ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

প্রতি তিনজনের একজনই লিভারের রোগে আক্রান্ত : হেপাটোলজি সোসাইটি

প্রকাশিত: ০৩:১৭ , ২৯ নভেম্বর ২০১৮ আপডেট: ০৩:১৭ , ২৯ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রতি তিনজনের মধ্যে একজন কোন না কোন লিভার রোগে আক্রান্ত। সে হিসাবে দেশে লিভার রোগে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় পাঁচ কোটি। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ভুল খাদ্যাভাস ও শারীরিক পরিশ্রম না করাই এর প্রধান কারন। সকালে রাজধানীর একটি হোটেলে হেপাটোলজি সোসাইটির সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এসময় চিকিৎসকরা জানান, লিভার প্রতিস্থাপনের জন্য প্রতি বছর অনেক মানুষ বিদেশে গেলেও তা কম খরচে দেশেই করা সম্ভব।

লিভারের বিভিন্ন রোগের বিষয়ে সচেতন করতে পঞ্চম বারের মত আর্ন্তজাতিক লিভার সম্মেলনের আয়োজন করে বাংলাদেশের হেপাটোলজি সোসাইটি। যেখানে দেশের হেপাটোলজি বিশেষজ্ঞদের পাশাপাশি আটটি দেশের দশজন বিশেষজ্ঞ অংশ নেন।

এ উপলক্ষ্যে রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে হেপাটোলজি সোসাইটি। এসময় চিকিৎসকরা জানান, হেপাটাইটিস বি ও সি’র সংখ্যা বাংলাদেশে কমছে। তবে বাড়ছে ফ্যাটি লিভারে আক্রান্ত মানুষের সংখ্যা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শহরে জনসংখ্যার আধিক্য ও দূষিত পানি পানের কারনে গ্রামের তুলনায় জন্ডিস রোগীর সংখ্যা বাড়ছে। লিভারের রোগীদের দেশের বাইরে যাওয়া প্রসঙ্গে চিকিৎসকরা বলেন, বিশেষায়িত হাসপাতাল গড়ে তুললে দেশেই কম খরচে লিভারের চিকিৎসা ও প্রতিস্থাপন সম্ভব।

২০১০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে লিভার প্রতিস্থাপন শুরু হলেও পর্যাপ্ত অবকাঠামোর অভাবে তা বন্ধ হয়ে যায়। এসময় চিকিৎসকরা আরো জানান, জীবিত ও মৃত উভয়েই লিভার দান করতে পারেন।

 

এই বিভাগের আরো খবর

যৌবন ধরে রাখতে যে খাবার খাবেন

অনলাইন ডেস্ক: যৌবন এমন এক জিনিস যা সবাই ধরে রাখতে চান। প্রাকৃতিক নিয়মেই যদিও আমাদের বয়স বাড়ে, কিন্তু সত্যটা এই যে কেউই আসলে তা মন থেকে মেনে...

নারীদের শরীর ভালো রাখে যে ৪ খাবার

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে পুরুষের পাশাপাশি পিছিয়ে নেই নারীরা। ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন তারা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is