ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

অতিরিক্ত মেদ কমায় মেথি

প্রকাশিত: ০৭:২৬ , ০৬ নভেম্বর ২০১৮ আপডেট: ০৭:২৬ , ০৬ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: অনেকে অতিরিক্ত মেদ কমাতে জিম, যোগব্যায়াম, ডায়েটিংসহ সবই করছেন। কিন্তু এত কিছু করেও ফল পাচ্ছেন না। এখন থেকে এসব কিছুর পাশাপাশি মেদ কমানোর জন্য ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান মেথি। জেনে মেথির ব্যবহার অতিরিক্ত মেদ কমবে শরীরের।

মেথি চা: চা নিশ্চয়ই প্রতিদনই খাওয়া হয়। তবে এখন থেকে সেই চায়েই যোগ করুন কয়েকটা মেথির বীজ। হজমশক্তি তো বাড়বেই, সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণও হবে। আর যদি স্বাদ নিয়ে চিন্তিত থাকেন তবে চায়ে যোগ করে দিন এলাচ বা আদা।


প্রথমে মেথি বীজ বেঁটে নিন। পানি ফুটিয়ে তাতে সেই পেস্ট মেশান। এবার চা পাতা দিয়ে আরো ফুটিয়ে নিন। খালি পেটে এমন চা খেলে মেদ ঝরবে খুব সহজে।


মেথি-পানি: মেথির পানি পেট ঠাণ্ডা করার পাশাপাশি খিদেও কমায়। খাওয়ার ইচ্ছা কমে যায় বলে স্বাভাবিক ভাবেই ওজন কমে।  এক কাপ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সকালে পানি ছেঁকে খেয়ে ফেলুন।

অঙ্কুরিত মেথি: একটা পাত্রে মেথি বীজ নিয়ে তার উপর একটা ভিজা কাপড় দিয়ে রাখুন। মাঝে মাঝেই কাপড়টিতে পানি দিন। তিনদিন পর মেথি বীজের অঙ্কুরোদ্গম হবে। এই অঙ্কুরিত মেথি খেলে তা খুব সহজেই কমবে শরীরের মেদ।

মেথি গুঁড়ো: মেথিতে রয়েছে ক্যারোটিনয়েড, যা দ্রুত ওজন কমাতে সক্ষম। মেথি গুঁড়ো গরম পানিতে মিশিয়ে খান। এর সাথে লেবু ও মধু মেশাতে পারেন।

 

এই বিভাগের আরো খবর

দুধ খাবেন কখন?

ডেস্ক প্রতিবেদন: সুষম খাবার হিসেবে এবং পুষ্টির বিচারে দুধ হল সব ধরনের খাবারের রাজা।  তবে জানেন কি দুধ পানের সঠিক সময় কোনটি? সকালে নাকি রাতে?...

থাইরয়েডের সমস্যা বুঝবেন কিভাবে

ডেস্ক প্রতিবেদন: সব সময় শরীর অবসন্ন লাগে; সারা রাত পর্যাপ্ত ঘুমানোর পরেও ক্লান্ত ভাব কিছুতেই কাটে না; অতিরিক্ত চুল পড়ে; গলা ফুলে উঠে; এ...

পেয়ারা পাতার চায়ের গুণাগুণ

অনলাইন ডেস্ক : অনেকেই জানেন না পেয়ারার পাতায়ও রয়েছে অনেক গুণ। পেয়ারার মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, পটাশিয়াম, লাইকোপেন। মানবসুস্থতায় এ...

ডায়াবেটিকসের ঝুঁকি কমে কফি পানে

ডেস্ক প্রতিবেদন: প্রতিদিন তিন-চার কাপ কফি পানে ঝুঁকি কমে ডায়াবেটিসের। ক্যাফেইনবিহীন কফি পান করলেও একই ফল পাওয়া যাবে। নতুন এক গবেষণায় এ তথ্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is