বৃহস্পতিবার শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন

প্রকাশিত: ১০:৪৭, ১২ নভেম্বর ২০১৮

আপডেট: ১০:৪৭, ১২ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন : বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রথম ধাপের প্রত্যাবাসন কার্যক্রম। রোববার এক সংবাদ সম্মেলনে মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াত আয়ে বলেন, বাংলাদেশের সাথে চুক্তি অনুযায়ী এই দিনেই শুরু হবে প্রত্যাবাসন। কার্যক্রমে বিলম্ব হলে এর দায় বাংলাদেশকেই নিতে হবে বলে জানান তিনি। এদিকে, রোহিঙ্গা ইস্যুতে অগ্রগতি না হওয়ার কারণ দেখিয়ে মিয়ানমারের চালসহ বিভিন্ন পণ্যের শুল্কমুক্ত বাণিজ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে গত বছর আগস্টে বাংলাদেশে আশ্রয় নেয় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা। এরপর বারবার রোহিঙ্গাদের ফেরত নেয়ার জন্য মিয়ানমারকে চাপ দেয়া হলেও এর মধ্যে কেটে গেছে এক বছর। অনেক জলঘোলার পর অবশেষে শুরু হতে যাচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম।

মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মিয়াত আয়ে বলেন, প্রথম ধাপে ২’হাজার ২’শ ৫১জন রোহিঙ্গাকে প্রত্যাবাসন করা হবে। চুক্তি অনুযায়ী প্রতিদিন ফেরত নেয়া হবে ১’শ ৫০ জন রোহিঙ্গা। এসময়, প্রত্যাবাসনে বিলম্ব হলে এর দায় বাংলাদেশকেই নিতে হবে বলে জানান তিনি।

এদিকে, রাখাইন এখনো রোহিঙ্গাদের বসবাসের উপযোগী এবং ঝুঁকিমুক্ত নয় বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। এক প্রতিবেদনে, দুই দেশকেই প্রত্যাবাসনে তাড়াহুড়ো না করার আহ্বান জানায় তারা। এদিকে, আসন্ন শীতে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে শিশুদের মধ্যে শ্বাসকষ্টজনিত রোগের প্রকোপ বেড়ে যাওয়ায় এখানেও তারা নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে বেশকিছু আন্তর্জাতিক সংস্থা।

অন্যদিকে, রোহিঙ্গা ইস্যুতে অগ্রগতি না হওয়ার কারণ দেখিয়ে মিয়ানমারের চালসহ বিভিন্ন পণ্য রপ্তানীর ক্ষেত্রে শুল্কমুক্ত বাণিজ্য রপ্তানীতে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। রাখাইনে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করে মানবতাবিরোধী অপরাধের দায়ে জড়িতদের সুষ্ঠু বিচার করার আহ্বান জানিয়েছে ইউরোপের এই অর্থনৈতিক জোট।

 

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *