ

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে রাজধানীর সোহরার্দী উদ্যানে মশাল প্রজ্জ্বলন করেন একাত্তরের বীর মুক্তিযোদ্ধারা। পরে তরুণ...

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক : মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is