ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

2019-03-23

, ১৬ রজব ১৪৪০

১৩৫ কোটি বছরে পুরনো নক্ষত্রের সন্ধান

প্রকাশিত: ১০:৪৯ , ০৭ নভেম্বর ২০১৮ আপডেট: ১১:৫৯ , ০৭ নভেম্বর ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ব্রহ্মাণ্ডের অন্যতম পুরনো নক্ষত্রটির সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেই নক্ষত্রটির মধ্যেই নাকি লুকিয়ে রয়েছে ‘বিগ ব্যাং’-এর সমস্ত রহস্য। কারণ ‘বিগ ব্যাং’-এর পদার্থ দিয়েই তৈরি এই ১৩৫ কোটি বছরের পুরনো নক্ষত্রটি।

এই নক্ষত্রটি আকারে বেশ ছোট এবং এর মধ্যে ধাতুর পরিমাণ কম বলেই ধারণা বিজ্ঞানীদের। আর এর মধ্যেই রয়েছে অস্বাভাবিকত্ব। এটি মিল্কি ওয়ের ‘থিন ডিস্ক’-এর মধ্যেই রয়েছে বলে তাঁদের ধারণা। সেই ডিস্কেই রয়েছে সূর্য।

জন হপকিনস ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক কেভিন স্কলাউফম্যান বলেন, ‘‘১০০ কোটির মধ্যে এটি হয়ত একটি নক্ষত্র। প্রথম প্রজন্মের নক্ষত্র নিয়ে গবেষণায় এটি একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন,’’।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে বিগ ব্যাং-এর পরে এই নক্ষত্রগুলি হাইড্রোজেন, হিলিয়াম ও সামান্য পরিমাণে লিথিয়াম দিয়ে তৈরি হয়। এই নক্ষত্রগুলি তখন হিলিয়ামের থেকে ভারি পদার্থ তৈরি করে। সেই সব পদার্থ থেকেই ব্রহ্মাণ্ড তৈরি হয়। কাজেই এই নক্ষত্রের আবিষ্কার পৃথিবীর জন্ম নিয়ে অনেক তথ্য দেবে বলে ধারণা বিজ্ঞানীদের।
 

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is