ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

আগামী মাসে মালয়েশিয়া যাচ্ছে ৪০ হাজার শ্রমিক

প্রকাশিত: ০৪:১৫ , ৩০ অক্টোবর ২০১৮ আপডেট: ১২:৫৭ , ৩১ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : উন্মুক্ত পদ্ধতিতে আগামী মাসেই ৪০ হাজার শ্রমিক যাবে মালয়েশিয়া। জনপ্রতি খরচ হবে এক লাখ ৬০ হাজার টাকা। জনশক্তি ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র বলছে- সব এজেন্সিই কর্মী পাঠাতে পারবে। তবে প্রথমে অনুমতি পাওয়া ৪০ হাজার শ্রমিক যাবে মালয়েশিয়ায়। ৩০ নভেম্বরের মধ্যে তারা যেতে পারবে বলে জানান বৈদেশিক কর্মী নিয়োগকারীদের সংগঠন বায়রা নেতারা। সংশ্লিষ্টরা বলছেন- সরকারের নজরদারি জোরদার করা না গেলে আবোরো অস্থির হতে পারে শ্রমবাজার।

বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বড় বাজার মালয়েশিয়া। ২০১৬ সালে সরকারিভাবে কর্মী পাঠানোর চুক্তির পর বাংলাদেশের ১০টি রিক্রুটিং এজেন্সিকে মনোনয়ন করে মালয়েশিয়া। কিন্তু এ নিয়ে একটি সিন্ডিকেট গড়ে ওঠার অভিযোগ ওঠে। গত দেড় বছরেই এই চক্রটি মালয়েশিয়ায় চাকরিপ্রত্যাশী পৌনে দুই লাখ বাংলাদেশির কাছ থেকে অতিরিক্ত প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে।


মাহাথির মোহাম্মদের নেতৃত্বে মালয়েশিয়া নতুন সরকার দায়িত্ব নেয়ার পর এক সেপ্টেম্বর থেকে কর্মী নেয়া বন্ধ ঘোষণা করে। পরে ২৫ সেপ্টেম্বর দুই দেশের যৌথ ওয়ার্কিং কমিটি বৈঠকে বৈধ সব এজেন্সির জন্য উন্মুক্ত করে প্রতিযোগীতার মাধ্যমে বাংলাদেশ থেকে কর্মী নেয়ার সিদ্ধান্ত হয়।


বিদেশে কর্মী নিয়োগকারীদের সংগঠন বায়রা- এই সিন্ডিকেট ভেঙ্গে দেয়ায় মালয়েশিয়ার শ্রম বাজার এখন উন্মুক্ত। মালয়েশিয়া প্রতিবছর চার থেকে পাঁচ লাখ কর্মীর চাহিদা রয়েছে বলে জানান বায়রা সভাপতি।

বাংলাদেশকে এই বাজার সুবিধা নিতে কঠোর নজরদারির পরামর্শ দিলেন জনশক্তি বিশেষজ্ঞরা। সিংক: শরিফুল ইসলাম, শ্রমবাজার বিশেষজ্ঞ।

মালয়েশিয়ায় এখনো প্রায় দুই লাখ শ্রমিক অবৈধভাবে রয়েছে। তাদের পর্যায়ক্রমে বৈধ করার প্রক্রিয়া চলছে বলে জানায় মন্ত্রণালয়।

এই বিভাগের আরো খবর

স্বর্ণের দাম আবার বাড়লো

নিজস্ব প্রতিবেদক: চলতি আগস্ট মাসে দুইবার বাড়ার পর দশ দিনের ব্যবধানে আবার বেড়েছে স্বর্ণের দাম। এবার ভরিতে বাড়ানো হয়েছে ১১৬৬ টাকা। আজ রোববার...

বন্যায় প্রায় ২শ’ কোটি টাকার ফসলের ক্ষতি: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানিয়েছেন, এবারের বন্যায় সারাদেশে প্রায় ২০০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। কৃষকের এই ক্ষতি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is