ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

2019-03-23

, ১৬ রজব ১৪৪০

তিমি-ডলফিনের সংকর নতুন প্রাণীর সন্ধান!

প্রকাশিত: ১১:০০ , ০৬ নভেম্বর ২০১৮ আপডেট: ১১:০০ , ০৬ নভেম্বর ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সমুদ্রে আছে চেনা অচেনা নানা প্রজাতির মাছ বলেই সমুদ্র আজও রহস্যময়। আর সে কথা সম্প্রতি আবারও একবার প্রমাণিত হল। হাওয়াইয়ের সমুদ্রে খোঁজ পাওয়া গেল এমন এক জলজন্তুর, যার সঙ্গে তেমন পরিচয় অনেকেরই নেই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ইন্ডিপেন্ডেন্ট’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সমুদ্র-প্রাণীবিজ্ঞানীদের মতে, এই প্রাণীটি তিমি ও ডলফিনের সংকর। কাসকাডিয়া রিসার্চ কালেক্টিভ-এর তরফ থেকে পেশ করে এক রিপোর্টে দাবি করা হয়েছে, রাফ টুথড ডলফিন এবং দুষ্প্রাপ্য মেলন হেডেড তিমির মিশ্রণ এই প্রাণী। ২০১৭ সালে এই প্রাণীটিকে আর একটি তিমির সঙ্গে সাঁতার কাটতে দেখা গিয়েছিল। অনুমান করা হচ্ছে, তিমিটি ওই সংকর প্রাণীটির মা।

বিজ্ঞানী রবিন বেয়ার্ড সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এর আগেও তিমি ও ডলফিনের সংকর দেখা গেছে। তবে এই প্রাণীটি রীতিমতো এক বিরল সংকর।

প্রসঙ্গত, মেলন হেডেড হোয়েলের নাম তিমি হলেও, তারা কিন্তু ‘তিমি’ নয়। তারা বৃহত্তর ডলফিনের এক প্রজাতি, যাদের ‘ডেলফিনিডে’ বলা হয়। কিলার হেয়েল এবং পাইলট হোয়েলরাও এই প্রজাতির অন্তর্ভুক্ত।

বেয়ার্ড জানিয়েছেন, গবেষকরা অনেক চেষ্টার পরে এই প্রাণীর বায়োপ্সি স্যাম্পল জোগাড় করতে সমর্থ হয়েছেন। এবং তা থেকে করা ডিএনএ পরীক্ষা থেকে জানা গেছে প্রাণীটি ঠিক কেমন সংকর। প্রথম দেখার পরে সমুদ্রে আরও এক বার প্রাণীটিকে খুঁজে বের করা দুরূহ ছিল। কিন্তু কুয়ায়াই দ্বীপের কাছে তাকে আবার খুঁজে বের করেন তাঁরা। প্রাণীটির আবিষ্কারে সমদ্র-প্রাণীবিদ্যা চর্চা সমৃদ্ধ হবে বলে মনে করছেন বেয়ার্ডও তাঁর সহকর্মীরা।

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is