ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

পরকীয়ায় জড়ানোর আট কারণ

প্রকাশিত: ০৭:৩১ , ২৩ নভেম্বর ২০১৮ আপডেট: ০৭:৩১ , ২৩ নভেম্বর ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নিজের স্বামী বা স্ত্রীর সাথে বৈবাহিক সূত্রে আবদ্ধ থাকা অবস্থায় আরেকটি অনৈতিক প্রেমের সম্পর্কে জড়িয়ে যাওয়াটাই আমরা পরকীয়া হিসাবে জানি। শুধু তাই নয়, অনেকে একাধিক পরকীয়াও একত্রে চালিয়ে যান। এটা এমন কিছু যা অধিকাংশ মানুষ ভয় পায়- দাম্পত্য সম্পর্কে প্রতারিত হতে কেইবা চায়। কিছু মানুষ কেন পরকীয়ায় জড়িয়ে পড়েন, তার শীর্ষ আটটি কারণ খুঁজে বের করেছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ৫৬২ জন প্রাপ্তবয়স্কের ওপর জরিপ করেছেন, যারা প্রতিশ্র“তিশীল রোমান্টিক সম্পর্কে থাকার পরও পরকীয়ায় জড়িয়েছিলেন। এই গবেষণার প্রধান গবেষক ডা. ডিলান সেল্টারম্যান বলেন, ‘সম্পর্কে প্রতারণার ঘটনা ব্যাপক ভাবে বেড়ে চললেও, কেন মানুষ পরকীয়ায় জড়ায় সে সম্পর্কে খুব বেশি গবেষণা নেই।’

তিনি বলেন, ‘অনৈতিক সম্পর্কে জড়াতে কোন বিষয় অনুপ্রেরণা দেয় সে সম্পর্কে দম্পত্তিদের গভীর বোধগম্যতা অর্জন, ক্ষতিগ্রস্ত সম্পর্ক মেরামত কিংবা বিশ্বাসঘাতকতার সূত্রপাতকে প্রথম ধাপেই রোধ করতে সাহায্য করতে পারে। দম্পতিদের থেরাপির সময় চিকিৎসকদেরও এটি সহায়ক হতে পারে।’

গবেষণায় অংশগ্রহণকারীদের প্রায় ৮০টি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়, যার উত্তর থেকে গবেষকরা পরকীয়ার সাধারণ ৮টি কারণ শনাক্ত করেছেন।

গবেষণার ফলাফলে দেখা গেছে, পুরুষরা যেখানে যৌন বাসনা, বৈচিত্র্য এবং পরিস্থিতির চাপে অনৈতিক সম্পর্কে বেশি প্ররোচিত হতে পারে, সেখানে নারীরা অবহেলার শিকার থেকে অনৈতিক সম্পর্কে জড়াতে পারে।

গবেষকরা এমনকি এটাও জানিয়েছে যে, বৈচিত্র্যতার অভিপ্রায় বিশ্বাসঘাতকতার সঙ্গে যুক্ত, যা যেকোরো সঙ্গেই ঘটতে পারে- আপাতদৃষ্টিতে সুখী সম্পর্কের ক্ষেত্রেও।

ডা. সেল্টারম্যান বলেন, ‘আমরা প্রায়ই শুনি যে বিশ্বাসঘাতকতা একটি উপসর্গ, একটি ক্ষতিগ্রস্ত সম্পর্কের কারণ নয়। আমাদের গবেষণা বলছে যে বিষয়টি এতটা সহজ নয়: মানুষ নানা কারণে অনৈতিক সম্পর্কে জড়ায়, এর মধ্যে এমন অনেক কারণ রয়েছে যা সম্পর্কের অবস্থার সরাসরি প্রতিফলন নয়।’

পরকীয়ায় জড়ানোর শীর্ষ ৮ কারণ-
১। ক্রোধ : বিশ্বাসঘাতক সঙ্গীর ওপর প্রতিশোধ থেকে।
২। যৌন ইচ্ছা : সম্পর্কের মধ্যে সঙ্গীর সঙ্গে যৌন অসন্তুষ্ট অনুভব এবং নতুন কোনো কিছুর চেষ্টা করতে চাওয়া থেকে।
৩। ভালোবাসার ঘাটতি : সঙ্গীর ওপর থেকে আবেগ অথবা আগ্রহ হারিয়ে ফেলা থেকে।
৪। অবহেলা : কাক্সিক্ষত পরিমাণ ভালোবাসা, সম্মান এবং মনযোগ না পাওয়া থেকে।
৫। দুর্বল বোঝাপড়া : একজন অপরজনের মতো প্রতিশ্র“তিশীল না হওয়া কিংবা উভয়েই সম্পর্কের বিশেষত্ব বুঝতে না পারা থেকে।
৬। পরিস্থিতি : কোনো মানুষের স্বাভাবিক জীবনের বাইরের পরিস্থিতি অন্তর্ভুক্ত। যেমন : মাতলামি, ছুটি উপভোগ কিংবা তীব্র মানসিক চাপ থেকে।
৭। আত্মপ্রেম : একাধিক জনের সঙ্গে সম্পর্কে জড়ানোর মাধ্যমে আত্ম-তুষ্টি বৃদ্ধি করতে চাওয়া থেকে।
৮। বৈচিত্র্যতা : অনেকের কাছ থেকে যৌন অভিজ্ঞতা পাওয়ার ইচ্ছা থেকে।
সূত্র : মিরর
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is