দেশের নানা স্থানে কালবৈশাখীতে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি

প্রকাশিত: ০৫:৫৯, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৫:৫৯, ০৮ অক্টোবর ২০১৮

বৈশাখী অনলাইন ডেস্ক: রাজশাহী, নাটোর, সুনামগঞ্জ, মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়ে ঘরবাড়ি বিধ্বস্ত ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ে এসব এলাকায় কাঁচা ঘরবাড়ি লণ্ডভণ্ড ও গাছপালা ভেঙে গেছে। নষ্ট হয়েছে বোরো ধান, আম, লিচুসহ মৌসুমি ফল।

এদিকে, হবিগঞ্জ, মৌলভীবাজারসহ হাওর অঞ্চলের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ সহায়তা অব্যাহত আছে। 

 গতকাল রোববার সন্ধ্যার পর উত্তর-পশ্চিম দিক থেকে শুরু হওয়া কালবৈশাখী ঝড় ৩০ মিনিট পর্যন্ত স্থায়ী ছিলো। ঝড়ের কারণে রাজশাহী ও নাটোরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব এলাকায় লণ্ডভণ্ড হয়েছে কাঁচা ঘরবাড়ি; অনেক গাছপালা ভেঙে গেছে, ক্ষতি হয়েছে বোরো ধান, আম, লিচুসহ মৌসুমি ফলের। ঝড়ের কারণে দীর্ঘসময় পর্যন্ত বিচ্ছিন্ন থাকে বিদ্যুৎ সংযোগ। রাজশাহীর গোদাগাড়ী ও সিরাজগঞ্জের কামারখন্দে গাছচাপায় দু’জনের মৃত্যু হয়েছে। আর পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ রয়েছে তিনজন।

ঝড়ে সুনামগঞ্জে অসংখ্য বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। উপজেলার অনেক জায়গায় এখনো বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ। ঝড়ের কবলে পড়ে সুরমা নদীতে ডুবে গেছে ত্রাণবাহী নৌকা। হবিগঞ্জে বোরো ধানের ক্ষতি হয়েছে

এদিকে, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজারের হাওর অঞ্চলগুলোর বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। তবে গতরাতের ঝড়-বৃষ্টির কারণে সুনামগঞ্জ ও নাটোরে নদী ও বিলের পানি কিছুটা বেড়েছে। বন্যাদুর্গত এলাকাগুলোতে সরকারের পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। তবে অনেক দুর্গত এলাকায় এখনো ত্রাণ পৌঁছায়নি বলে জানিয়েছে বানভা্সি মানুষ।

কিশোরগঞ্জ ও নেত্রকোনার হাওরাঞ্চলের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। সরকারের  পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংগঠন ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করছে। 

নাটোরের সিংড়া ও নলডাঙ্গা উপজেলার চলনবিল ও হালতি বিল এলাকার ৩শ’ হেক্টর জমির ফসল পুরোপুরি ও দেড় হাজার হেক্টর জমির ফসল আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

নাটোরে বন্যা ও ঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি জানান, চলনবিল এলাকায় একটি সাইক্লোন সেন্টার নির্মাণ করা হবে এবং বন্যার দুর্যোগ কাটিয়ে না ওঠা পর্যন্ত ক্ষতিগ্রস্তদের সহায়তা ও ত্রাণ বিতরণ অব্যাহত থাকবে।

 

এই বিভাগের আরো খবর

নতুন করে ২৩ জেলায় বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: আগামী ১০ জুলাইয়ের...

বিস্তারিত
ভূতুড়ে বিল : ডিপিডিসির চার কর্মকর্তা বরখাস্ত

নিজস্ব সংবাদদাতা: বিদ্যুতের ভূতুড়ে...

বিস্তারিত
ঢাকা উত্তর সিটির ১৫০ কিলোমিটার সড়কই কাটা

মাবুদ আজমী: মেরামতের নামে ঢাকা উত্তর...

বিস্তারিত
৭ ঘণ্টা পর গ্যাস সরবরাহ সচল

অনলাইন ডেস্ক: রাজধানীর শেওড়াপাড়ায়...

বিস্তারিত
উত্তর ও মধ্যাঞ্চলে নদনদীর পানি বাড়ছে

ডেস্ক প্রতিবেদন: উজানের ঢলে উত্তর ও...

বিস্তারিত
বেড়েছে জ্বর, সর্দি-কাশির ওষুধের দাম

অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *