ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫

2019-01-20

, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

ঘরেই বানান মেক্সিকান টাকোস

প্রকাশিত: ০৪:৪৫ , ০৯ নভেম্বর ২০১৮ আপডেট: ০৪:৪৫ , ০৯ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মেক্সিকান খাবারের সুনাম রয়েছে সারা পৃথিবী জুড়ে। বাংলাদেশেও বিভিন্ন চাইনিজ রেস্টুরেন্টে মেক্সিকান খাবার পাওয়া যায়। এর মধ্যে মেক্সিকান টাকোস অন্যতম। তবে এই খাবার খেতে এখন আর রেস্টুরেন্টে যেতে হবে না। ঘরে তৈরি করে ফেলুন মেক্সিকান টাকোস।

ডো তৈরির উপকরণ: ময়দা এক কাপ, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, রান্নার তেল এক টেবিল চামচ, ডিম একটি, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

মুরগির মাংসের ফিলিং এর উপকরণ: মুরগির মাংস দেড় কাপ, রসুন এক টেবিল চামচ, আদা এক টেবিল চামচ, সয়া সস এক টেবিল চামচ, মরিচের গুঁড়া এক টেবিল চামচ, কালো গোল মরিচ এক টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, রান্নার তেল দুই টেবিল চামচ, ক্যাপসিকাম আধা কাপ, টমেটো আধা কাপ, চিলি সস এক টেবিল চামচ, টমেটো সস এক টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমেই ডো তৈরির জন্য একটি বাটিতে এক কাপ পরিমাণ ময়দা নিয়ে নিতে কর্নফ্লাওয়ার, পরিমাণমতো লবণ ও রান্নার তেল দিয়ে মিশিয়ে নিন। এবার ভিন্ন বাটিতে ডিম ফেটে ময়দার বাটিতে অর্ধেকটা ঢেলে দিয়ে মিশিয়ে নিন।

এরপর অল্প অল্প স্বাভাবিক পানি দিয়ে হাতের সাহায্যে একটি ডো তৈরি করে নিন। ডো যেন খুব বেশি নরম বা শক্ত না হয়। এবার প্লাস্টিক র‌্যাপার দিয়ে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পর্যন্ত বাটির মুখ আটকে রাখুন। 

ডোয়ের ফিলিং এর জন্য হাড় ছাড়া মুরগির মাংস লম্বা করে কেটে রসুন বাটা, সয়া সস, মরিচের গুঁড়া, গোল মরিচের গুঁড়া, আদা বাটা, কর্নফ্লাওয়ার ও পরিমাণমতো লবণ দিয়ে ফ্রিজের নরমাল অংশে মেরিনেট করুন। 

মেরিনেট করে নেয়ার পর চুলায় একটি ফ্রাই প্যানে দুই টেবিল চামচ তেল দিয়ে মেরিনেট করা মুরগির মাংস লালচে করে ভাজুন। এবার এতে ক্যাপসিকাম ও টমেটো দিয়ে এক থেকে দুই মিনিট ভাজুন। এখন লবণ, টমেটো সস, চিলি সস, চিনি দিয়ে ভেজে মিশিয়ে নিতে হবে। 
এবার ডো থেকে ছোট অংশ নিয়ে টাকোস তৈরির জন্য রুটি বেলে নিন। তবে অবশ্যই কর্নফ্লাওয়ার ছিটিয়ে বেলুন। একটি কাটা চামচের সাহায্যে রুটিগুলো ছিদ্র ছিদ্র করুন যাতে রুটিগুলো ফুলে না ওঠে। 
অল্প তেলে রুটিগুলো হালকা বাদামি করে ভেজে নিন। এখন একটি রুটি ভাজার সাথে সাথে বেলুন দিয়ে রুটির মাঝখানে চাপ দিতে তা টাকোসের আকার করে নিতে হবে।

এবার রুটির ভেতরে মেয়োনিজ মেখে লেটুস পাতা কুঁচি, বিভিন্ন ধরনের সালাদ এবং মাংসের ফিলিং দিয়ে গরম গরম পরিবেশন করুন। 
 

এই বিভাগের আরো খবর

স্বাস্থ্যের যত্নে রসুন

ডেস্ক প্রতিবেদন: রসুন একটি মসলা জাতীয় খাদ্য উপাদান। রান্নার মসলা হিসেবে রসুনের ব্যবহার সৃষ্টির শুরু থেকে চলে আসছে। রান্নায় স্বাদকে...

ঘুমের মধ্যে পায়ে টান পড়ে?

ডেস্ক প্রতিবেদন: হঠাৎ প্রবল যন্ত্রণা। পা সোজা করতে পারছেন না। ভোর রাতে পায়ের পেশিতে টান লেগে আমারা অনেকেই ভুগে থাকি। ফলে অসহ্য যন্ত্রণার...

শীতকালে গরম পানিতে স্নান স্বাস্থ্যকর না ক্ষতিকর?

ডেস্ক প্রতিবেদন: শীতকাল মানেই অনিয়মিত স্নান। আর স্নান করলেও গরম পানি দিয়ে। অনেকেই মনে করেন ঠান্ডার ভয়ে স্নান না করার চেয়ে গরম পানিতে স্নান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is