ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

বর্ণিল আয়োজনে শুরু হলো ‘ঢাকা লিট ফেষ্ট'

প্রকাশিত: ০২:৫২ , ০৮ নভেম্বর ২০১৮ আপডেট: ১০:০৭ , ০৮ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বর্ণিল আয়োজনে রাজধানীতে শুরু হলো অষ্টম ‘ঢাকা লিট ফেষ্ট।’ সকালে বাংলা একাডেমিতে উদ্বোধন করা হয় এই আন্তর্জাতিক সাহিত্য উৎসবের। অংশ নিচ্ছেন ১৫টি দেশের বরেণ্য সাহিত্যিক, লেখক, অনুবাদক, গবেষক এবং চলচ্চিত্রকার ও সাহিত্যানুরাগীরা। উদ্বোধনী বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী বলেন, এ ধরণের আয়োজন বাংলা সাহিত্যের সাথে বিশ্বের সংযোগ ঘটায়। এই উৎসব শিল্পের বিকাশের জন্য একটি উন্মুক্ত পরিবেশ সৃষ্টি করেছে বলে জানান অতিথিরা।

নৃত্যের ছন্দ আর নূপুরের নিক্কনে মুখরিত সূচনা ঢাকা লিট ফেস্টের। যেন সংস্কৃতির শেকড় সন্ধানী আকাঙ্খায় পূর্ণ এক যাত্রা।

এরপর, উৎসবের সার্বিক বিষয় তুলে ধরেন আয়োজকরা। বলেন, দীর্ঘ যাত্রায় এই আন্তর্জাতিক সাহিত্য উৎসব হয়েছে ঋদ্ধ।

উৎসবের উদ্বোধনী পর্বে অংশ নেন বিশিষ্টজনরা।

দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ এই উৎসবের আয়োজনকে দেশের জন্য সম্মানের বলে উল্লেখ করেন সংস্কৃতিমন্ত্রী। অনুষ্ঠানের অতিথি ও পুলিৎজার বিজয়ী লেখক এডাম জনসন বলেন, বিশ্বের সাথে সংযোগ স্থাপনের বড় সুযোগ এই আয়োজন।

বিশিষ্টজন ও অতিথিরা বলেন, এই আয়োজনের মাধ্যমে বিভিন্ন ভাষার সাথে বাংলা সাহিত্যের সংযোগ তৈরী হচ্ছে। বিদেশীরাও বাংলা সাহিত্য সম্পর্কে আগ্রহী হচ্ছেন।

সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে এই উৎসবে ১৫টি দেশ থেকে দুশ লেখক ও অনুবাদক অংশ নিচ্ছেন। অনুষ্ঠিত হবে প্রায় শতাধিক অধিবেশন।

 

এই বিভাগের আরো খবর

মধুচন্দ্রিমা শেষে ঘরে ফিরলেন প্রিয়াঙ্কা-নিক দম্পতি

বিনোদন ডেস্ক:  লম্বা মধুচন্দ্রিমা শেষ করে ঘরে ফিরেছেন বলিউড সুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া ও মার্কিন গায়ক নিক জোনাস। দীর্ঘদিন পর ঘরে ফেরার এ...

নতুন সিনেমা নিয়ে ঋত্বিক রোশন

বিনোদন ডেস্ক: গণিতজ্ঞ আনন্দ কুমারের জীবনী নিয়ে নির্মিত হয়েছে বলিউড সিনেমা ‘সুপার থার্টি’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউডের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is