ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

সাতক্ষীরায় মাল্টা চাষের ব্যাপক সম্ভাবনা

প্রকাশিত: ০৭:০৮ , ২৪ নভেম্বর ২০১৮ আপডেট: ০৭:০৮ , ২৪ নভেম্বর ২০১৮

সাতক্ষীরা প্রতিনিধি: আবহাওয়া ও মাটির গুণাগুণ অনুকূলে থাকায় সাতক্ষীরায় মাল্টা চাষ করে সফলতা পেয়েছে চাষিরা। উৎপাদন খরচ কম, স্বাদ ও ঘ্রাণে অতুলনীয় হওয়ায় বাণিজ্যিক ভাবে মাল্টা চাষে সম্ভাবনা আছে বলে জানালেন চাষিরা। এছাড়া সাতক্ষীরার কলারোয়ায় উৎপাদিত মাল্টার পুষ্টি ও গুণগত মান আমদানি করা মাল্টার চেয়ে ভালো।

এক সময় বাংলাদেশের পাহাড়ি অঞ্চলে চাষ হতো এ মাল্টা, তবে বর্তমানে সাতক্ষীরাতেও এর চাষ হচ্ছে। দেখতে অনেকটা লেবু গাছের মত এই মাল্টা গাছ উচ্চ ফলনশীল। আবহাওয়া ও মাটির গুণাগুণ অনুকুলে থাকায় সাতক্ষীরায় মাল্টা চাষ করে সফলতা পেয়েছে শিক্ষক শামছুর রহমান। সর্বপ্রথম ২০১৬ সালে সাতক্ষীরার উলুডাঙ্গা গ্রামে তিন বিঘা জমি লীজ নিয়ে বারি-১ জাতের মাল্টা চাষ করেন শিক্ষক শামছুর রহমান। প্রথমে অল্প হলেও সঠিক পরিচর্যা ও অক্লান্ত পরিশ্রমে আজ সাড়ে ৪০০ মাল্টা গাছ রয়েছে তার।

শামছুর রহমানের মাল্টা চাষের সফলতায় উদ্বুদ্ধ হয়ে জেলার অনেকেই মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠেছে। আবহাওয়া ও মাটির গুণাগুণ অনুকূলে থাকায় এই অঞ্চলে মাল্টা চাষের ব্যাপক সম্ভাবনার কথা জানিয়েছেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মো. আমজাদ হোসেন।

তবে মাল্টা চাষে এলাকার চাষিরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতার দাবি জানিয়েছেন।
 

এই বিভাগের আরো খবর

জামালপুরে বোরো ধানে ব্লাস্ট রোগ

নিজস্ব প্রতিবেদক : জামালপুরে ব্লাস্ট রোগ দেখা দেয়ায় নষ্ট হয়ে যাচ্ছে বোরো ধান।  বিশেষ করে ব্রি-২৮, ব্রি-২৯ এবং হাইব্রিড জাতের ধানের শীষ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is