ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

জাতীয় গ্রিডে যোগ হলো ২০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ

প্রকাশিত: ০৩:২৬ , ০৮ নভেম্বর ২০১৮ আপডেট: ১০:০৩ , ০৮ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রথমবারের মতো জাতীয় সঞ্চালন গ্রিডে যোগ হলো ২০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ। যা কক্সবাজারের টেকনাফের ১২ মেগাওয়াট চাহিদা পূরণ করে জাতীয় সঞ্চালন গ্রিডেও সরবরাহ হচ্ছে। সরকারের নিরবিচ্ছিন্ন বিদ্যুতায়নের আওতায় নবায়নযোগ্য আরো প্রকল্প নিয়ে বেসরকারিভাবে কেউ এগিয়ে আসলে সহায়তা করা হবে বলে জানালেন জেলা প্রশাসক।

বিদ্যুৎ চাহিদা শতভাগ পূরণে নবায়নযোগ্য জ্বালানির সক্ষমতা বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে দেশের সর্ব দক্ষিণে টেকনাফের নাফ নদীর তীরে স্থাপন করা হয়েছে বৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র। ১১৬ একর জমিতে সারি সারি বসানো হয়েছে ৮৭ হাজার সৌরপ্যানেল। এ’প্যানেলগুলোর মাঝখানে পাঁচটি সাব-স্টেশন থেকে উৎপাদিত হচ্ছে ২০ মেগাওয়াট বিদ্যুৎ।

টেকনাফ সোলারটেক এনার্জি লিমিটেড নামে এই সৌরবিদ্যুৎ প্রকল্পটি করেছে জুলস পাওয়ার লিমিটেড। যা এ অঞ্চলের মানুষের বিদ্যুতের চাহিদা পূরণ করছে বলে জানান প্ল্যান্ট ম্যানেজার মিজানুর রহমান।

আট মাসে সোলারল্যান্ড বাংলাদেশ ২০ মেগাওয়াট পাওয়ার প্ল্যানটি জুলস পাওয়ার লিমিটেডের কাছে হস্তান্তর করে। যা জাতীয় গ্রিডে সফলভাবে বিদ্যুৎ সরবরাহ করছে বলে জানালেন প্রজেক্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ ওয়াহিদুজ্জামান।

টেকনাফের ১২ মেগাওয়াট চাহিদা পূরণ করে জাতীয় সঞ্চালন গ্রিডেও এ বিদ্যুৎ সরবরাহ হচ্ছে বলে জানালেন কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান।

নিরবিচ্ছিন্ন বিদ্যুতায়নে নবায়নযোগ্য আরো প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে সরকারের। বেসরকারিভাবে কেউ এগিয়ে আসলে সহায়তা করা হবে বলে জানালেন জেলা প্রশাসক কামাল হোসেন।

ইতোমধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ এবং বিভিন্ন কোম্পানির আওতায় ৩৪টি সোলার পার্ক বা সৌরবিদ্যুৎ প্রকল্প নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is