ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

সাকা চৌধুরীর আইনজীবীর সাজা স্থগিতের আবেদন হাই কোর্টে খারিজ

প্রকাশিত: ০২:৪১ , ২৬ নভেম্বর ২০১৮ আপডেট: ০৬:১৫ , ২৬ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আপিলের শুনানি চলাকালে বিচারিক আদালতে কেউ দোষী সাব্যস্ত হলে সেই প্রমাণিত দোষ বা অপরাধ স্থগিতের বিধান নেই বলে এক আদেশের পর্যবেক্ষণে বলেছে হাইকোর্ট। তবে চাইলে এ প্রসঙ্গে আবেদনকারী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে যেতে পারেন। আপিল বিভাগ এ ব্যাপারে একটা চূড়ান্ত নির্দেশনা দিলে পরবর্তীতে হাইকোর্ট তা অনুসরণ করতে পারে। সোমবার এক আপিল মামলার নিষ্পত্তির সময় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এসব পর্যবেক্ষণ দেন। 
হাইকোর্ট বেঞ্চের নিষ্পত্তি করা আবেদনটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার রায় ফাঁস সংক্রান্ত। মৃত্যুদণ্ড প্রাপ্ত যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ট্রাইব্যুনালে ফাঁসের মামলায় তার আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামর বিচারিক আদালতে দোষী সাব্যস্ত হন এবং ১০ বছরের কারাদণ্ড পান।

তিনি তার দোষ ও দণ্ড স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেন। শুনানী শেষে সোমবার পর্যবেক্ষণগুলো সহ সেই আবেদন খারিজ করেন হাইকোর্ট। এই আদেশের ফলে নিু আদালতে ফৌাজদারী অপরাধে দোষী সাব্যস্ত হওয়া কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন সহকারি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।
 

এই বিভাগের আরো খবর

পঞ্চগড়ে কারা হেফাজতে মৃত্যু: ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: পঞ্চগড় জেলা কারাগারে থাকাবস্থায় আইনজীবী পলাশ কুমার রায়ের মৃত্যুর ঘটনা ও কারাগারের অব্যবস্থাপনা বিষয়ে ১৫ অক্টোবরের...

জাহালমের কারাভোগ: সব তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: বিনা অপরাধে দুর্নীতি দমন কমিশনের করা ভুল মামলায় কারাভোগকারী জাহালমের বিরুদ্ধে ৩৩ মামলার সকল তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is