ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫

2019-03-21

, ১৪ রজব ১৪৪০

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো বাংলাদেশ

প্রকাশিত: ০৮:২৬ , ০৯ নভেম্বর ২০১৮ আপডেট: ১০:৩৪ , ০৯ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান’ এর পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে বাংলাদেশ। বিকেলে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানী লিমিটেড- বিসিএসসিএলের হাতে মালিকানা হস্তান্তর করে স্যাটেলাইট প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যালেস অ্যালেনিয়া স্পেস। খুব শীঘ্রই স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে বলে জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

চলতি বছরের ১২ মে মহাকাশে জায়গা করে নেয় দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-ওয়ান’। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-নাইন’ রকেট উপগ্রহটিকে মহাকাশে পেঁছে দেয়। এর মধ্যে দিয়ে বিশ্বের ৫৭টি স্যাটেলাইটের অধিকারী দেশের তালিকায় যুক্ত হয় বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র, কোরিয়া ও ইতালির গ্রাউন্ড স্টেশন প্রকৌশলীদের প্রায় চার মাস পরিশ্রমের পর আগস্ট মাসে নির্ধারিত কক্ষপথে সফলভাবে স্থাপিত হয় স্যাটেলাইটটি। গেল ৮ সেপ্টেম্বর রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশীপ ফুটবল টুর্নামেন্ট সরাসরি সম্প্রচারের মাধ্যমে স্যাটেলাইটটি আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করলেও এর পূর্ণ নিয়ন্ত্রণ ছিল না বাংলাদেশের হাতে।

শুক্রবার বিকেলে রাজধানীর বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানী লিমিটেডের কার্যালয়ে- বিসিএসসিএলের কর্তৃপক্ষের হাতে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওয়ানের নিয়ন্ত্রণ হস্তান্তর করে নির্মাতা প্রতিষ্ঠান থ্যালস অ্যালেনিয়া স্পেস। এসময়, প্রতিষ্ঠানটির প্রজেক্ট ম্যানেজার গিলস ওবাডিয়া আশা প্রকাশ করেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল কার্যক্রমের মাধ্যমে প্রযুক্তিগত ভাবে এগিয়ে যাবে বাংলাদেশ।

এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রাথমিকভাবে প্রস্তুত রয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওয়ান। শিগগিরই শুরু হবে এর বাণিজ্যিক কার্যক্রম।

এখন থেকে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়া ভু-উপগ্রহ কেন্দ্র থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওয়ানের নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করবেন বাংলাদেশি প্রকৌশলীরা।

 

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is