ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

বৃহস্পতিবার শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন

প্রকাশিত: ১০:৪৭ , ১২ নভেম্বর ২০১৮ আপডেট: ১০:৪৭ , ১২ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন : বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রথম ধাপের প্রত্যাবাসন কার্যক্রম। রোববার এক সংবাদ সম্মেলনে মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াত আয়ে বলেন, বাংলাদেশের সাথে চুক্তি অনুযায়ী এই দিনেই শুরু হবে প্রত্যাবাসন। কার্যক্রমে বিলম্ব হলে এর দায় বাংলাদেশকেই নিতে হবে বলে জানান তিনি। এদিকে, রোহিঙ্গা ইস্যুতে অগ্রগতি না হওয়ার কারণ দেখিয়ে মিয়ানমারের চালসহ বিভিন্ন পণ্যের শুল্কমুক্ত বাণিজ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে গত বছর আগস্টে বাংলাদেশে আশ্রয় নেয় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা। এরপর বারবার রোহিঙ্গাদের ফেরত নেয়ার জন্য মিয়ানমারকে চাপ দেয়া হলেও এর মধ্যে কেটে গেছে এক বছর। অনেক জলঘোলার পর অবশেষে শুরু হতে যাচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম।

মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াত আয়ে বলেন, প্রথম ধাপে ২’হাজার ২’শ ৫১জন রোহিঙ্গাকে প্রত্যাবাসন করা হবে। চুক্তি অনুযায়ী প্রতিদিন ফেরত নেয়া হবে ১’শ ৫০ জন রোহিঙ্গা। এসময়, প্রত্যাবাসনে বিলম্ব হলে এর দায় বাংলাদেশকেই নিতে হবে বলে জানান তিনি।

এদিকে, রাখাইন এখনো রোহিঙ্গাদের বসবাসের উপযোগী এবং ঝুঁকিমুক্ত নয় বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। এক প্রতিবেদনে, দুই দেশকেই প্রত্যাবাসনে তাড়াহুড়ো না করার আহ্বান জানায় তারা। এদিকে, আসন্ন শীতে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে শিশুদের মধ্যে শ্বাসকষ্টজনিত রোগের প্রকোপ বেড়ে যাওয়ায় এখানেও তারা নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে বেশকিছু আন্তর্জাতিক সংস্থা।

অন্যদিকে, রোহিঙ্গা ইস্যুতে অগ্রগতি না হওয়ার কারণ দেখিয়ে মিয়ানমারের চালসহ বিভিন্ন পণ্য রপ্তানীর ক্ষেত্রে শুল্কমুক্ত বাণিজ্য রপ্তানীতে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। রাখাইনে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করে মানবতাবিরোধী অপরাধের দায়ে জড়িতদের সুষ্ঠু বিচার করার আহ্বান জানিয়েছে ইউরোপের এই অর্থনৈতিক জোট।

 

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে যানজটের শহর এখন ঢাকা। এর পরেই রয়েছে ভারতের কলকাতা শহর। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লি। অনলাইনভিত্তিক...

স্থানীয় সরকার নির্বাচনে সব দলের অংশ না নেয়া হতাশাজনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বড় রাজনৈতিক দলগুলোর স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেয়া হতাশাজনক। নির্বাচন কমিশন...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is