ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

‘নাশকতা’ ঠেকানোর প্রস্তুতি নিয়ে মাঠে র‌্যাব

প্রকাশিত: ০৩:১৩ , ০৮ নভেম্বর ২০১৮ আপডেট: ০৬:৫১ , ০৮ নভেম্বর ২০১৮

বৈশাখী ডেস্ক: আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আজ বৃহস্পতিবার ৮ নভেম্বর। এ তফসিল ঘোষণাকে কেন্দ্র করে আগেরদিনই পুরো চট্টগ্রাম ও রংপুর বিভাগ জুড়ে ‘নাশকতা’ ঠেকানোর সব ধরনের নিরাপত্তা প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন- র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী।
বুধবার- ৭ নভেম্বর চট্টগ্রাম নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে ছিল র‌্যাবের টহল। সন্ধ্যার পর থেকে এ টহল আরও জোরদার করা হয়। নগরের বন্দর ভবনের সামনে, ইপিজেড মোড়, অলংকার মোড়, জিইজি মোড়, আগ্রাবাদ, বহদ্দারহাট, কাজীর দেউরীসহ বিভিন্ন এলাকায় র‌্যাব সদস্যদের টহল দিতে দেখা গেছে। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে চট্টগ্রামে যাতে কোনো গোষ্ঠী নাশকতা করতে না পারে সেজন্য আগে থেকে এমন প্রস্তুতি বলে জানান র‌্যাব-৭ এর মিডিয়া অফিসার সহকারী পুলিশ সুপার মাশকুর রহমান। তিনি বলেন, নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে র‌্যাবের টহল রয়েছে। সন্ধ্যার পর থেকে এ টহল আরও জোরদার করা হয়েছে।
র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ বলেন, বৃহস্পতিবার আগামি জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে যাতে কোনো সন্ত্রাসী গোষ্ঠী অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে তাই আমরা টহল জোরদার করেছি। তিনি বলেন, র‌্যাব-৭ অধীনে থাকা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনীসহ জেলা শহরের সব গুরুত্বপূর্ণ সড়ক ও পয়েন্টে এ টহল বাড়ানো হয়েছে। যে কোনো ধরনের নাশকতা প্রতিহত করা হবে।

এদিকে, জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে সকল ধরনের নাশকতার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির ঘোষণা দিয়ে রংপুর বিভাগজুড়ে সতর্ক অবস্থানে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার সন্ধ্যা থেকে রংপুর মহানগরীর বিভিন্ন মোড়সহ বিভাগের প্রতিটি জেলা, উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে তল্লাশি চৌকি বসানো হয়েছে। সন্দেহভাজন মোটরসাইকেল আরোহী ও ব্যক্তির দেহ তল্লাশী চলছে। এছাড়া মোটরসাইকেল, মাইক্রোতে করে র‌্যাবের রোভাস্ট পেট্রোল শুরু হয়েছে। এ পেট্রোল পরিদর্শন শেষে জেলা প্রেস ক্লাবের সামনে প্রেস ব্রিফিংয়ে র‌্যাব- ১৩এর অধিনায়ক ডিআইজি মোজাম্মেল হক বলেছেন, জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে বিভাগ জুড়ে রোভাস্ট পেট্রোলিং শুরু করা হয়েছে। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে সকল ধরনের নাশকতার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির ঘোষণা নিয়ে রংপুর বিভাগ জুড়ে সতর্ক অবস্থানে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বৃহস্পতিবারের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে তফসিল বিরোধী রাজনৈতিক দলগুলোর যেকোন ধরনের নাশকতা ঠেকাতে বুধবার বিকেল থেকে পুলিশ, র‌্যাব, গোয়েন্দা ও সাদা পোশাকি আইনশৃঙ্খলা বাহিনী মাঠে সতর্ক পাহারা বসিয়েছে।
বুধবার বিকেলে ৪ টা ৪৫ মিনিটে রংপুর মহানগরীর প্রেসক্লাবের সামনে এক প্রেস ব্রিফিংয়ে র‌্যাব-১৩ এর অধিনায়ক ডিআইজি মোজাম্মেল হক বিপিএম, পিপিএম জানান, প্রধান নির্বাচন কমিশনার বৃহস্পতিবার জাতীয় সংসদের তফসিল ঘোষণা করা হবে। এই তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোন দুস্কৃতিকারী, সন্ত্রাসী, অপরাজনীতিক জনগণের জানমালের নিরাপত্তা নস্যাত করার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। একারণে আইনশৃংখলা বাহিনীর পাশপাশি র‌্যাব মাঠে কর্মরত আছে এবং রোভাস্ট পেট্রোলিং শুরু করেছে। তিনি বলেন, আমরা জনগনকে আশ্বস্থ করতে চাই। যেকেনো মূল্যে আমরা জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর।
তিনি বলেন, মিডিয়াতেই এসেছে। বিভিন্ন রাজনৈতিক দল যারা ২০১৩/১৪ সালে নাশকতা সৃষ্টি করেছিল। রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ড করেছিল, ধ্বংসাত্বক কর্মকাণ্ড করেছিল, পেট্রোল বোমা মেরেছিল, মানুষ মেরেছিল, অগ্নিসংযোগ করেছিল, তারা যাতে আর কোনভাবেই সেই সুযোগ না পায়। সেজন্য আমরা রোভাস্ট পেট্রেলিং শুরু করেছি। এ ধরণের কোন ঘটনা যাতে কেউ না ঘটাতে পারে সেজন্য আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালনে আমরা বদ্ধপরিকর।
র‌্যাব অধিনায়ক বলেন, র‌্যাব জাগ্রত আছে, জনগনের পাশে আছে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আমরা নির্বাচনপূর্ব আইনশৃংখলা পরিস্থিতি আমরা রাখতে পারবো। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত আমাদের তৎপরতা অব্যাহত থাকবে। তিনি বলেন, এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সংস্থার পাশাপাশি র‌্যাবের সকল ইউনিট ব্যাটালিয়নের কোম্পানী ও ক্যাম্প একসাথে রোভাস্ট প্রেটোলিং শুরু করেছে।
রংপুর মেট্রোপলিটন পুলিশের তাজহাট থানার অফিসার ইনচার্জ একেএম নাজমুল কাদের জানান, গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে তল্লাশী চৌকি বসানো হয়েছে। পুরো এলাকাকে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে আনা হয়েছে। সন্দেহভাজনদের তল্লাশী করা হচ্ছে। যা কিছু করা হচ্ছে সব কিছুই জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার জন্য। এতে আমরা কোন ছাড় দেবো না।
নিরাপত্তা প্রসঙ্গে রংপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান জানান, তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কেউ যাতে কোন ধরনের নাশকতা তৈরি করতে না পারে সেজন্য জেলায় পোশাকি ও সাদা পোশাকি আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে আছে।

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে সবচেয়ে বড় জুলুস

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী উপলক্ষে দেশের সবচেয়ে বড় জুলুস বের করা হয় চট্টগ্রামে। নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is