ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ভোটের উত্তাপ

প্রকাশিত: ০৮:৫৩ , ০৭ নভেম্বর ২০১৮ আপডেট: ১২:৩৩ , ০৭ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ছয় মৌসুমের দেশ বাংলাদেশ। তবে, এ বছর বাংলা পঞ্জিকায় না হলেও বাস্তবে মৌসুম সাতটি। বাড়তি একটি হলো ভোটের মৌসুম। সরকারের পাঁচ বছর মেয়াদ অন্তে এ বছর ফিরে এসেছে জাতীয় নির্বাচন। এখনো বাকি আছে মাস দেড়েকের বেশি। রাজধানীর রাজনীতি ও গণমাধ্যমে এই নির্বাচনী উত্তাপ লেগেছে অনেক আগেই। কিন্তু এসময় মাঠ পর্যায়ে ভোট উৎসবের প্রস্তুতি কেমন, তা জানতে দেশের সাত বিভাগের জেলাগুলোতে ঘুরেছেন বৈশাখী টেলিভিশনের প্রতিবেদকরা।

অতি সম্প্রতি আলাদা হলেও আদিতে ঢাকা বিভাগের ভেতরেই ময়মনসিংহ ও এই বিভাগের জেলাগুলো ছিল। সেই পুরোনো ঢাকা বিভাগের হিসেবে এই এলাকুার আয়তন প্রায় ৪২ হাজার বর্গ কিলোমিটার।  জেলা আছে ১৭টি, প্রায় ৬ কোটি মানুষের বাস। এর মধ্যে ভোটার ৩ কোটি ৩৬ লাখ। নারী ও পুরুষ ভোটার প্রায় সমান। সংখ্যা বিচারে এই বিভাগে ভোটারের সংখ্যা সবচে বেশি। এমনকি সংসদে এই অঞ্চলের আসন সংখ্যাও সবচেয়ে বেশি ৯৪টি। জাতীয় নির্বাচনে এই অঞ্চলের আসনগুলোতে নির্বাচনী খরচও সবচে বেশি হয়েছে অতীতে।  

দেশের অন্য যে কোন এলাকার আসনের চেয়ে ঢাকায় নির্বাচনী খরচ সবচে বেশি করতে হয় প্রার্থীদের। বিশেষ করে রাজধানী শহরের আসনগুলোতে বহুগুণ বেশি ব্যয় হয়। এখানকার ভোটের হিসেব নিকেশেও একবোরে আলাদা।   

সংসদীয় ক্ষমতার রাজনীতির ইতিহাস ঘেটে দেখা যায় যখনই যে দল সরকার গঠন করেছে ঢাকা জেলার আসনগুলো বেশীর ভাগই ছিলো সেই ক্ষমতাসীন দলের দখলে। সেই বিবেচনায় রাজনীতিতে একটি জনশ্র“টি হলো ঢাকা যার সরকার তার।
 
এমন গুরুত্বের সাথে দেখাটা স্বাভাবিক। কেননা দেশের রাজধানী এই বিভাগে। আর ঢাকা মহানগর দেশ পরিালনার মূল কেন্দ্র। সব নির্বাচন পরিচালনার সকল নীতি নির্ধারণ হয় এখান থেকে। সামনেই ভোট হবে দেশজুড়ে, কিন্তু ভোটের বহু আগে থেকেই নির্বাচন নিয়ে সবার দৃষ্টি ঢাকার দিকে।
সিংকঃ এক বা একাধিক রাজনৈতিক বিশ্লেষক বলবেন, যেহেতু আমাদের রাজনৈতিক সব স্দ্ধিান্ত ঢাকা কেন্দ্রীক, যেহেতু রাজনীতি কেমন হবে, ভোট কেমন হবে, সেগুলোর সকল সিদ্ধান্ত ঢাকা থেকে হয় তাই সবাই তাকিয়ে থাকে ঢাকার দিকে, বুঝার চেষ্টা করে নির্বাচনকে ঘিরে দেশে কি হতে যাচ্ছে।   

শিক্ষা ও পেশাগত পরিচয় বিবেচনায় বিশাল এই নির্বাচনী অঞ্চলের ভোটারদের মধ্যে বৈচিত্র সবচে বেশি। ধর্ম বিশ্বাস, জাতি পরিচয় বিবেচনায়ও বিপুল সংখক সংখ্যালঘু ভোটার রয়েছে এই অঞ্চলের অনেক নির্বাচনী আসনে। রাজধানী ঢাকার বহু কর্মজীবী মানুষ এই নগরীর ভৈাটার না, নির্বাচন এলে ভোট দিতে চলে যায় নিজের নির্বাচনী এলাকায়। এই বিভাগের গোপালগঞ্জ জেলা বিশেষ দৃষ্টি পায়, কারণ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার জন্মস্থান। তবে রাজনীতির কেন্দ্রবিন্দু ঢাকা শহর, যেখানে আসছে ভোটের রাজনীতি কি হবে তার মেরুকরণ চলছে এখনও।  

এই অঞ্চলের ৯৮টি নির্বাচনী আসনের মধ্যে সবচে বেশি ভোটার সাভার এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৯ আসনে, প্রায় সাড়ে সাত লাখ। রাজধানী বহু আগে থেকেই ভোটের রাজনীতি ও আয়োজনের উত্তাপ ছড়ালেও ঢাকা বিভাগীয় আসনগুলোর মাঠ পর্যায়ে মানুষের মধ্যে শুরু হয়েছে নির্বাচনী চিন্তা ও কাজের চাঞ্চল্য।

 

এই বিভাগের আরো খবর

পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিভাগীয় নির্বাচনী আসন গুলোতে, হোক তা শহরে কিংবা প্রত্যন্ত অঞ্চলে, পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে এরই মধ্যে। কর্মব্যস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is