ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫

2018-12-18

, ৯ রবিউস সানি ১৪৪০

গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানী ভাষায় প্রকাশ

প্রকাশিত: ০১:৪২ , ২৭ নভেম্বর ২০১৮ আপডেট: ০১:৪২ , ২৭ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানী ভাষায় প্রকাশিত হয়েছে। সোমবার সন্ধ্যায় জাপানে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বইটির মোড়ক উম্মোচন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি জাপানের প্রধানমন্ত্রীর স্ত্রী মিস আকিয়ে আবে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন মহান নেতা। তার কর্মময় জীবন নিয়ে প্রকাশিত বই জাপানি ভাষায় অনুদিত হওয়ায় বঙ্গবন্ধুর সম্পর্কে শিশু-কিশোররা জানতে পারবে।

এসময় উপস্থিত ছিলেন, বইটির প্রকাশক রেদওয়ান মুজিব সিদ্দিক। বলেন, গ্রাফিক ‘মুজিব’ জাপানি ভাষায় প্রকাশিত হওয়ায় বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা সম্পর্কে জাপানী শিশুরা জানতে পারবে।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, প্রবাসী বাংলাদেশিদের সন্তানরাও গ্রাফিক ‘মুজিব’ বইটি পড়তে পারবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা এবং গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশনা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর কর্মকর্তারা। অনুষ্ঠানের শেষ দিকে বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম নিয়ে রচিত একটি “টাইম-লাইন” ভিডিও প্রদর্শন করা হয়। এসময় বইটির অনুবাদক প্রফেসর মাসাকি ওহাসি এবং ইমরান শরিফকে সম্মাননা জানানো হয়।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is