ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

মোটরসাইকেলের বাজার চার বছরে দ্বিগুণ

প্রকাশিত: ১০:০৪ , ২৩ অক্টোবর ২০১৮ আপডেট: ০৭:৪০ , ২৪ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশে মোটরসাইকেলের বাজার মাত্র চার বছরে বেড়ে হয়েছে দ্বিগুণ। বিআরটিএ’তে  মোটরসাইকেল নিবন্ধন সংখ্যায়ও বেড়েছে একই হারে। টাকার অংকে মোটর সাইকেলের বাজার এখন পাঁচ হাজার কোটি টাকার। ব্যবসায়ী ও নগরবাসী বলছেন, যানযটের মধ্যেও দ্রুত গন্তব্যে যেতে মোটরসাইকেলকে বেছে নিচ্ছে মানুষ। রাইড শেয়ার চালুর কারণেও বেড়েছে চাহিদা। ফলে বিদেশি বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় বাজারে পরিণত হয়েছে বাংলাদেশ।
রাজধানীতে যানবাহনের গতি দিনদিনই কমছে। বিশ্বব্যাংকের তথ্য মতে, গত এক দশকের মধ্যে ঢাকায় যানবাহনের গড় গতিবেগ ঘন্টায় ২১ কিলোমিটার থেকে সাড়ে ছয় কিলোমিটারে নেমে এসেছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইন্সটিটিউট এর তথ্য মতে, পিক আওয়ার বা অফিস সময়ে এই গতিবেগ ঘণ্টায় ৫ কিলোমিটারে নেমে যায়, যা মানুষের পায়ে হেঁটে চলার গড় গতির সমান।
বিশ্বব্যাংকের তথ্য মতে, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে ঢাকার রাস্তা ৫ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ ও যান চলাচল বৃদ্ধি পেয়েছে ১৩৪ শতাংশ। আশংকার কথা, গাড়ির সংখ্যা যদি বর্তমান হারে বাড়তে থাকে তাহলে ২০২৫ সাল নাগাদ ঢাকায় যানবাহনের গড় গতিবেগ ঘণ্টায় ৪ দশমিক ৭ কিলোমিটারে নেমে যাবে, যা মানুষের হাটার গতির চেয়েও কম। ব্যবসায়ী ও নগরবাসীরা বলছেন, এসব প্রেক্ষাপটই দ্রুত গন্তব্যে যেতে বিকল্প বাহন হিসেবে জনপ্রিয় করে তুলেছে মটরসাইকেলকে।
এর প্রতিচিত্র মিলে বিআরটিএ’র মটরসাইকেল নিবন্ধন সংখ্যায়। গত চার বছরে ঢাকায় মটরসাইকেল নিবন্ধন সংখ্যা বেড়েছে দ্বিগুণ। ২০১৪ থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত নিবন্ধিত মটরসাইকেলের সংখ্যা ৩২ হাজার থেকে ৭২ হাজারে পৌঁছেছে।
মটরসাইকেলের বড় বাজার হয়ে ওঠা বাংলাদেশে এখন সম্ভবনা খুঁজতে আসছেন বিদেশী বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা। থাইল্যান্ডের মোটর সাইকেল প্রস্ততকারী প্রতিষ্ঠান ভিএমটি ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের এই শীর্ষ কর্মকর্তা সম্প্রতি বাংলাদেশে এসেছিলেন মোটর সাইকেলের বাজার সম্ভবনা খুঁজতে।
বাজারে ১৪টি ব্র্যান্ডের মটরসাইকেল পাওয়া যায় যার প্রায় ৬০ শতাংশই দেশেই প্রস্তুত করে ৬টি কোম্পানি। এর মধ্যে একটি দেশী; বাকিগুলো দেশী-বিদেশী যৌথ কোম্পানি।

এই বিভাগের আরো খবর

রেলকে লাভজনক করতে ব্যয় সংকোচন করা হবে : রেলপথমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : খরচ কমিয়ে রেলকে লাভজনক খাতে পরিণত করতে নানা পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।...

তৈরী পোশাক শিল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে : মেয়র

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতিতে তৈরী পোশাক খাতের বিশাল ভূমিকা থাকলেও পরিবেশের জন্য তা যথেষ্ট উদ্বেগজনক, এমনটাই বললেন...

বিক্রেতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো দামে পণ্য বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: শবে বরাতকে সামনে রেখে রাজধানীর বাজারে ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম। মাছ ও মাংসের মূল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে...

রমজানে নিত্যপণ্যের দাম বাড়তে দেয়া হবেনা : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আসন্ন রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না বলে আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is