ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

ডায়েট বা শরীরচর্চা ছাড়া ওজন কমানো সম্ভব

প্রকাশিত: ০৮:০১ , ০৬ নভেম্বর ২০১৮ আপডেট: ০৮:০১ , ০৬ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ওজন কমানোর জন্য আমরা কত কিছুই না করি! জিমে যাই, দৌড়ঝাপ করি, খাওয়া-দাওয়ার পরিমাণ কমিয়ে কত কষ্টই না করি।

কিন্তু এসব ছাড়াও তিনবেলা পরিমাণ মতো খেয়ে বা ঘাম ঝরানো শরীরচর্চা না করেও ওজন কমানো সম্ভব। অবিশ্বাস্য মনে হলেও বিষয়টা সত্য। নিয়মিত গ্রিন টি পান করে শরীরের ওজন কমানো সম্ভব।

এক গবেষণায় দেখা গিয়েছে যে, প্রতিদিন চার কাপ গ্রিন টি খেতে পারলে প্রতি সপ্তাহে অতিরিক্ত ৪০০ ক্যালরি পর্যন্ত ক্ষয় করা সম্ভব। গ্রিন টি-তে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহের ওজন ঠিক রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন গ্রিন টি পান করতে পারলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে পেলে সম্ভব।

ব্যস্ততার কারণে যারা জিমে যেতে পারেন না কিংবা শরীরচর্চা করতে পারেন না তারা নিয়মিত গ্রিন পান করে শরীরকে স্লিম রাখতে পারেন। আবার যারা ভোজন রশিক খাবার দেখলে নিজেকে সামাল দিতে পারেন না, তারাও গ্রিন টি খেয়ে ঝেরে পেলতে পারবেন শরীরের বাড়তি মেদ।

তবে প্রচুর পরিমাণ পানি খাওয়ার কোন বিকল্প নেই। কারণ আমাদের শরীরে যথেষ্ট পরিমান পানির চাহিদা রয়েছে। আমাদের প্রতিদিন অন্তত ৭-৮ গ্লাস বা ২-৩ লিটার পানি খাওয়া উচিত। এতে আমাদের ত্বকের সঙ্গে সঙ্গে আমাদের ওজনও নিয়ন্ত্রণে থাকে।

এছাড়াও পানি আমাদের দেহের হজম ক্রিয়ায় সাহায্য করে এবং আমরা যখন কাজ করি তখন ঘামের মাধ্যমে আমাদের শরীর থেকে ঘামের পাশাপাশি চর্বিও বের হয়ে যায়। প্রচুর পরিমাণে পানি খেলে বার বার খিদেও লাগবে না। একই সঙ্গে বিপাক ক্রিয়ার উন্নতি হবে, ফলে শরীরে বাড়তি মেদ জমবে না।

এই বিভাগের আরো খবর

ঘুমের মধ্যে পায়ে টান পড়ে?

ডেস্ক প্রতিবেদন: হঠাৎ প্রবল যন্ত্রণা। পা সোজা করতে পারছেন না। ভোর রাতে পায়ের পেশিতে টান লেগে আমারা অনেকেই ভুগে থাকি। ফলে অসহ্য যন্ত্রণার...

শীতকালে গরম পানিতে স্নান স্বাস্থ্যকর না ক্ষতিকর?

ডেস্ক প্রতিবেদন: শীতকাল মানেই অনিয়মিত স্নান। আর স্নান করলেও গরম পানি দিয়ে। অনেকেই মনে করেন ঠান্ডার ভয়ে স্নান না করার চেয়ে গরম পানিতে স্নান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is