ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

গর্ভাবস্থায় হাইপারটেশনের সমস্যার মোকাবিলায় জরুরি পরামর্শ

প্রকাশিত: ০১:২৬ , ২৮ নভেম্বর ২০১৮ আপডেট: ০১:২৬ , ২৮ নভেম্বর ২০১৮

স্বাস্থ্য ডেস্ক:  বেশিরভাগ গর্ভবতী মহিলারা হাইপারটেশনে ভোগেন। দেখা গেছে গর্ভবতী হওয়ার পর হাইপারটেনশনের সমস্যা অনেকের শরীরে শুরু হয়।

গর্ভবতী হওয়ার ২০ সপ্তাহ আগে যদি হাইপারটেনশান ধরা পড়ে তাহলে তাকে ‘এসেন্সিয়াল হাইপারটেনশন’ বলা হয়। কিন্তু গর্ভবতী হওয়ার পর যদি হাইপারটেনশন ধরা পড়ে তাকে ‘প্রেগনেন্সি ইন্ডিউজড হাইপারটেনশন’ বলা হয়ে থাকে। গর্ভাবস্থায় রোজ হাইপারটেনশন কমানোর ওষুধ খাওয়া কখনই উচিত নয়। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মেনে তবেই ওষুধ খাওয়া উচিত। 

কি করা উচিত?
গর্ভাবস্থায় হাইপারটেশনের সমস্যা দেখা দিলে, চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। আপনার যদি আগে থেকেই হাইপারটেনশন থাকে তাহলে তাও চিকিৎসকে জানান। তিনি যদি মনে করেন তাহলে আপনার ওষুধ বদলে দেবেন। এ ছাড়া গর্ভাবস্থায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রক্তচাপ পরীক্ষা করান। ২৮ সপ্তাহ পর্যন্ত মাসে একবার করে চেক করুন। এরপর ২৮ থেকে ৩৬ সপ্তাহের মধ্যে মাসে ২ বার করে চেক করুন। 

কী দেখে বুঝবেন আপনি হাইপারটেনশনের শিকার?

গর্ভাবস্থায় হাইপারটেশনের সমস্যা থাকলে অনেক রকম লক্ষণ দেখা যায়, যার থেকে বোঝা যায় আপনি হাইপারটেশনের শিকার। এই সময় পা ফুলে যাওয়া খুব স্বাভাবিক ব্যাপার। কিন্তু যখন দেখবেন যে আপনার পা ফোলা কোনও ভাবেই কমছে না তখন চিকিৎসকের পরামর্শ নিতে একদম ভুলবেন না। অনেকেই পা ফুলে যাওয়াকে অগ্রাহ্য করেন। ভাবেন এটা হয়তো স্বাভাবিক ব্যাপার। এ ছাড়া মাথা ব্যথা, পেটে ব্যথা এবং দৃষ্টি শক্তি কমে যাওয়ার সমস্যাও এই রোগের লক্ষণ।

হাইপারটেনশনের প্রতিকার কী ভাবে করবেন?

হাইপারটেশনের শিকার হলে চিকিৎসক ও পুষ্টিবিদের পরামর্শ মেনে খাবার খান। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, রক্তচাপ, হাইপারটেশনের ওষুধ খান। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।
 

এই বিভাগের আরো খবর

যৌবন ধরে রাখতে যে খাবার খাবেন

অনলাইন ডেস্ক: যৌবন এমন এক জিনিস যা সবাই ধরে রাখতে চান। প্রাকৃতিক নিয়মেই যদিও আমাদের বয়স বাড়ে, কিন্তু সত্যটা এই যে কেউই আসলে তা মন থেকে মেনে...

নারীদের শরীর ভালো রাখে যে ৪ খাবার

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে পুরুষের পাশাপাশি পিছিয়ে নেই নারীরা। ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন তারা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is