ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

2019-03-23

, ১৬ রজব ১৪৪০

পৃথিবীর চাঁদ তিনটি!

প্রকাশিত: ১২:৩২ , ০৮ নভেম্বর ২০১৮ আপডেট: ১২:৩২ , ০৮ নভেম্বর ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: একটি নয়, পৃথিবীর চাঁদ আসলে তিনটি! তবে বাকি দু’টি আমাদের চেনা চাঁদের মত নয়। তারা তৈরি হয়েছে মহাজাগতিক ধুলো দিয়ে। ‘ন্যাশনাল জিওগ্রাফিক’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, হাঙ্গেরির জ্যোতির্বিজ্ঞানীরা প্রমাণ করেছেন অন্য দুই চাঁদের অস্তিত্ব।

মান্থলি নোটিশেস অব রয়্যাল অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটিতে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, সেই রহস্যময় চাঁদের মধ্যে একটির ছবি তাঁরা তুলতে সক্ষম হয়েছেন। সেই সময় পৃথিবী থেকে ওই চাঁদটির দূরত্ব ছিল আড়াই লক্ষ মাইল।

তবে এই প্রথম নয়, আজ থেকে বহু বছর আগেই এমন দাবি শোনা গেছে। ১৯৬১ সালে পৃথিবীর আরও চাঁদ থাকার কথা ঘোষণা করেছিলেন পোল্যান্ডের এক জ্যোতির্বিজ্ঞানী কোর্দিলিউস্কি।

জানা যাচ্ছে, ওই দু’টি চাঁদ পৃথিবীকে নির্দিষ্ট সময় অন্তর প্রদক্ষিণ করে চলেছে। এই চাঁদ বা ঘন ধুলোর মেঘদের বলা হয় কোর্ডলিউয়েস্কি মেঘ। এই দুই চাঁদ আকারে খুব বড় হলেও যেহেতু ধূলিকণা দিয়ে তৈরি, তাই তাদের ওজন সামান্য।

সূর্যের আলো পড়লে তাদের পিঠ থেকে আলো প্রতিফলিত হয়। কিন্তু খুবই ক্ষীণ সেই প্রতিফলন। সেই কারণেই আকাশের বুকে থেকে তাদের দেখতে পাওয়া যায় না। তারার আলো, আকাশের ঔজ্জ্বল্য ইত্যাদির ভিড়ে হারিয়ে যায় সেই সামান্য আলো। তবে এখনও পর্যন্ত তাদের একটিকেই দেখতে পাওয়া গেছে। অন্যটির দেখাও শিগগির মিলবে, এমনটাই আশা বিজ্ঞানীদের।

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is