ফ্রান্সকে পেছনে ফেলে সেমিতে ডাচরা

প্রকাশিত: ০৪:১১, ২০ নভেম্বর ২০১৮

আপডেট: ০৪:১১, ২০ নভেম্বর ২০১৮

ক্রীড়া ডেস্ক: এক পয়েন্ট হলেই ফ্রান্সকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালে উঠত নেদারল্যান্ডস। কিন্তু প্রথমার্ধে দুই গোল হজম করে শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জার্মানির সঙ্গে ড্র করে সে লক্ষ্য পূরণ করেছে ডাচরা।

এই ড্রয়ে ‘এ’ লিগের গ্র“প-১ এ শীর্ষে আছে নেদারল্যান্ডস। চার ম্যাচে নেদারল্যান্ডস ও ফ্রান্সের সমান ৭ পয়েন্ট। তবে গোল ব্যবধানে ফরাসিদের থেকে এগিয়ে আছে ডাচরা।

‘এ’ লিগের চার গ্র“পের শীর্ষ দলগুলোকে নিয়ে আগামী বছরের জুনে হবে টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড। বাকি তিন গ্র“প থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল, ইংল্যান্ড ও সুইজারল্যান্ড।

সোমবার রাতে নিজেদের মাঠে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে গিয়েছিল জার্মানি। স্ট্রাইকার টিমো ভের্নারের গোলে লিড পায় স্বাগতিকরা। ১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণও করে ফেলে জার্মানি। দলের দ্বিতীয় গোলটা করেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার লেরয় সানে।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ানোর ভালো দুটি সুযোগ পেয়েছিলেন ভের্নার। কিন্তু তিনি একটি শট মারেন গোলরক্ষক বরাবর, আরেকটি পোস্টের বাইরে দিয়ে।

এই অর্ধে বদলি হিসেবে নামেন থমাস মুলার। এটি জাতীয় দলের হয়ে তার শততম ম্যাচ। স্কোরলাইন ৩-০ করার সুযোগ পেয়েছিলেন তিনিও। কিন্তু কাজে লাগাতে পারেননি।

ম্যাচের তখন বাকি আর পাঁচ মিনিট। নেদারল্যান্ডসের সেমিফাইনালে ওঠার স্বপ্ন ফিকে হয়ে গেছে অনেকটাই। এমন সময়েই ডি রনের বাড়িয়ে দেওয়া বল পেলেন প্রোমেস। তার শট খুঁজে নেয় জার্মানির জাল। ব্যবধান কমায় ডাচরা।

তখনো কাজ বাকি অনেকটা। ফাইনাল রাউন্ডে যেতে যে ডাচদের গোল দরকার আরও একটি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে মহামূল্যবান সেই গোলটাই এনে দিলেন ভার্জিল ভ্যান ডিক। ২-২ গোলের ড্রয়ে নেদারল্যান্ডসের যেমন পূরণ হয়েছে সেমিফাইনালের স্বপ্ন, জয়ের স্বপ্ন ভেঙেছে জার্মানির।
গত বিশ্বকাপের গ্র“পপর্বে সুইডেনকে হারানোর পর থেকে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ জেতেনি জোয়াকিম লোর জার্মানি।

এই বিভাগের আরো খবর

বাফুফে সভাপতির পদে লড়ছেন না তরফদার

ক্রীড়া ডেস্ক: আসন্ন বাংলাদেশ ফুটবল...

বিস্তারিত
স্প্যানিশ লিগে ভিগোর সাথে রিয়ালের ড্র

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লিগ ফুটবলে...

বিস্তারিত
জিম্বাবুয়ের বিপক্ষে টাইগার দলে যারা

ক্রীড়া ডেস্ক: জিম্বাবুয়ের বিপক্ষে...

বিস্তারিত
রিয়ালের সাথে পয়েন্ট ব্যবধান কমালো বার্সা

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লা লিগায় ২-১...

বিস্তারিত
দ্রুততম হাফসেঞ্চুরীর রেকর্ড এবার ডি ককের

ক্রীড়া ডেস্ক: দক্ষিণ আফ্রিকা জাতীয়...

বিস্তারিত
আফ্রিদি পঞ্চম কন্যার বাবা হলেন 

ক্রীড়া ডেস্ক: এর আগে চার কন্যার পিতা...

বিস্তারিত
দুই বছর নিষিদ্ধ ও জরিমানা ম্যান সিটির

ক্রীড়া ডেস্ক: আগামী দুই মৌসুম থেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *