পটুয়াখালীতে তিন ফসলী জমি অধিগ্রহণের বিরুদ্ধে বিক্ষোভ

প্রকাশিত: ১০:২৮, ২৬ নভেম্বর ২০১৮

আপডেট: ১২:৩৩, ২৬ নভেম্বর ২০১৮

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ও চম্পাপুর ইউনিয়নের তিন ফসলী কৃষি জমিতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ না করার দাবিতে আন্দোলনে নেমেছেন স্থানীয়রা। এরইমধ্যে ধানখালী ইউনিয়নের তিনটি বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জন্য দুই হাজার একর কৃষি জমি অধিগ্রহণ করা হয়েছে। নতুন করে আরো দুটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করায় ক্ষুদ্ধ স্থানীয়রা।

কলাপাড়া উপজেলার ধানখালী ও চম্বপাপুর ইউনিয়নের অধিকাংশ মানুষ কৃষিকাজের সাথে জড়িত। তিন ফসলী উর্বর জমি হওয়ায় সারাবছরই তারা একাধিক ফসল উৎপাদনে ব্যস্ত থাকে। এই এলাকায় নর্থ ওয়েস্ট ১৩২০ মেগাওয়াট, আরপিসিএল ১৩২০ মেগাওয়াট ও সিমেন্স ৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জন্য দুই হাজার একর জমি অধিগ্রহণ করে কাজ শুরু করেছে।

সম্প্রতি দুটি প্রতিষ্ঠান এই এলাকায় বিদ্যুৎ কেন্দ্র নির্মানের জন্য আরো দুই হাজার একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করলে বিক্ষুব্ধ হয়ে উঠে স্থানীয়রা। জমি অধিগ্রহনের প্রতিবাদে তারা কয়েকমাস ধরে বিভিন্ন প্রতিরোধ মূলক কর্মসূচী পালন করছে।

স্থানীয়রা বলছেন, উন্নয়ন প্রকল্পের নামে কৃষি জমি নষ্ট না করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকা স্বত্বেও নিয়মনীতি ভেঙ্গে কিছু প্রতিষ্ঠান এ অঞ্চলের উর্বর জমি অধিগ্রহন করছে। জমি অধিগ্রহণ করলে স্থানীয়দের জীবন-জীবিকা হুমকির মুখে পরবে বলেও জানান তারা।

এদিকে, স্থানীয়দের আন্দোলনের মুখে জেলা প্রশাসক মোহাম্মদ মতিউল ইসলাম চৌধুরীসহ প্রকল্প সংশ্লিষ্টরা ধানখালী ইউনিয়নে প্রস্তাবিত এলাকা পরিদর্শনে গিয়ে এর সুষ্ঠু সমাধানের আশ্বাস দেন।

উন্নয়ন প্রকল্পের জন্য উর্বর কৃষি জমি নষ্ট না করে জেলার বিচ্ছিন্ন চর ও অনাবাদী জমিতে নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার অনুরোধ জেলাবাসীর।

 

এই বিভাগের আরো খবর

ঢালাইয়ের সময় ধসে পড়ল থানার বারান্দা

অনলাইন ডেস্ক: মুন্সিগঞ্জের লৌহজং...

বিস্তারিত
পাবনায় উদযাপিত হলো জাতীয় সংগীত উৎসব

পাবনা সংবাদদাতা: জাতীয় পতাকা হাতে...

বিস্তারিত
নকল কসমেটিক ও হোমিওপ্যাথি ওষুধ জব্দ

গোপালগঞ্জ সংবাদদাত: গোপালগঞ্জে নকল...

বিস্তারিত
কেরানীগঞ্জে আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৪

নিজস্ব প্রতিবেদক: ঢাকার দক্ষিণ...

বিস্তারিত
তৃতীয় দিনের অনশনে শতাধিক শ্রমিক অসুস্থ

নিজস্ব সংবাদদাতা: তৃতীয় দিনে গড়ালো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *