চীনের কাচের সেতুতে ভয় পর্যটকদের

প্রকাশিত: ০৩:৪১, ২৩ নভেম্বর ২০১৮

আপডেট: ০৩:৪১, ২৩ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: চীনে নির্মাণ করা হয়েছে কাচের তৈরি সেতু। পাহাড়ঘেরা উঁচু স্থানে নির্মিত এই সেতুতে চড়তে রীতিমতো ভয় পায় মানুষ। টানাহেঁচড়া করেও অনেককে সেতুর ধারেকাছে নেওয়া যায় না। এমন ভিডিও নেটে দেখা যায় প্রায়শ। 

কারণ সেতুতে ওঠার পর নিচে তাকালেই সোজা খাদ চোখে পড়ছে। আর কাচের তৈরি এই সেতু ভেঙে কি না ওই পাহাড়ের কিনারে গিয়েই পড়তে হয়।

তবে নির্মাতারা বলছেন, পারাপারের জন্য এই সেতু সম্পূর্ণ নিরাপদ। আর সেটা প্রমাণ করার জন্য কাচের সেতুর ওপর দিয়ে ভলভোর একটি এসইউভি গাড়ি চালিয়ে দিয়েছেন এর নির্মাতারা।

লোহা দিয়ে বাড়ি মেরে ভাঙার চেষ্টা করেছেন কাচের সেতু। কিন্তু তাতেও কিছু হয়নি সেতুটির। তার ওপর দিয়ে দিব্যি পার হয়ে যাওয়া যায় ।

চীনের হুনান প্রদেশের ঝাংজিজিয়ে ন্যাশনাল পার্কের গ্র্যান্ড ক্যানিয়নে নির্মিত হয়েছে সেতুটি। ঝাংজিজিয়ে গ্র্যান্ড ক্যানিয়ন সেতু নামের এই সেতুটি ৪৩০ মিটার দীর্ঘ।  

কাচের সেতুটিতে কাচ লাগানো হয়েছে তিন স্তরে। তিন মিটার দীর্ঘ এবং ৪.৫ মিটার প্রস্থের প্রতিটি কাচের স্তর ১৫ মিলিমিটার পুরু।

কাচের এই সেতুটির নকশা করেছেন ইসরায়েলি স্থপতি হাইম দোটান। এই সেতু নির্মাণে খরচ হয়েছে ৪৬০ মিলিয়ন চীনা ইয়েন বা ৬৯ মিলিয়ন মার্কিন ডলার।

এর আগে চীনের ইয়ুনতাই মাউন্টেইন জিওলজিকাল পার্কের কাচের তৈরি সেতুটি ভেঙে গিয়েছিল গত বছরের অক্টোবরে। তারপর থেকেই কাচের সেতু নিয়ে ভীতি তৈরি হয়েছে পর্যটকদের মধ্যে।

এই বিভাগের আরো খবর

তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ১৮

আন্তর্জাতিক ডেস্ক : শুক্রবার ৬ দশমিক...

বিস্তারিত
স্টিয়ারিং ছাড়াই গাড়ি!

ফারহীন ইসলাম টুম্পাঃ এবার স্টিয়ারিং...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভে কাঁপছে বাগদাদ

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের রাজধানী...

বিস্তারিত
চীনে ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫

আন্তর্জাতিক ডেস্ক: চীনে দ্রুত ছড়িয়ে...

বিস্তারিত
মিয়ানমারকে কাঠগড়ায় তোলা কে এই তাম্বাদু!

অনলাইন ডেস্ক: ২০১৭ সালের ২৫ আগস্ট...

বিস্তারিত
আন্তর্জাতিক আদালতের রায়ে আরো যা আছে

অনলাইন ডেস্ক: মিয়ানমারের রাখাইনে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *