ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

সড়কে কমছে না বিশৃঙ্খলা

প্রকাশিত: ০৩:৩৩ , ২২ অক্টোবর ২০১৮ আপডেট: ১০:২৩ , ২২ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : সরকারের নেয়া নানা পদক্ষেপের পরেও ফিরছে না সড়কের বিশৃঙ্খলা। এখনও রাস্তায় দেখা যায় ফিটনেজ বিহীন যানবাহন, লাইসেন্স ছাড়া চালক ও বেপরোয়া যান চলাচল। ফলে প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে আর বাড়ছে মৃত্যুর মিছিল। গত ৯ মাসে সারা দেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫ হাজারেরও বেশি মানুষ। এ অবস্থায় নিরাপদ সড়কের দাবি জানিয়ে পালিত হচ্ছে সড়ক নিরাপত্তা দিবস।

সড়ক মন্ত্রনালয় ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ’র তথ্য অনুসারে সড়কের শৃংঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা জন্য সরকারি প্রতিষ্ঠান রয়েছে ২০টি। কিন্তু সড়কে ফিটনেন্স বিহীন যানববাহন চলাচলাা, বেপরোয়া গাড়ি চালানো কমছে না। লাইসেন্স ছাড়াই গাড়ি নিয়ে রাস্তায় নামছে একশ্রেণীর চালক।

বিআরটিএ’র হিসেব অনুযায়ী বর্তমানে দেশে যাবাহনের সংখ্যা প্রায় ৩৬ লাখ, আর লাইসেন্সধারী চালকের সংখ্যা ১৯ লাখ।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর সড়কের শৃঙ্খলা ফেরাতে সড়ক আইন করার পাশাপাশি সরকারে পক্ষ থেকে বেশ কিছু উদ্যোগ নেয়া হয়। এর ফলে কিছু দিন রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি এবং লাইসেন্সবিহীন চালকের উপস্থিতি কিছু কম থাকলেও  আবার তা সাবেক অবস্থায় ফিরে এসছে।

শুধু রাজধানী নয়, সারা দেশের মহাসড়ক গুলোতে চলছে নৈরাজ্য। সাথে যোগ হচেছ মৃত্যর মিছিল। গত  ৯ মাসে সারা দেশের সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৩ শ ৮ তে।

এ অবস্থায় আবারো সড়ক নিরাপত্তার জোরালো দাবি উঠলো নিরাপদ সড়ক দিবসে।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is