সমুদ্রসীমায় মৎসখাতের সংস্কারে বিশ্বব্যাংকের ২৪ কোটি ডলার ঋণ

প্রকাশিত: ০৮:৫২, ২৫ অক্টোবর ২০১৮

আপডেট: ০৮:০৪, ২৫ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বিশাল সমুদ্রসীমায় মৎস খাতের সংস্কারে একটি বড় প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এজন্য ২৪ কোটি ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। প্রকল্পটি বাস্তবায়ন হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বাড়ার পাশাপাশি জেলেদের দারিদ্র্য দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সমুদ্রসীমা জয়ের ফলে মিয়ানমার ও ভারতের কাছ থেকে পাওয়া ১৯ হাজার বর্গ কিলোমিটার বিরোধপূর্ণ জলসীমার উপর নিরঙ্কুশ অধিকার প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের। কিন্তু  সমুদ্রসীমা বিজয়ের চার বছর পেরিয়ে গেলেও বিপুল এই সম্ভবনা কাজে লাগাতে দৃশ্যমান বড় কোন পদক্ষেপ দেখা যায়নি এতদিন।

তবে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এই খাতে বৃহৎ একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এজন্য ২৪ কোটি ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ উপলক্ষে বৃহস্পতিবার বিশ্বব্যাংকের সাথে একটি চুক্তি সই করে বাংলাদেশ। অনুষ্ঠানে বিশ্বব্যাংকের পক্ষে ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডক্টর জাহিদ হোসেন এবং বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ-ইআরডি সচিব কাজী শফিকুল আজম চুক্তিপত্রে সই করেন।

প্রকল্পের অধীনে সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের মৎসজীবীদের প্রশিক্ষণও পুনর্বাসন, সমুদ্রে মাছ ও জলজ প্রাণীর পরিমান নির্ধারণে জরিপ পরিচালনা এবং মাছের পরিমান বাড়াতে সরকারের মৎস ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়ন করা হবে। প্রকল্পটির প্রশংসা করে বিশ্বব্যাংক বলছে, এটি সমুদ্র অর্থনীতির একটি উচ্চভিলাষী প্রকল্প।

প্রকল্পটি বাস্তবায়ন হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বাড়ার পাশাপাশি মৎসজীবীদের দারিদ্র্য দূর হবে বলে আশা করছে বাংলাদেশ। ৪টি বিভাগের ৭৫টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

 

এই বিভাগের আরো খবর

‘নিরাপদ খাদ্য নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ’

নিজস্ব প্রতিবেদক: আজ বিশ^ খাদ্য দিবস।...

বিস্তারিত
গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন

রিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত
গোপালগঞ্জে আগ্রহ বাড়ছে কচুর লতি চাষে

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে...

বিস্তারিত
‍‍"খেলাপী ঋণ ইচ্ছা করেই শোধ করা হচ্ছে না"

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রকৃত ঋণ...

বিস্তারিত
কর্ণফুলি টানেলের কাজ ৪৮ ভাগ শেষ: সংসদীয় কমিটি

চট্টগ্রাম প্রতিনিধি: কর্ণফুলি নদীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *