ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

সমুদ্রসীমায় মৎসখাতের সংস্কারে বিশ্বব্যাংকের ২৪ কোটি ডলার ঋণ

প্রকাশিত: ০৮:৫২ , ২৫ অক্টোবর ২০১৮ আপডেট: ০৮:০৪ , ২৬ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বিশাল সমুদ্রসীমায় মৎস খাতের সংস্কারে একটি বড় প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এজন্য ২৪ কোটি ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। প্রকল্পটি বাস্তবায়ন হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বাড়ার পাশাপাশি জেলেদের দারিদ্র্য দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সমুদ্রসীমা জয়ের ফলে মিয়ানমার ও ভারতের কাছ থেকে পাওয়া ১৯ হাজার বর্গ কিলোমিটার বিরোধপূর্ণ জলসীমার উপর নিরঙ্কুশ অধিকার প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের। কিন্তু  সমুদ্রসীমা বিজয়ের চার বছর পেরিয়ে গেলেও বিপুল এই সম্ভবনা কাজে লাগাতে দৃশ্যমান বড় কোন পদক্ষেপ দেখা যায়নি এতদিন।

তবে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এই খাতে বৃহৎ একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এজন্য ২৪ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ উপলক্ষে বৃহস্পতিবার বিশ্বব্যাংকের সাথে একটি চুক্তি সই করে বাংলাদেশ। অনুষ্ঠানে বিশ্বব্যাংকের পক্ষে ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডক্টর জাহিদ হোসেন এবং বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ-ইআরডি সচিব কাজী শফিকুল আজম চুক্তিপত্রে সই করেন।

প্রকল্পের অধীনে সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের মৎসজীবীদের প্রশিক্ষণও পুনর্বাসন, সমুদ্রে মাছ ও জলজ প্রাণীর পরিমান নির্ধারণে জরিপ পরিচালনা এবং মাছের পরিমান বাড়াতে সরকারের মৎস ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়ন করা হবে। প্রকল্পটির প্রশংসা করে বিশ্বব্যাংক বলছে, এটি সমুদ্র অর্থনীতির একটি উচ্চভিলাষী প্রকল্প।

প্রকল্পটি বাস্তবায়ন হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বাড়ার পাশাপাশি মৎসজীবীদের দারিদ্র্য দূর হবে বলে আশা করছে বাংলাদেশ। ৪টি বিভাগের ৭৫টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

 

এই বিভাগের আরো খবর

বন্যায় প্রায় ২শ’ কোটি টাকার ফসলের ক্ষতি: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানিয়েছেন, এবারের বন্যায় সারাদেশে প্রায় ২০০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। কৃষকের এই ক্ষতি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is