সহজেই চিহ্নিত করা যাবে ফরমালিনযুক্ত খাবার

প্রকাশিত: ০১:৫৪, ২৫ নভেম্বর ২০১৮

আপডেট: ০১:৫৪, ২৫ নভেম্বর ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: বড় বাজারের হোক আর অলি-গলির ছোট দোকান-সবখানেই চলছে  দূষিত আর ভেজাল খাবারের রমরমা ব্যবসা। মাংস, মাছ ও সবজিতে পাওয়া যাচ্ছে রাসায়নিক কীটনাশক ও ক্ষতিকারক ফর্মালিন।

এই অবস্থায় সুসংবাদ হচ্ছে- খুব অল্প খরচে জানা যাবে কোন খাবারে ফরমালিন আছে আর কোন খাবার ফরমালিন মুক্ত। ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফিশারিজ টেকনোলজি এক ছোট্ট ‘কিট’ বানাচ্ছে যা খাবারে মিশানো ফর্মালিনের প্রভাব সহজে ধরে ফেলবে।

আইসিএআর কিছুদিন আগেই কেরলের ফিশারিজ ডিপার্টমেন্টের সঙ্গে বৈঠকে বসেছিল। সেখানেই সেই কিট বানানোর পরিকল্পনা করা হয়। জানা গেছে, সেই ‘কিট’ তৈরিও হয়ে গেছে। ছোট্ট কিটে কী থাকছে? আসল কাজ করবে রাসায়নিকযুক্ত একটি পাতলা পেপার। তার সঙ্গেই থাকছে রিজেন্ট সলিউশন ও একটি ড্রপার।

যে সকল সবজি, মাংস বা মাছে খালি চোখে দেখে সন্দেহ হবে, সেই খাবারের গায়ে ওই পাতলা রাসায়নিকযুক্ত কাগজটি কয়েকবার ঘষতে হবে। এরপরে সেই কাগজে ড্রপারে করে কয়েক ফোঁটা রিজেন্ট সলিউশন ফেলতে হবে। গবেষকরা জানিয়েছেন, খাবারে যদি ফর্মালিন থাকে, তাহলে ৩০ সেকেন্ডের মধ্যে ফিকে সবুজ রঙের হয়ে যাবে কাগজটি। ফর্মালিনের মাত্রা বেশি হলে রং বদলে যাবে নীল। এতেই ধরা পড়ে যাবে সংশ্লিষ্ট খাবারটিতে ফর্মালিনের প্রভাব রয়েছে কিনা।
জানা গেছে, গবেষণাগারে এমন একটি কিট তৈরি করতে খরচ পড়ছে দু’টাকার কাছাকাছি। তবে বাজারে সেই কিটের দাম কত হবে, তা ঠিক করা হয়নি।

এই বিভাগের আরো খবর

কতটা নিরাপদ গর্ভনিরোধক পিল?

অনলাইন ডেস্ক: অপরিকল্পিত গর্ভধারণ...

বিস্তারিত
গ্যাস্ট্রিক সমস্যায় ‘আদা’

অনলাইন ডেস্ক: গ্যাস্ট্রিকের সমস্যা...

বিস্তারিত
দাঁতের ক্ষয়রোধ করার সহজ উপায়

অনলাইন ডেস্ক: মানব দেহের অতি...

বিস্তারিত
কচি আমপাতার কত গুণ!

অনলাইন ডেস্ক: এসে গেছে ঋতুরাজ বসন্ত।...

বিস্তারিত
রাজধানীর ১১ টি এলাকা ডেঙ্গু ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তর ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *