ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

2019-08-25

, ২৩ জিলহজ্জ ১৪৪০

সিলেটের ছয় আসনে প্রার্থীতা নিয়ে চলছে জল্পনা কল্পনা

প্রকাশিত: ০৬:৩২ , ২৩ নভেম্বর ২০১৮ আপডেট: ০৬:৩২ , ২৩ নভেম্বর ২০১৮

সিলেট প্রতিনিধি: আসন্ন একাদশ সংসদ নির্বাচনকে ঘিরে সিলেটের ছয়টি আসনে শতাধিক প্রার্থী বিভিন্ন দলের মনোনয়ন কিনলেও নির্বাচনে প্রার্থীতা নিয়ে চলছে নানান জল্পনা কল্পনা। কে হচ্ছেন কোন দলের প্রার্থী এই প্রশ্ন এখন সাধারণ ভোটারদের মনে। 

একদিকে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি  অন্যদিকে যুক্তফ্রন্ট ও মহাজোট। দুই জোট থেকে দলীয় মনোনয়ন কেনা প্রায় শতাধিক প্রার্থীদের অনেকেরই নাম রয়েছে আলোচনায়। 

সিলেটের সবচেয়ে মর্যাদার আসন হচ্ছে সিলেট-১ ও সিলেট-৬। কারণ, সিলেট-১ আসনের বর্তমান সাংসদ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও সিলেট-৬ আসনের বর্তমান সাংসদ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর মধ্যে সিলেট-১ আসন সবচেয়ে গুরুত্বপূর্ণ। স্বাধীনতার পর থেকে সিলেট-১ আসনে যে দলের প্রার্থী নির্বাচিত হয়েছে সেই দলই সরকার গঠন করেছে। তাই প্রতিটি দলের চোখ থাকে সিলেট-১ আসনের দিকে। সিলেট-১ আসনের মহাজোটের প্রার্থী কে হচ্ছেন সেটা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত না তাঁর ভাই জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন, কে হচ্ছেন মহাজোটের প্রার্থী সেটা নিয়ে সাধারণ ভোটারদের মাঝে চলছে আলোচনা। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের রাজনীতি থেকে অবসরের ঘোষণার পর আবার মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার কারণে সাধারণ ভোটাররা দ্বন্দ্বে রয়েছেন। দুই সহোদর ছাড়াও আসনটিতে আলোচনায় যুক্ত হয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেন। 
মর্যাদাপূর্ণ এই আসনটিতে ঐক্যফ্রন্ট থেকে প্রার্থী কে হচ্ছেন তা নিয়েও ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মুক্তাদির নাকি ভাইস চেয়ারম্যান ড. এনাম আহমেদ চৌধুরী। এছাড়া, ঐক্যফ্রন্ট নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমদের নামও শোনা যাচ্ছে। আসলে কে হচ্ছেন ঐক্যফ্রন্টের প্রার্থী তা জানতে চূড়ান্ত ঘোষণা না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এদিকে, আরেক হেভিওয়েট প্রার্থী শিক্ষামন্ত্রীর আসন সিলেট-৬ কে নিয়েও সৃষ্টি হয়েছে ধূম্রজাল। এই আসনে কে হচ্ছেন মহাজোটের প্রার্থী তা নিয়ে নানান গুঞ্জন রয়েছে। বর্তমান সাংসদ নুরুল ইসলাম নাহিদ এবার মনোনয়ন নাও পেতে পারেন। এখানে আসতে পারেন সদ্য বিকল্পধারায় যোগ দেওয়া বিএনপির সাবেক নেতা শমসের মবিন চৌধুরী। আর ঐক্যফ্রন্ট থেকে প্রার্থীতার দৌড়ে যুক্তরাজ্য প্রবাসী সাবেক ছাত্রদল নেতা ফয়সাল আহমেদ চৌধুরী ও জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট মাওলানা রশিদ আহমদ এগিয়ে আছেন বলে জানা গেছে। এছাড়া এই আসনটি জামায়াতে ইসলামের নেতা মাওলানা হাবিবুর রহমানকে ছেড়ে দেওয়ার সম্ভাবনাও রয়েছে।

এছাড়া, সিলেট-২ আসনে মহাজোটের প্রার্থী বর্তমান সাংসদ জাতীয় পার্টির এহিয়া আহমদ চৌধুরী এহিয়ার নাম থাকলেও এই আসনটি ছাড়তে নারাজ ক্ষমতাসীন আওয়ামী লীগ। আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান শফিক ও যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা আনোয়ারুজ্জামানও মনোনয়ন পেতে পারেন। এই আসনের ঐক্যফ্রন্টের প্রার্থী হিসাবে নিখোঁজ ইলিয়াছ আলীর পতœী তাহসিনা রুসদী লুনার নাম শোনা গেলেও আইনি জটিলতার কারণে শেষ পর্যন্ত প্রার্থী নাও হতে পারেন তিনি। সেক্ষেত্রে কে হচ্ছেন এই আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী তা এখনো জানা যায়নি।

সিলেট-৩ আসনে মহাজোটের প্রার্থী হতে পারেন বর্তমান সাংসদ মাহমুদ-উস-সামাদ চৌধুরী। এছাড়া জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিকের নামও শোনা যাচ্ছে। আর ঐক্যফ্রন্ট থেকে মনোনয়ন পেতে পারেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা ব্যারিষ্টার আব্দুস সালাম। এছাড়া মনোনয়ন দৌড়ে আছেন কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ও এই আসনের সাবেক সংসদ সদস্য শফি আহমদ চৌধুরী।

সিলেট-৪ আসনে মহাজোটের মনোনয়ন পেতে পারেন বর্তমান সাংসদ ইমরান আহমদ এবং ঐক্যফ্রন্টের প্রার্থী হতে পারেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন সেলিম ও কেন্দ্রীয় কমিটির সহ-স্বেচ্ছাসেবক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট শামসুজ্জামান জামান। 

এদিকে, সিলেট-৫ আসনে মহাজোটের প্রার্থীতার দৌড়ে আছেন বিরোধী দলীয় হুইপ জাতীয় পার্টির সাংসদ সেলিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ড. আহমদ আল কবির। আর ঐক্যফ্রন্ট প্রার্থীতার দৌড়ে আছেন এ আসনে সাবেক সংসদ সদস্য ও বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাহির চৌধুরী। তবে সেখানে আলোচনায় রয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান জেলা বিএনপির সহ-সভাপতি আশিক চৌধুরী। এছাড়া শেষ পর্যন্ত এই আসনটি জামায়াতে ইসলামী নেতা ফরিদ উদ্দিনকে ছেড়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরো খবর

প্লট চেয়ে আবেদন, মন্ত্রণালয় থেকে চিঠি ফাঁসে ক্ষুব্ধ রুমিন

নিজস্ব প্রতিবেদক: সরকারের কাছে রাজধানীর পূর্বাচলে ১০ কাঠার প্লট চেয়েছেন বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন...

কুটনৈতিক ব্যর্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হয়নি: হাফিজ

নিজস্ব প্রতিবেদক: কুটনৈতিক ব্যর্থতায় দুই বছরেও রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে পারেনি সরকার। এ সংকট দিনদিন আরো ঘনীভূত হওয়ায় আশংকা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is