ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

কফি দিয়ে মশা তাড়ান

প্রকাশিত: ০২:২২ , ২৯ নভেম্বর ২০১৮ আপডেট: ০২:২২ , ২৯ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মশা তাড়ানোর প্রায় সব প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে? অ্যারোসোল/কয়েল সব কিছু যখন তেমন ফল দিচ্ছে না, উল্টো পরিবেশ ও স্বাস্থ্যের ক্ষতি করছে, তখন পরিবেশবান্ধব প্রক্রিয়ায় মশা তাড়ানোর চেষ্টা করতেই পারেন।

এক্ষেত্রে ব্যবহৃত কফির গুঁড়া বেশ কার্যকর। আমেরিকার এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি দাবি করছে, কফি পোড়া গন্ধ কেবল মশা নয়, অনান্য কীটপতঙ্গের জন্যও বেশ আতঙ্কের। জেনে নিন কীভাবে কফির সাহায্যে তাড়াবেন মশা।
 
অ্যালুমিনিয়াম ফয়েল মোড়ানো একটি পাত্রে কফি গুঁড়া/ব্যবহৃত কফি নিয়ে ঘরের ঠাণ্ডা ও শুকনো জায়গায় রাখুন। ব্যবহৃত কফি হলে পুরোপুরি শুকানোর সময় দিন।

শুকিয়ে যাওয়ার পর তা খোলা বাতাসে টেবিল বা এরকম সমান্তরাল জায়গায় রাখুন। শিশু বা পোষা প্রাণিরা যেন নাগাল না পায়, তা নিশ্চিত করুন।

দিয়াশলাই দিয়ে কফি পুড়িয়ে ধোঁয়া উৎপন্ন করুন।

চাইলে জ্বলন্ত কয়লা দিতে পারেন কফির উপর। ধীরে ধীরে কফি পুড়বে ও মসা দূর হবে।

শুকনো কফি লম্বা করে বিছিয়ে একদিকে আগুন ধরিয়ে দিলে তা ধীরে ধীরে জ্বলে একইভাবে মশা তাড়াবে। মশার পাশাপাশি পিঁপড়ার মতো পোকাও দূর করে এটি। সেক্ষেত্রে যেখানে পিঁপড়ে বেশি সেখানে ব্যবহৃত কফির তলানি  ছিটিয়ে দিলে পিঁপড়া আর থাকবে না।

এই বিভাগের আরো খবর

যৌবন ধরে রাখতে যে খাবার খাবেন

অনলাইন ডেস্ক: যৌবন এমন এক জিনিস যা সবাই ধরে রাখতে চান। প্রাকৃতিক নিয়মেই যদিও আমাদের বয়স বাড়ে, কিন্তু সত্যটা এই যে কেউই আসলে তা মন থেকে মেনে...

নারীদের শরীর ভালো রাখে যে ৪ খাবার

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে পুরুষের পাশাপাশি পিছিয়ে নেই নারীরা। ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন তারা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is