ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

পটুয়াখালীতে তিন ফসলী জমি অধিগ্রহণের বিরুদ্ধে বিক্ষোভ

প্রকাশিত: ১০:২৮ , ২৬ নভেম্বর ২০১৮ আপডেট: ১২:৩৩ , ২৬ নভেম্বর ২০১৮

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ও চম্পাপুর ইউনিয়নের তিন ফসলী কৃষি জমিতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ না করার দাবিতে আন্দোলনে নেমেছেন স্থানীয়রা। এরইমধ্যে ধানখালী ইউনিয়নের তিনটি বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জন্য দুই হাজার একর কৃষি জমি অধিগ্রহণ করা হয়েছে। নতুন করে আরো দুটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করায় ক্ষুদ্ধ স্থানীয়রা।

কলাপাড়া উপজেলার ধানখালী ও চম্বপাপুর ইউনিয়নের অধিকাংশ মানুষ কৃষিকাজের সাথে জড়িত। তিন ফসলী উর্বর জমি হওয়ায় সারাবছরই তারা একাধিক ফসল উৎপাদনে ব্যস্ত থাকে। এই এলাকায় নর্থ ওয়েস্ট ১৩২০ মেগাওয়াট, আরপিসিএল ১৩২০ মেগাওয়াট ও সিমেন্স ৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জন্য দুই হাজার একর জমি অধিগ্রহণ করে কাজ শুরু করেছে।

সম্প্রতি দুটি প্রতিষ্ঠান এই এলাকায় বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জন্য আরো দুই হাজার একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করলে বিক্ষুব্ধ হয়ে উঠে স্থানীয়রা। জমি অধিগ্রহনের প্রতিবাদে তারা কয়েকমাস ধরে বিভিন্ন প্রতিরোধ মূলক কর্মসূচী পালন করছে।

স্থানীয়রা বলছেন, উন্নয়ন প্রকল্পের নামে কৃষি জমি নষ্ট না করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকা স্বত্বেও নিয়মনীতি ভেঙ্গে কিছু প্রতিষ্ঠান এ অঞ্চলের উর্বর জমি অধিগ্রহন করছে। জমি অধিগ্রহণ করলে স্থানীয়দের জীবন-জীবিকা হুমকির মুখে পরবে বলেও জানান তারা।

এদিকে, স্থানীয়দের আন্দোলনের মুখে জেলা প্রশাসক মোহাম্মদ মতিউল ইসলাম চৌধুরীসহ প্রকল্প সংশ্লিষ্টরা ধানখালী ইউনিয়নে প্রস্তাবিত এলাকা পরিদর্শনে গিয়ে এর সুষ্ঠু সমাধানের আশ্বাস দেন।

উন্নয়ন প্রকল্পের জন্য উর্বর কৃষি জমি নষ্ট না করে জেলার বিচ্ছিন্ন চর ও অনাবাদী জমিতে নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার অনুরোধ জেলাবাসীর।

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে ভূমি রেজিষ্টারসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে ভূমি অফিসের রেজিষ্টার, সার্ভেয়ারসহ পাঁচজনের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, প্রতারণা ও অবৈধ সম্পদ অর্জনের দায়ে...

রাখাইনে নিরাপত্তা নিশ্চিত হলে ফিরতে রাজি রোহিঙ্গারা

কক্সবাজার প্রতিনিধ: প্রত্যাবাসনের জন্য দ্বিতীয় দিনের মতো রোহিঙ্গাদের মতামত নেয়া হচ্ছে। সকালে টেকনাফের শালবাগান ক্যাম্পে মতামত নেয়ার...

পঞ্চগড়ে কারা হেফাজতে মৃত্যু: ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: পঞ্চগড় জেলা কারাগারে থাকাবস্থায় আইনজীবী পলাশ কুমার রায়ের মৃত্যুর ঘটনা ও কারাগারের অব্যবস্থাপনা বিষয়ে ১৫ অক্টোবরের...

জাহালমের কারাভোগ: সব তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: বিনা অপরাধে দুর্নীতি দমন কমিশনের করা ভুল মামলায় কারাভোগকারী জাহালমের বিরুদ্ধে ৩৩ মামলার সকল তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is