সাতক্ষীরায় কমছে না শিশুশ্রম

প্রকাশিত: ০৬:০২, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৬:০২, ০৮ অক্টোবর ২০১৮

সাতক্ষীরা প্রতিনিধি: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসনের পরিকল্পনা রয়েছে সরকারের। এজন্য সরকারের পক্ষ থেকে ফলপ্রসু উদ্যোগ নেয়া হলেও কাক্সিক্ষত হারে কমছে না শিশুশ্রম। শুধু সাতক্ষীরা জেলাতেই এখন শিশুশ্রমিকের সংখ্যা ৫০ হাজার, যারা কাজ করছে জেলার বিভিন্ন কলকারখানা, ইটভাটা ও ওয়ার্কশপসহ বিভিন্ন প্রতিষ্ঠানে। সংসারের প্রয়োজনে উপার্জনে নেমে তারা হারাচ্ছে আনন্দময় শৈশব, সোনালি ভবিষ্যৎ। কেউ-বা অসুস্থ হয়ে ছিটকে পড়ছে স্বাভাবিক জীবনের বাইরে। 

সাতক্ষীরা সদর উপজেলার সুলতানপুর গ্রামের ভ্যানচালক জালাল গাজীর ছেলে নাঈম উদ্দিন। ইচ্ছে ছিলো লেখাপড়া শিখে বড় চাকরি করবে সে। কিন্তু বাবা অসুস্থ থাকায় সংসারের ভরণপোষণের প্রয়োজনে ৯ বছর বয়সেই স্কুল ছেড়ে মটরসাইকেলের ওয়ার্কশপে কাজ নিতে হয়েছে তাকে। দিনে ৮ থেকে ১০ ঘন্টা কাজ করে মজুরি জোটে দৈনিক ১০০ টাকা। তাই দিয়ে কোনভাবে চলে তার চার সদস্যের সংসার। 

শুধু নাঈম উদ্দিন নয়। প্রায় অর্ধলক্ষ শিশু কাজ করছে সাতক্ষীরা জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে। দারিদ্র্যের কারণে আজ ওরা শিশু শ্রমিক। আর অল্প বয়সে অধিক পরিশ্রম করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে অনেকে। শিক্ষা বঞ্চিত এই শিশুরা সংসারের দায়ে উপার্জনে নেমে হারাচ্ছে তাদের সোনালি ভবিষ্যৎ। 

স্থানীয় শিক্ষাবিদরা বলছেন, এভাবে শ্রমে জড়িয়ে পড়ায় শুধু শিশুরাই তাদের ভবিষ্যৎ নষ্ট করছে না, দেশও হারাচ্ছে আগামীর মানবসম্পদ। তাই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এসব শিশুদের স্কুলে ফিরিয়ে আনার তাগিদ জানালেন তারা। 

সাতক্ষীরার জেলা প্রশাসকও বললেন, এইসব শিশু শ্রমিকদের স্কুলে ফিরিয়ে আনার কথা। মানবেতর পরিবেশে শিশুদের শ্রম প্রদান বন্ধে ব্যবস্থা গ্রহণের কথাও জানালেন তিনি। 

সংশ্লিষ্টরা মনে করেন, দারিদ্র্য আরো হ্রাস পেলে এবং পরিকল্পিত ও সম্মিলিত সরকারি-বেসরকারি উদ্যোগ গ্রহণ করা হলে কমে আসবে শিশু শ্রমিকের সংখ্যা। 
 

এই বিভাগের আরো খবর

ভূতুড়ে বিল : ডিপিডিসির চার কর্মকর্তা বরখাস্ত

নিজস্ব সংবাদদাতা: বিদ্যুতের ভূতুড়ে...

বিস্তারিত
ঢাকা উত্তর সিটির ১৫০ কিলোমিটার সড়কই কাটা

মাবুদ আজমী: মেরামতের নামে ঢাকা উত্তর...

বিস্তারিত
৭ ঘণ্টা পর গ্যাস সরবরাহ সচল

অনলাইন ডেস্ক: রাজধানীর শেওড়াপাড়ায়...

বিস্তারিত
উত্তর ও মধ্যাঞ্চলে নদনদীর পানি বাড়ছে

ডেস্ক প্রতিবেদন: উজানের ঢলে উত্তর ও...

বিস্তারিত
বেড়েছে জ্বর, সর্দি-কাশির ওষুধের দাম

অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *