ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫

2019-01-20

, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

থেমে গেল সুরের মূর্ছনা

প্রকাশিত: ০২:৪৮ , ১৮ অক্টোবর ২০১৮ আপডেট: ০৮:৪০ , ১৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আধুনিক ব্যান্ড সঙ্গীত মানেই ‘আইয়ুব বাচ্চুকে’ চিনেছে দেশের মানুষ। গিটার, সূর আর গায়কী ঢংকে নিজের নামের পরিপূরক করে তুলেছিলেন এই সঙ্গীত তারকা। একাধারে গায়ক, গীতিকার, সুরকার এবং সিনেমার প্লেব্যাক শিল্পী তিনি । শুরুটা ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ড দল নিয়ে। দেশে রক সঙ্গীতের  জোয়ার তৈরি করা এই তারকা আধুনিক ও ক্লাসিক্যাল গানেও ছিলেন অনন্য গুণের। ‘গিটার যাদুকরের’ সবচেরেয় বড় গুণটি ছিলো বিপদগ্রস্ত শিল্পীদের কাছে মানবতার প্রসারিত বুক নিয়ে ছুটে যাওয়া। যেন বড্ড অসময়েই থেমে গেলো রূপালি গিটারের সুর।
কে শুনেনি তার গিটার? কার কাছে অজানা তার শুর? এমন গলার, এমন গায়কীর আর যে দ্বিতীয় কেউ  কেউ ছিলেনা; তাই সঙ্গীত প্রেমীদের কাছে এক নামের অপ্রতিদ্বন্দ্বী তিনি। তিনি আইয়ুব বাচ্চু।
পাগলা হাওয়ার জোড়ে মাটির পিদিম নিভু নিভু করে... জীবনধর্মী, মর্মস্পর্শী গানগুলোকে রকের সুরে মাতিয়েছেন এই কন্ঠ জাদুকর। পশ্চিমা ধারার গান বাংলাদেশেও যে মানুষের কাছে জনপ্রিয়তা পেতে পারে, তার সাফল্যের দাবিদার আইয়ুব বাচ্চু ছাড়া আর কেউ নন।
আকাশ ছুয়েছে মাটিকে...আমি ছুঁয়েছি তোমায়... সত্যিই আকাশ ছুয়েছিলেন তিনি। ছুঁয়েছিলেন মাটিকেও। জয় করেছিলেন হাজারো-লক্ষ মানুষের হৃদয়।

দেশে আইয়ুব বাচ্চু আর গিটার যেন সমার্থক হয়ে ওঠে। কেবল গিটারের অনুরণনে লক্ষ্যপ্রাণে যেন মাদল বাজিয়েছেন তিনি। এভাবেই হয়ে ওঠেন আইকনিক ‘গিটার জাদুকর’।
তারা ভরা রাতে খুঁজেছি তোমায়... এই গান দিয়ে শুরু ....তারাভরা রাতে, কিংবা মেঘলা বিকেলে বাচ্চুর কন্ঠ খুঁজে ফিরবে দেশের মানুষ। এলআরবি ব্যান্ডে আইয়ুব বাচ্চুকে ছাড়া অন্য কাউকে হয়তো খুঁজে ফিরবে না ভক্তকুল। তার শুরুটা আশির দশকে ‘ফিলিংস ব্যান্ডে’ এর মাধ্যমে।
১৯৯১ সালে গড়ে তোলেন ‘এলআরবি’। এই ব্যান্ডদল থেকেই পান গগনচুম্বী জনপ্রিয়তা। একক এবং দল মিলিয়ে তার প্রকাশিত অ্যালবাম ১৮টি। সেই তুমি, রুপালী গিটার, হাসতে দেখ গাইতে দেখ, আর বেশি কাঁদালে উড়াল দিব আকাশে, আমি কষ্ট পেতে ভালোবাসি- গানগুলো পেয়েছে তুমুল শ্রোতাপ্রিয়তা।
তবে, সহকর্মীদের কষ্টে বসে থাকতেন না এই মানবিক, দরদী রকস্টার। সাধ্যমত সহযোগিতা করতেন তিনি।

১৯৬২ সালে চট্টগ্রামে জন্ম নেয়া রবিন- আজকের আইয়ুব বাচ্চু। সঙ্গীত প্রেমীদের কাঁদিয়ে অসময়ে ‘আকাশে উড়াল’ দিলেন রকস্টার। গিটারের সুরেই ভক্ত হৃদয়ে বেঁচে থাকুন অনন্তকাল।

 

এই বিভাগের আরো খবর

আশুলিয়ার বিরুলিয়া থেকে গুলিবিদ্ধ একজনের মরদেহ উদ্ধার করেছে পুলিশ

সাভার প্রতিনিধি : আশুলিয়ার পোশাক শ্রমিক নাজমা গণধর্ষণ মামলার প্রধান আসামী রিপন মিয়ার গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে...

পটুয়াখালীতে সড়কের দু’পাশের সরকারি গাছ কেটে নিচ্ছে প্রভাবশালীরা

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালী সদরের শরীফবাড়ী বাস স্টান্ড থেকে ইউনিয়ন পরিষদ ভবন পর্যন্ত প্রায় চার কিলোমিটার সড়কের দুই পাশে সরকারিভাবে...

পটুয়াখালী সরকারী বালিকা বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন 

পটুয়াখালী প্রতিনিধি : নানা আয়োজনে পটুয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপিত হচ্ছে। বৃহস্পতিবার সকালে, দুই দিনব্যাপী...

নওগাঁয় আশ্রায়ণ প্রকল্পে অর্থের বিনিময়ে ঘর বরাদ্দের অভিযোগ

নওগাঁ প্রতিনিধি : রানীনগর উপজেলার আটটি ইউনিয়নের মধ্যে পাঁচটিতে সরকারের আশ্রয়ন প্রকল্পে অর্থ নেয়াসহ বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগ পাওয়া...

মাগুরায় পিঠা বিক্রি করে জীবিকা নির্বাহ করছে শতাধিক পরিবার

মাগুড়া প্রতিনিধি : শীত মৌসুম আসার সাথে সাথেই গ্রাম ও শহর সর্বত্রই পিঠা বানানোর প্রস্তুতি শুরু হয়ে যায়। একসময় শুধুই বাড়িতেই তৈরী হতো পিঠা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is