ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

শীতে সতেজ থাকতে ‘সুগন্ধী ইয়োগা-চা’

প্রকাশিত: ০৭:১৩ , ২৪ নভেম্বর ২০১৮ আপডেট: ০৭:১৩ , ২৪ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন:  শীত আসতেই শুরু হয়েছে শীতজনিত বিভিন্ন ধরনের অসুখ। নাক দিয়ে পানি পড়া, হাঁচি-কাশিতে ভুগতে হয়। অনেকের আবার শীত এলেই শ্বাসতন্ত্রের রোগ বেড়ে যায়। এসব থেকে রক্ষা পেতে প্রতিদিন পান করুন সুগন্ধি ইয়োগা চা। জেনে নিন কীভাবে তৈরি করবেন সুগন্ধী ইয়োগা চা।  
উপকরণ: দুই কাপ চায়ের জন্য: দুই কাপ পানি,  হাফ কাপ পরিমাণ দুধ, সাদা এলাচ দুটি, লং দুটি, মধু বা চিনি এক টেবিল চামচ, কালো গোলমরিচ, আদা কুচি।  

প্রণালি: চা তৈরির জন্য প্রথমে দুই কাপ নরমাল পানি একটি প্যানে নিয়ে চুলায় দেবেন। চাইলে বেশিও দিতে পারেন। এবার আদা কুচি, দুটি সাদা এলাচ, দুটি লং,  কালো গোলমরিচ দেবেন। এরপর পানি পাঁচ মিনিটের মতো ফুটিয়ে দুই টেবিল চামচের মতো করে গ্রিন-চা পাতা দেবেন। মাঝে মধ্যে একটু নেড়ে দিতে হবে। চায়ের রং পরিবর্তন হলে নামিয়ে ফেলুন। 

তারপর পছন্দ মতো দুধ, মধু ও চিনি দিয়ে পান করুন সুগন্ধী ইয়োগা-চা। চাইলে বেশি করে বানিয়ে ফ্রিজে রেখে প্রতিদিন সকাল ও বিকেলে পান করতে পারেন।  
উপকারিতা: মানবদেহের রোগ প্রতিরোধ করে। বার্ধক্যরোধ করে সুস্থ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া, নাকে ব্যথা হাঁচি-কাশির উপশম দেবে। 

এই বিভাগের আরো খবর

যৌবন ধরে রাখতে যে খাবার খাবেন

অনলাইন ডেস্ক: যৌবন এমন এক জিনিস যা সবাই ধরে রাখতে চান। প্রাকৃতিক নিয়মেই যদিও আমাদের বয়স বাড়ে, কিন্তু সত্যটা এই যে কেউই আসলে তা মন থেকে মেনে...

নারীদের শরীর ভালো রাখে যে ৪ খাবার

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে পুরুষের পাশাপাশি পিছিয়ে নেই নারীরা। ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন তারা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is