ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে আস্থা ফিরছে না পুঁজিবাজারে

প্রকাশিত: ১০:১৫ , ২২ অক্টোবর ২০১৮ আপডেট: ১০:১৫ , ২২ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : কোন উদ্যোগেই আস্থা ফিরছে না দেশের পুঁজিবাজারের ওপর। সূচকের পতন ঘটছে ক্রমাগতভাবে। বাজার বিশ্লেষকরা বলছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম এবং স্বচ্ছতা ও জবাদিহিতার অভাবেই আস্থা ফিরছে না সাধারণ বিনিয়োগকারীদের। জাতীয় নির্বাচনের বছর হওয়ায় দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অনিশ্চয়তা ও সংশয়ের কারণে বড় প্রতিষ্ঠান বাজারমুখী হচ্ছে না বলেই আস্থাহীনতা দেখা দিয়েছে।

দেশের অর্থনীতির একটি বড় অংশ জুড়ে রয়েছে পুঁজিবাজার। যেখানে বর্তমানে প্রায় ২৭ লাখের উপরে বিনিয়োগকারী রয়েছে। কিন্তু গত কয়েক বছরের মতো এ বছরও বেশীর ভাগ সময় ঢাকার পুঁজিবাজারে কমেছে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম। জানুয়ারি মাসে ডিএসই এক্স সূচক ৬ হাজারের ঘরে থাকলেও সেপ্টেম্বর মাস পর্যন্তু তা  নেমে যায় ৫ হাজারের ঘরে।

ব্যাংক বীমা আর্থিক খাতসহ বাজারে তালিকাভুক্ত বেশির ভাগ কোম্পানীর শেয়ারের দামই একদিন বাড়লে তিন দিনই কমে যায়। এ অবস্থায় হতাশ  সাধারণ বিনিয়োগকারিরা। যদিও তাদের আশা ছিলো সরকারের শেষ বছরে হয়ত বাজার পরিস্থিতি কিছুটা ভালো হবে।

এদিকে ডিএসইর পক্ষ থেকে বলা হচ্ছে বাজারে- দরপতন ঠেকাতে এবং বিনিয়োগকারিদের আস্থা বাড়াতে কিছু নতুন কোমম্পানিকে তালিকা ভুক্ত করা হয়েছে। ডিএসই এর পরিচালক মিনহাজ মান্নান ইমন জানালেন, ব্যাংকখাতের বিনিয়োগ জটিলতা দূর করারও পদক্ষেপ নেয়া হয়েছে।

তবে, বাজার বিশ্লেকরা বলছেন, শুধু বড় কোম্পানি তালিকা ভুক্ত করাই যথেষ্ট নয়, বাজারে স্বচ্ছতা ও জবাদিহিতা আনতে হবে। তা নাহলে সাধারণ বিনিয়োগকারিরা ক্ষতিগ্রস্ত হতেই থাকবে। আরো দরপতন ঠেকাতে পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী সংস্থাকে আরো সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

 

এই বিভাগের আরো খবর

বন্যায় প্রায় ২শ’ কোটি টাকার ফসলের ক্ষতি: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানিয়েছেন, এবারের বন্যায় সারাদেশে প্রায় ২০০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। কৃষকের এই ক্ষতি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is