ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

পনির খেলে ওজন কমে

প্রকাশিত: ০২:২৬ , ২৪ নভেম্বর ২০১৮ আপডেট: ০২:২৬ , ২৪ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: খেতে সুস্বাদু হওয়ায় প্রায় সবাই পনির পছন্দ করেন। পনির তৈরির মূল উপাদান হলো দুধ। গরু, মহিষ, ছাগল বা ভেড়ার দুধ দিয়ে এটি তৈরি করা হয়। পনিরে রয়েছে উচ্চমানের প্রোটিন ও ক্যালসিয়াম । তাই নিয়মিত খাদ্যতালিকায় পনির রাখার পরামর্শ দিয়েছেন গবেষকরা। এক গবেষণায় জানা যায় যে, বিভিন্ন ধরনের পনিরের মধ্যে হলুদ রঙের পনির বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ। পনিরে রয়েছে, লাইনোলিক এসিড ও স্পাইনগোলিপিডস নামে এক ধরনের উপাদান যা ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকর। হলুদ পনির শরীরের রক্তের চাপ নিয়ন্ত্রণে রাখতেও সহায়ক। পনির খেলে ওজন কমে। জেনে নেই পনির ব্যবহারের পদ্ধতিগুলো:

১. পনির ফ্রিজে রাখলে তা বাইরের তুলনায় বেশিদিন ভালো থাকবে।

২. পনির কেনার সময় তা প্লাস্টিক র‌্যাপ দিয়ে মোড়া থাকলেও এভাবে রাখা উচিত নয়। অমসৃণ কাগজ দিয়ে মুড়িয়ে সংরক্ষণ করাই উত্তম। কারণ, আবদ্ধ করে রাখলে পনিরে অনাকাক্সিক্ষত ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

৩. পনির ফ্রিজে রাখলেও তা খাওয়ার আগে স্বাভাবিক তাপমাত্রায় রাখা উচিত। অন্যথায় তার সঠিক স্বাদ পাওয়া যায় না।

৪. পনিরের গায়ে সামান্য ছত্রাক জন্মালেই তা যে বাতিল করতে হবে, এমন কোনও কথা নেই। সাধারণ পনিরের ক্ষেত্রে ছত্রাক জন্মানো অংশটি বাদ দিলেই চলে।

৫. স্বাস্থ্যগত কারণে দুধ খাওয়া নিষেধ থাকলেও সাধারণত পনির খাওয়া যায়। তবে চেষ্টা করবেন যাদের উচ্চ রক্তচাপ আছে তারা কম লবণ দেওয়া বা লবণ ছাড়া পনির খাবেন।

এই বিভাগের আরো খবর

যৌবন ধরে রাখতে যে খাবার খাবেন

অনলাইন ডেস্ক: যৌবন এমন এক জিনিস যা সবাই ধরে রাখতে চান। প্রাকৃতিক নিয়মেই যদিও আমাদের বয়স বাড়ে, কিন্তু সত্যটা এই যে কেউই আসলে তা মন থেকে মেনে...

নারীদের শরীর ভালো রাখে যে ৪ খাবার

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে পুরুষের পাশাপাশি পিছিয়ে নেই নারীরা। ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন তারা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is