ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ট্রাম্প

প্রকাশিত: ০৫:২৮ , ০৮ নভেম্বর ২০১৮ আপডেট: ০৫:২৮ , ০৮ নভেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ‘অনুগত’ ও ‘আস্থাভাজন’ অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে অবশেষে বরখাস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিষয়ে এক টুইট বার্তায় ট্রাম্প লেখেন, মি. সেশনস তার চিফ অব স্টাফ ম্যাথিউ হুইটাকারের মাধ্যমে স্থলাভিষিক্ত হবেন। ‘তার সেবার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই, এবং তার উন্নতি কামনা করি’, লেখেন ট্রাম্প।
এদিকে তারিখবিহীন এক পদত্যাগ পত্রে আলাবামা অঙ্গরাজ্যের সাবেক সিনেটর মি. সেশনস লেখেন, যে সিদ্ধান্তটি তিনি নিয়েছেন তা তার নিজের ইচ্ছায় হচ্ছে না। ওই চিঠিতে তিনি লেখেন, ‘প্রিয় মি. প্রেসিডেন্ট, আপনার অনুরোধে আমি আমার পদত্যাগপত্র জমা দিচ্ছি’। ধন্যবাদ জানিয়ে রিপাবলিকান প্রেসিডেন্টকে তিনি আরো লেখেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এই, অ্যাটর্নি জেনারেল থাকাকালে আমরা আইনের শাসনকে পুররুদ্ধার করতে সক্ষম হয়েছিলাম।
এর আগে গত আগস্টে ট্রাম্পের আক্রমণাত্মক মন্তব্যের পর রাজনৈতিক চাপের কাছে বিচার বিভাগ মাথা নোয়াবে না বলে হুঁশিয়ার করেছিলেন জেফ সেশনস। সে সময় এক বিবৃতিতে সেশনস বলেন, শপথ নেওয়ার পর থেকেই বিচার বিভাগের ওপর নিয়ন্ত্রণ নিয়েছি। আমি অ্যাটর্নি জেনারেল থাকা অবস্থায় এই বিভাগের কোনো কাজ রাজনৈতিক বিবেচনায় প্রভাবিত হতে পারবে না।
২০১৭ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে মনোনিত হন আলাবামা অঙ্গরাজ্যের সিনেটর জেফ সেশনস। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত নতুন এই অ্যাটর্নি জেনারেলকে অনুমোদন দেয় মার্কিন সিনেট। সে সময় সেশনসের পক্ষে ভোট পড়ে ৫২টি, বিপক্ষে ৪৭টি। যদিও সেশনসের নিয়োগ নিয়ে সে সময় পানি কম ঘোলা হয়নি।

এই বিভাগের আরো খবর

সৌদির কাছে অস্ত্র বিক্রি স্থগিতের বিল মার্কিন সিনেটে

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা, মানবাধিকার কর্মীদের আটক ও ইয়েমেনে নির্বিচার বোমা হামলার প্রতিবাদে সৌদি আরবের কাছে...

ক্রাউন প্রিন্সের নির্দেশেই খাশোগিকে হত্যা- ধারণা সিআইএ'র

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মনে করে মার্কিন গোয়েন্দা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is